GST পরিষদের বৈঠকে এবার একগুচ্ছ প্রস্তাব! কমবে হস্টেলের খরচ, মিলবে ট্রেন যাত্রীদের সুবিধা

বাংলা হান্ট ডেস্ক: শনিবার সম্পন্ন হল GST পরিষদের (GST Council) ৫৩ তম বৈঠক। ওই বৈঠকে একগুচ্ছ প্রস্তাব সামনে এসেছে। যেটিতে প্রত্যক্ষভাবে লাভবান হবেন দেশের (India) সাধারণ মানুষ। যদিও, এবারের বৈঠকেও পেট্রোল-ডিজেলকে GST (Goods and Services Tax)-এর আওতায় আনা হবে কিনা সেই বিষয়ে কোনো ইতিবাচক সিদ্ধান্ত নেওয়া হয়নি বলেই জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। এমতাবস্থায়, চলুন জেনে নিই GST পরিষদের বৈঠকের জেরে এবার কোন কোন জিনিসের দাম কমতে চলেছে।

১. প্রথমেই জানিয়ে রাখি যে, এতদিন ধরে শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে থাকা হস্টেলের ক্ষেত্রে GST দিতে হত না পড়ুয়াদের। কিন্তু শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে থাকা হস্টেলের ক্ষেত্রে পড়ুয়াদের সেই সুবিধা উপলব্ধ ছিল না। তবে, নতুন সিদ্ধান্ত অনুযায়ী এবার শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে যে হোস্টেল থাকবে সেগুলির ক্ষেত্রে কোনো GST ধার্য করা হবে না বলে জানা গিয়েছে। অর্থাৎ, এবার শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে থাকা হস্টেলগুলিকে GST-র আওতার বাইরে নিয়ে আসার প্রস্তাব দেওয়া হয়েছে।

   

A bunch of proposals in the GST council meeting.

২. এর পাশাপাশি, ভারতীয় রেলের তরফে যে যে পরিষেবা প্রদান করা হয় সেগুলির ক্ষেত্রে GST ধার্য করা হবে না বলেও জানা গিয়েছে। এমতাবস্থায়, GST কাউন্সিলের প্রস্তাব অনুযায়ী প্ল্যাটফর্ম টিকিট থেকে শুরু করে রিটায়ারিং রুম, ওয়েটিং রুম এবং ক্লোকরুমের পরিষেবাকে GST-র বাইরে রাখা হচ্ছে। যার ফলে দূরপাল্লার ট্রেন যাত্রীরা লাভবান হবেন। এর পাশাপাশি ব্যাটারি-চালিত গাড়ির পরিষেবাকেও GST-র বাইরে রাখা হচ্ছে।

আরও পড়ুন: আর নয় অপেক্ষা! জুনের বেতনেই মিলবে বড় চমক, রাজ্য সরকারি কর্মচারীদের মুখে এবার চওড়া হাসি

৩. এদিকে, কার্টন বক্সের ক্ষেত্রেও GST কমানোর সুপারিশ করা হয়েছে। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, বর্তমানে কার্টন বক্সের ওপরে ১৮ শতাংশ GST ধার্য করা ছিল। এদিকে, হিমাচল প্রদেশের তরফে আপেলের জন্য যে কার্টন ব্যবহার করা হয় সেক্ষেত্রে GST কমানোর জন্য দীর্ঘদিন ধরেই জানানো হচ্ছিল আবেদন। সেই আবেদনে এবার সাড়া দেওয়ায় লাভবান হবেন কৃষকেরা।

আরও পড়ুন: পরীক্ষা না দিয়েও উত্তীর্ণ! বাংলায় ফুড SI নিয়োগে আরেক কেলেঙ্কারি, বড় কেচ্ছা ফাঁস

৪. এছাড়াও, বর্তমানে সোলার কুকারের ক্ষেত্রে GST ধার্য করা হয়েছে ১৮ শতাংশ। যেটি, GST পরিষদের বৈঠকে কমিয়ে ১২ শতাংশ করার প্রস্তাব দেওয়া হয়েছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর