গরমের ছুটি মিটতেই স্কুল পড়ুয়াদের জন্য বিরাট উদ্যোগ রাজ্য সরকারের, জারি নির্দেশিকা

বাংলা হান্ট ডেস্কঃ সরকারি হোক বা বেসরকারি, স্কুলে বাচ্চাদের যাতায়াতের জন্য পুলকারের বিশেষ গুরুত্ব রয়েছে। তবে বিভিন্ন সময় গোটা রাজ্যজুড়েই স্কুলবাস ও পুলকার (School Bus Pull Car) নিয়ে নানা সময় নানা ধরনের অভিযোগ সামনে এসেছে। এবার সকল মুশকিল আসান করতে বড় পদক্ষেপ নিল সরকার (West Bengal Government)। বাচ্চাদের পথ সুরক্ষা নিশ্চিত করতে রাজ্যের সমস্ত স্কুলবাস ও পুলকারগুলির জন্য বিশেষ নির্দেশিকা জারি করল রাজ্য সরকার।

নয়া সরকারি নির্দেশিকা অনুযায়ী, পুলকারগুলিকে হলুদ ও নীল রঙ দিয়ে আলাদা করে চিহ্নিত করতে হবে। রাখতে হবে প্রয়োজনীয় বৈধ কাগজ। বাচ্চাদের সুরক্ষা নিশ্চিত করতে প্রত্যেক পড়ুয়ার জন্য সিট বেল্টের ব্যবস্থা করতে হবে। করা যাবে না কালো কাঁচের ব্যবহার। বাইরে থেকে যাতে পড়ুয়াদের দেখা যায় তার জন্য স্বচ্ছ কাঁচ রাখতে হবে।

   

পড়ুয়াদের সুবিধার জন্য গাড়িতে রাখতে হবে পর্যাপ্ত আলো, প্রাথমিক চিকিৎসার জন্য বাক্স অর্থাৎ ফার্স্ট এড বক্স, ব্যাগ রাখার মতো জায়গাও। পাশাপাশি জরুরি পরিস্থিতির জন্য অগ্নিনির্বাপক যন্ত্র, বাসের ভিতর ও বাইরে হবে আপৎকালীন নম্বর লেখার ব্যবস্থা করতে হবে। ভেহিকলস লোকেশন ট্র্যাকিং ডিভাইসও (VLTD) রাখতে হবে। বাসের মধ্যে দৃষ্টিগোচর জায়গায় লিখতে হবে স্কুল বাস।

সরকারি নির্দেশিকা অনুযায়ী, প্রতি স্কুলে একজন করে ট্রান্সপোর্ট ম্যানেজার থাকবেন। তিনি নিকটবর্তী পরিবহণ অফিসের সঙ্গে যোগাযোগ রাখবেন। পাশাপাশি যে কোনো সমস্যায় যোগাযোগ রাখার জন্য গাড়ি চালকদের নম্বর যাতে অভিভাবকদের কাছে থাকে সেটা দেখতে হবে। প্রয়োজনে পুলিশের সঙ্গেও যোগাযোগ রাখতে হবে।

school students West Bengal summer holiday

আরও পড়ুন: রাজ্য সরকারি কর্মীদের DA মামলা নিয়ে বিরাট আপডেট, কী জানাচ্ছে সুপ্রিম কোর্ট?

অনেক ক্ষেত্রেই অভিযোগ ওঠে স্কুল বাসগুলি তাও কিছু নির্দেশিকা মানলেও পুলকারগুলি একেবারেই নিয়ম মানে না। এই নিয়েই এবার কড়াকড়ি রাজ্য পরিবহণ দফতরের। স্কুল বাসগুলিতে পড়ুয়াদের সুরক্ষার যাবতীয় ব্যবস্থা করার জন্য যাবতীয় নির্দেশের পাশাপাশি বাসগুলিতে যাতে ভেহিকেল লোকেশন ট্র্য়াকিং ডিভাইস বসানো থাকে সেই দিকেও নজর রাখতে বলা হয়েছে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর