শপথ নিচ্ছেন মোদী, সংবিধান হাতে বিক্ষোভ ‘INDIA’র! লোকসভার প্রথম অধিবেশনের দিনেই তুলকালাম

বাংলা হান্ট ডেস্কঃ লোকসভার প্রথম অধিবেশনের দিনই ধুন্ধুমার! একদিনে নরেন্দ্র মোদী (Narendra Modi) এবং তাঁর মন্ত্রীসভার সদস্যরা এক এক করে সাংসদ হিসেবে শপথ নিচ্ছেন, অন্যদিকে ঠিক তখনই গান্ধীমূর্তির পাদদেশে সংবিধান হাতে বিক্ষোভ প্রদর্শন করছেন ‘INDIA’ জোটের সদস্যদের একাংশ। সেখানে দেখা যায়, কংগ্রেসের সোনিয়া গান্ধী, মল্লিকার্জুন খাড়্গে থেকে শুরু করে তৃণমূলের সুদীপ বন্দ্যোপাধ্যায়, সৌগত রায়দের। সেখানে উপস্থিত ছিলেন এনসিপি (এসসিপি)র সুপ্রিয়া সুলে, সমাজবাদী পার্টির ডিম্পল যাদবরা।

বিরোধী জোটের প্রত্যেকে অবশ্য এদিন সংসদের বাইরে বিক্ষোভ প্রদর্শনে উপস্থিত ছিলেন না। একটি অংশ যখন সংবিধান হাতে গান্ধীমূর্তির পাদদেশে বিক্ষোভ দেখাচ্ছিলেন, আরেকটি অংশ তখন ভেতরে ছিল। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান যখন এদিন সাংসদ হিসেবে শপথ নিচ্ছিলেন, তখন বিরোধীদের বেঞ্চ থেকে ‘NEET’, ‘NEET’ বলে স্লোগান উঠতে শুরু করে।

উল্লেখ্য, বর্তমানে ‘NET’ এবং ‘NEET’ ইস্যু নিয়ে উত্তাল গোটা দেশ। পরীক্ষায় অনিয়ম, প্রশ্ন ফাঁস সহ নানান অভিযোগ উঠেছে। বিরোধী জোটের তরফ থেকে আগেই জানানো হয়েছিল, এই নিয়ে চলতি অধিবেশনে সরব হবেন তারা। অষ্টাদশ লোকসভার (Lok Sabha) প্রথম অধিবেশনের দিন দেখা গেল সেই দৃশ্য।

আরও পড়ুনঃ ‘ও খুব সহজেই…’! সবার সামনে নুসরতের গোপন কথা ফাঁস করে দিলেন ‘বন্ধু’ মিমি, হৈচৈ রাজ্যে

এদিন আবার প্রোটেম স্পিকার নির্বাচন নিয়ে মতান্তরের কারণে সংসদে শপথগ্রহণ অনুষ্ঠান বয়কটের কথা বলেন ডিএমকে-র নেতা টিআর বালু, কংগ্রেসের কে সুরেশ ও তৃণমূল কংগ্রেসের সুদীপ বন্দ্যোপাধ্যায়। সর্বাধিকবার জিতে আসা সাংসদ কংগ্রেসের কে সুরেশকে এই দায়িত্ব না দিয়ে কটকের BJP সাংসদ ভর্তৃহরি মহতাবকে কেন এই দায়িত্ব দেওয়া হল, তা নিয়ে সরব হয়েছে বিরোধী জোট।

INDIA Bloc protest on Lok Sabha first session

২০১৪ এবং ২০১৯ লোকসভা নির্বাচন একক সংখ্যাগরিষ্ঠতায় সরকার গড়েছিল BJP। তবে এবার ম্যাজিক ফিগার অতিক্রম করতে ব্যর্থ হয়েছে পদ্ম শিবির। সেই কারণে মিলিজুলি সরকার গড়তে হয়েছে নরেন্দ্র মোদীকে। এদিকে প্রতিপক্ষ এবার তুলনামূলক দুর্বল হওয়ার কারণে প্রথম থেকেই আক্রমণের পথে হেঁটেছে বিরোধী শিবির। লোকসভার প্রথম অধিবেশনের দিনই দেখা গেল সেই চিত্র।


Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর