আর সহজেই মিলবে না লোয়ার সিট! সংরক্ষিত থাকবে শুধু এদের জন্য, রেলের টিকিট বুকিংয়ে নয়া নিয়ম

বাংলা হান্ট ডেস্ক: আমাদের দেশের বৃহত্তম গণপরিবহন ব্যবস্থা হল ভারতীয় রেল (Indian Railways)। দেশের অন্যতম বৃহত্তম এই গণপরিবহন মাধ্যমে চেপেই প্রতিদিন দূরদূরান্তে সফর করেন লক্ষ লক্ষ যাত্রী। তাই যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখেই প্রতিনিয়ত নিত্যনতুন পরিষেবা আছে ভারতীয় রেল। তাই যাত্রীদের সফর  আরো বেশি আরামদায়ক এবং নিরাপদ করে তোলার জন্য সবসময় সজাগ দৃষ্টি থাকে ভারতীয় রেলওয়ের।

আমাদের দেশের বৃহত্তম এই গণপরিবহন ব্যবস্থায় ওয়ার্ড থেকে আসি সকলের কথা ভেবেই ঢেলে সাজানো হয়েছে ভারতীয় রেলকে বিশেষ করে এবার দূরপাল্লার ট্রেন গুলিতে প্রতিনিয়ত আনা হচ্ছে একের পর এক নতুন পরিষেবা। তবে দূরপাল্লার ট্রেনে সফরকালীন সময়ে বেশিরভাগ যাত্রীদের পছন্দ  লোয়ার বাথ।

বিশেষ করে বয়স্ক মানুষদের জন্য লোয়ার বাথ-ই  হয়ে থাকে প্রথম পছন্দ। কারণ তাদের পক্ষে ওপর-নিচে ওঠা নামা করা খুবই সমস্যা হয়ে থাকে। এবার বয়স্ক ব্যক্তিদের জন্য লোয়ার বাথের বুকিং-এর জন্য বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। যার ফলে এবার থেকে বয়স্ক ব্যক্তিরা নিশ্চিতভাবেই লোয়ার বাথের   আসন পাবেন।

ভারতীয় রেলের তরফে জানানো হয়েছে যথাসম্ভব চেষ্টা করা হবে বয়স্ক ব্যক্তিদের লোয়ার বাথ দেওয়ার জন্য। তবে টিকিট বুকিং যেহেতু অটোমেটেড সার্ভিস তাই সবসময় চাইলেই লোয়ার বার্থ পাওয়া যায় না।রেল সূত্রে খবর কেউ যদি জেনারেল কোচের টিকিট বুক করেন, আর তখন যদি লোয়ার সিট ফাঁকা থাকে তাহলে ,বয়স্কদের জন্য সিট পাওয়া সম্ভব।

আরও পড়ুন: বিকেলের পর দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি, কাল থেকে ভারী বর্ষণ ৫ জেলায়: আবহাওয়ার খবর

কিন্তু কেউ যদি লোয়ার বার্থ বা নির্দিষ্ট কোনও বার্থ চান, তবে জেনারেল কোটার পরিবর্তে, রিজার্ভেশন চয়েস বুক-র অধীনে টিকিট বুক করতে পারেন। এক্ষেত্রেও পছন্দমতো টিকিট বুকিং করা যাবে। ভারতীয় রেলের তরফে জানানো হয়েছে যদি জেনারেল কোটায় টিকিট কাটা হয়, তাহলে “ফার্স্ট কাম, ফার্স্ট সার্ভ” নিয়মেই বার্থ দেওয়া হয়।

rail 2

সেক্ষেত্রে রেলের আলাদাভাবে কিছু করা যায় না। তবে কেউ যদি রিজার্ভেশন চয়েস-এও লোয়ার বার্থের টিকিট না পান, তাহলে ট্রেনে ওঠার পর  টিটিই-র সঙ্গে যোগাযোগ করতে হবে। কোনও লোয়ার বার্থ ফাঁকা থাকলে, তিনিই  দিয়ে দেবেন।


Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর