ঘূর্ণাবর্তের জেরে কমলা সতর্কবার্তা! এলো দক্ষিণবঙ্গের আবহাওয়ার বিরাট আপডেট

বাংলা হান্ট ডেস্কঃ দীর্ঘ অপেক্ষা শেষে দক্ষিণবঙ্গে (South Bengal Weather) প্রবেশ করেছে বর্ষা। ঝেঁপে বৃষ্টি শুরু হয়েছে রাজ্যের নানান জেলায়। জুন মাসের শেষ থেকে বৃষ্টি শুরু হয়েছে, এখনও তা বিক্ষিপ্তভাবে চলছে। কোথাও ভারী, কোথাও আবার মাঝারি বৃষ্টিপাত দেখা যাচ্ছে। এই আবহে আগামী কয়েকদিন আবহাওয়া কেমন থাকবে তা নিয়ে বড় আপডেট (Weather Update) দিল আবহাওয়া দফতর।

হাওয়া অফিসের পূর্বাভাস মিলিয়ে, দক্ষিণবঙ্গের (South Bengal) একাধিক জেলায় বৃষ্টি (Rainfall Alert) হচ্ছে। উত্তরেও চলছে বর্ষণ। আবহাওয়ার (Weather) পারদ রোজ ওঠানামা করছে। তবে বৃহস্পতিতে আবহাওয়ার বিশেষ পরিবর্তন হবে না বলে জানিয়েছে আবহাওয়া দফতর। আজও রাজ্যের একাধিক জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

আবহাওয়া দফতর জানাচ্ছে, বাংলাদেশ এবং সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্ত রয়েছে। এছাড়া মৌসুমী অক্ষরেখা বিহার থেকে অসম পর্যন্ত যা কিনা উত্তরবঙ্গের ওপর রয়েছে। সেই জন্য উত্তরবঙ্গের জেলাগুলিতে বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাই বলে দক্ষিণবঙ্গ (South Bengal Weather) কিন্তু শুষ্ক থাকবে না। বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণেও।

আরও পড়ুনঃ নিট কাণ্ডে নয়া মোড়? নিউ টাউনে হানা দিল CBI, স্ক্যানারে কে? ফাঁস হতেই তোলপাড়!

হাওয়া অফিস জানাচ্ছে, আজ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বীরভূম, পশ্চিম বর্ধমান এবং মুর্শিদাবাদে। আগামীকাল অর্থাৎ শুক্রবার উত্তর ২৪ পরগণা, দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। হাওয়া অফিসের লেটেস্ট আপডেট অনুযায়ী, শনিবার অবধি দুই ২৪ পরগণা, বীরভূম, নদিয়া, মুর্শিদাবাদে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

South Bengal weather

দক্ষিণবঙ্গেও বাকি জেলাগুলিতেও আগামী কয়েকদিন বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে। হাওড়া, হুগলি, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়ায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। ওই জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

দক্ষিণের মতো উত্তরেও আগামী কয়েকদিন ঝেঁপে বৃষ্টি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। দার্জিলিং, আলিপুরদুয়ার, কালিম্পিং, কোচবিহার এবং জলপাইগুড়িতে বৃষ্টির কমলা সতর্কতা জারি করা হয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ৯ জুলাই অবধি উত্তরের জেলাগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ৭ জুলাই অবধি ভারী বৃষ্টিপাত চলবে।


Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর