পাল্টে যাচ্ছে AC, ফ্রিজ, টিভির ওয়ারেন্টির নিয়ম! এবার আরও টাকা বাঁচবে ক্রেতাদের

বাংলা হান্ট ডেস্ক: দিনের পর দিন প্রযুক্তির (Technology) অগ্রগতির সাথে সাথে দেশের প্রত্যেক মানুষের জীবনযাত্রার এসেছে আমুল পরিবর্তন। তাই এখনকার দিনে টিভি,ফ্রিজ, কিংবা এসির মত প্রতিটি  হোম অ্যাপ্লায়েন্সই (Home Appliance) প্রত্যেকের দৈনন্দিন জীবনের গুরুত্বপূর্ণ  অঙ্গ হয়ে উঠেছে। সেই সাথে বাজারে বাড়ছে এই সমস্ত এই জিনিসের ব্যাপক চাহিদা। তাই দেশ জুড়েও এই সমস্ত পণ্যের বিক্রিও বাড়ছে পাল্লা দিয়ে।

তবে এই সমস্ত ওয়ারেন্টি (Warranty)  নিয়ে দীর্ঘদিন ধরে নানান অভিযোগ শোনা যাচ্ছে ক্রেতাদের মধ্যে। যা নিয়ে সম্প্রতি নড়েচড়ে বসলো কেন্দ্র। এমিনিতে যে কোনো ইলেকট্রনিক জিনিসের ক্ষেত্রেই  ওয়ারেন্টি খুবই গুরুত্বপূর্ণ। কারণ এই সমস্ত জিনিস ওয়ারেন্টি পিরিয়ডের মধ্যে খারাপ হয়ে গেলে তা নিশ্চিত রূপে ঠিক করে দেওয়া হয়।

   

এমনকি অনেক সময় ওয়ারেন্টি পিরিয়ডের মধ্যে কোনো জিনিস খারাপ হয়ে গেলে সঙ্গে সঙ্গে একেবারে নতুন জিনিসও পৌঁছে যায় গ্রাহকের হাতে। কিন্তু এমন অনেক সময় দেখা যায় যে কিছু কিছু পণ্য হয়তো এমন দিনে এই খারাপ হয়েছে যে তার ঠিক আগের দিনেই শেষ হয়ে গিয়েছে ওই পণ্যের ওয়ারেন্টি।

আরও পড়ুন: সুদীপাকে দিয়ে গরুর মাংস রান্না! ওপার বাংলার রান্নার শো নিয়ে বয়ে গেল নিন্দার ঝড়

আর এই সমস্ত  ক্ষেত্রে গ্রাহকদের গানটির থেকেই মোটা টাকা খরচ হয়ে যায়। কিন্তু দেখা যায় যখন কেউ দোকান থেকে কোনও পণ্য কিনে  তারপর তা ইন্সটল করে চালু করতে কখনো একদিন কখনো আবার সাতদিনও সময় লেগে যায় বিশেষ করে এসির মত পণ্য ইনস্টল করতে একটু বেশিই সময় লাগে।এই কারণে ক্রেতারা শুরুতে কয়েকদিন কোন পণ্য ব্যবহার না করলেও  বিনা কারণে ওই কয়েকদিন পণ্য  ইন্সটল করা না হলেও অহেতুক তার ওয়ারেন্টি নষ্ট হয়ে থাকে।

home appliance

তাই এই ক্ষেত্রে বেশিরভাগ গ্রাহকরাই দাবি করে আসছেন পণ্য কেনার দিন থেকে নয় বরং তা ইন্সটল করার দিন থেকেই তার ওয়ারেন্টি পিরিয়ড শুরু হওয়া উচিত। জানা যাচ্ছে  এবার গ্রাহকদের সাথে এ ই একই মত পোষণ করছেন কেন্দ্রীয় সরকার। সূত্রের খবর সম্প্রতি কেন্দ্রের একটি   পদক্ষেপ এমনই পূর্বাভাস দিচ্ছে।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর