বাতিল হয়ে যাবে এই সকল আধার কার্ড! হাই কোর্টে জানাল কেন্দ্র, আপনারটা ঠিক থাকবে তো?

বাংলা হান্ট ডেস্কঃ এদেশের প্রত্যেক নাগরিকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নথি হল আধার কার্ড। মোবাইলের সিম কার্ড তোলা থেকে শুরু করে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা, প্রায় সব কাজেই এই নথির দরকার হয়। তবে এবার কিছু আধার কার্ড বাতিল করতে চলেছে কেন্দ্র। কাদের আধার কার্ড বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে, এবার কলকাতা হাই কোর্টে (Calcutta High Court) হলফনামা দিয়ে জানানো হল।

নির্বাচনের আগে কিছু জেলার বাসিন্দাদের আধার কার্ড (Aadhaar Card) বাতিলের অভিযোগ উঠেছিল। সেই জল গড়িয়েছিল হাই কোর্ট অবধি। এই বিষয়ে প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ হলফনামা দিয়ে কেন্দ্রকে নিজের অবস্থান জানানোর নির্দেশ দিয়েছিল। এবার হাই কোর্টে সেই হলফনামা জমা দিল কেন্দ্র।

   

উচ্চ আদালতে জমা দেওয়া হলফনামায় জানানো হয়েছে, যে সকল বিদেশি নাগরিক এদেশে থাকার জন্য পর্যাপ্ত পরিমাণ তথ্য দিচ্ছেন না, তাঁদের আধার কার্ড বাতিল (Aadhaar Card Cancellation) করা হবে। দেশের নিরাপত্তার দিকটি মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বহু বিদেশি নাগরিক পর্যাপ্ত পরিমাণ তথ্য না দিয়ে এদেশে থাকছেন। তাঁদের জন্যই এই ব্যবস্থা নেওয়া হয়েছে বলে খবর।

আরও পড়ুনঃ রূপশ্রী প্রকল্পেও দুর্নীতি? কাটমানি দিতে না পারায় এখনও মেলেনি টাকা, তুমুল শোরগোল!

এই সকল নাগরিকদের আধার ডেটাবেস থেকে শনাক্তকরণের কাজ চলছে। অবৈধভাবে যারা এদেশে রয়েছেন তাঁদের ফের নিজ নিজ দেশের ফেরত পাঠানোর প্রক্রিয়া চলছে। এমনকি যারা ভুয়ো তথা জাল নথি দিয়ে আধার কার্ড বানিয়ে এদেশে রয়েছেন, তাঁদেরও খোঁজ চালাচ্ছে এদেশের গোয়েন্দা বিভাগ।

উল্লেখ্য, রাজ্যের বহু আধার কার্ড নিষ্ক্রিয় করার অভিযোগ এনে কলকাতা হাই কোর্টে একটি জনস্বার্থ মামলা করা হয়েছিল। ‘এনআরসি বিরোধী জয়েন্ট ফোরাম’ নামক একটি সংগঠন এই মামলা করে। তাদের বক্তব্য ছিল, পশ্চিমবঙ্গের কিছু এলাকায় এক হাজারেরও বেশি আধার কার্ড নিষ্ক্রিয় করে দেওয়া হয়েছে।

Calcutta High Court

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও এই বিষয়টি নিয়ে মুখ খুলেছিলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এই নিয়ে চিঠিও দেন তিনি। তবে কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেলারেল জানান, কয়েকটি ত্রুটিপূর্ণ আধার কার্ড নিষ্ক্রিয় করা হয়েছে। দীর্ঘ সময় দেশে নেই, বিদেশে থাকছেন এমন ব্যক্তিদের আধার কার্ডও খতিয়ে দেখা হচ্ছে বলে জানানো হয়েছিল। এবার এই নিয়েই হাই কোর্টে হলফনামা দিল কেন্দ্র।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর