লোক আদালতে এক দিনে নিষ্পত্তি রেকর্ড সংখ্যক মামলার, কত জানেন? শুনলে চমকে যাবেন!

বাংলা হান্ট ডেস্কঃ এক, দুই নয়, একেবারে সাড়ে চার হাজার মামলা! সম্প্রতি বীরভূমে এমনটাই হয়েছে (Birbhum Lok Adalat)। শনিবার বোলপুর, সিউড়ি এবং রামপুরহাটে মোট ২৪টি বেঞ্চ তৈরি করে এই মামলাগুলির শুনানি করা হয়। সেখানে একদিনে প্রায় ৪৫০০টি মামলার নিষ্পত্তি করল জাতীয় লোক আদালত।

জানা যাচ্ছে, শনিবার জেলায় লোক আদালতের (Lok Adalat) শুনানির দিন নির্ধারণ করা হয়। এই প্রথম একদিনে এই জেলায় একসঙ্গে এতগুলি মামলার নিষ্পত্তি করা হল। এর আগে গত বছর ফেব্রুয়ারি মাসে লোক আদালতে ৪২৫০টি মামলার নিষ্পত্তি করা হয়েছিল।

   

জানা যাচ্ছে, এই বছরের দ্বিতীয় এই লোক আদালতে প্রায় ১২,৫০০ মামলা নিয়ে আসা হয়। মানুষ যাতে লোক আদালতের প্রতি আকৃষ্ট হয় সেই জন্য এদিন আইনি পরিষেবা সংস্থার বিশেষ আমন্ত্রিত সদস্য হিসেবে বিশিষ্ট সঙ্গীতশিল্পী পদ্মশ্রী রতন কাহার, শিক্ষারত্ন প্রাপক শিক্ষিকা সুজাতা সাহা দাস, রাষ্ট্রপতি পুরস্কারপ্রাপ্ত শিক্ষক কল্যাণ ভট্টাচার্য প্রমুখেরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুনঃ মহিলা পুলিশের সঙ্গে এক বিছানায়! ধরা পড়তেই ডেপুটি পুলিশ সুপারের সঙ্গে যা হল … তোলপাড় রাজ্য!

উল্লেখ্য, যে সকল মামলা বহুদিন ধরে ঝুলে রয়েছে কিংবা যে সকল মামলায় বাদী এবং বিবাদী দুই পক্ষই মিটমাট করে নিতে প্রস্তত, জেলা আদালতে এমন জমে থাকা মামলাগুলিকে লোক আদালতের সামনে তুলে আনা হয়। পারিবারিক ঝামেলা, দুর্ঘটনাজনিত ক্ষতিপূরণ, ঋণ খেলাপি সহ যে সকল ফৌজদারি মামলার মিটিয়ে নেওয়া সম্ভব, সেগুলি লোক আদালতের সামনে তুলে ধরা হয়। এবার বীরভূম জুড়ে একদিনে সাড়ে চার হাজার মামলার নিষ্পত্তি করল জাতীয় লোক আদালত।

Birbhum Lok Adalat

জেলা আইনি পরিষেবা সংস্থার সচিব সুপর্ণা রায় বলেন, বীরভূমের জেলা জজ আরতি শর্মা রায়ের তত্ত্বাবধানে চলতি বছরের দ্বিতীয় লোক আদালত হয়েছে। জানা যাচ্ছে, সেখানে প্রায় ৭ কোটি ৫০ লক্ষ টাকার আর্থিক পরিমাণের মামলার নিষ্পত্তি হয়েছে। এই প্রসঙ্গে সুপর্ণা বলেন, ‘লোক আদালতে মামলা আসা এবং নিষ্পত্তির সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। নিজেদের মামলা দ্রুত নিষ্পত্তির আশায় সাধারণ মানুষেরও লোক আদালতের প্রতি ভরসা বাড়ছে। আমরা আগামীদিনে এই সংখ্যাকে ছাপিয়ে যেতে পারব’।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর