ভারতীয় সেনাবাহিনীতে আসছে রোবট কুকুর! যুদ্ধের কৌশলটাই এক্কেবারে পাল্টে দেবে এই যন্ত্র

বাংলাহান্ট ডেস্ক : ভারতীয় সেনাবাহিনীতে (Indian Army) বিপ্লব ঘটতে চলেছে। যোগ দিতে চলেছে অত্যাধুনিক রোবট কুকুর (Robot Dog)। সরকারিভাবে এর নাম দেওয়া হয়েছে MULE। যার আক্ষরিক অর্থ মাল্টি ইউটিলিটি লেগড ইক্যুইপেন্ট। এই রোবট কুকুর দেখতে প্রায় কুকুরের মতোই। রয়েছে চারটি পা। 

আরোও পড়ুন : হাওড়া থেকে আরও ১ সন্দেহভাজনকে গ্রেফতার! যোগাযোগের প্রমাণ বাংলাদেশের জঙ্গিগোষ্ঠীর সঙ্গে

   

এই পায়ের সাহায্যেই দৌড়ে বেড়াবে রোবট কুকুর। কোন কাজে লাগান হবে? জানা গিয়েছে, এই যন্ত্রটির কাজ হবে নজরদারি ও ঝুঁকিপূর্ণ জায়গায় সামগ্রী বহন করার। গত বছরের সেপ্টেম্বর মাসেই ১০০টি রোবট কুকুর কেনার অর্ডার দেওয়া হয়েছিল। এর মধ্যে ২৫টি রোবট কুকুরের পরীক্ষা নিরীক্ষা করা হয়ে গিয়েছে।

আরোও পড়ুন : এ তো এক্কেবারে ভোলবদল! আর চিনতে পারবেন না দীঘাকে, পর্যটকদের জন্য নয়া উদ্যোগ প্রশাসনের

সেগুলিকে খুব তাড়াতাড়ি সেনাবাহিনীতে কাজে লাগান হবে। কীভাবে কাজ করবে এই রোবট কুকুর? জানা যাচ্ছে, ওই কুকুরের মাথায় লাগানো হয়েছে একটি থার্মাল ক্যামেরা এবং একটি সেন্সর। এই ক্যামেরার এবং সেন্সারের মাধ্যমে পাহাড়ি এলাকায় এবং যেসব এলাকায় টার্গেট লুকিয়ে থাকে সেখানে রোবট কুকুর নজরদারি চালাবে।

FGi2K qXwAUXsn7

ফলে কমবে জওয়ানদের প্রাণের ঝুঁকি। এমনকি যুদ্ধক্ষেত্রে যেখানে ঝুঁকিপূর্ণ জায়গায় জওয়ান পাঠানোর প্রয়োজন সেখানে প্রাথমিকভাবে এই কুকুর পাঠিয়ে কাজ চালানো হবে। এই রোবট কুকুরের সঙ্গে জুড়ে দেয়া হয়েছে একটি বিশেষ অস্ত্র। ফলে শত্রু নিধানে যে বড় বিপ্লব আনতে চলেছে এই রোবোট কুকুর তা বলাই যায়।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর