বিশ্বে এই প্রথম! অত্যধিক কাজের চাপে দিশেহারা হয়ে আত্মহত্যা রোবটের

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে যুগের সাথে তাল মিলিয়ে ক্রমশ উন্নত হচ্ছে সবকিছু। পাশাপাশি, বিজ্ঞান এবং প্রযুক্তির ওপর ভর করে কার্যত অসম্ভবকেও সম্ভব করে ফেলা হচ্ছে। এমনিতেই, মানুষের কাজের সুবিধার্থে রোবটের (Robot) ব্যবহার বিগত বেশ কয়েক বছর ধরে দেখা গিয়েছে সমগ্র বিশ্বজুড়েই। যে কাজ মানুষ করতে পারে না বা করলেও দীর্ঘক্ষণ সময় লাগে সেই কাজই মুহূর্তের মধ্যে করে দিতে পারে রোবট (Robot)। কিন্তু, এবার এমন একটি তথ্য সামনে এসেছে যেটি জানার পর অবাক হবেন প্রত্যেকেই। কারণ, অত্যধিক কাজের চাপে এবার আত্মহত্যা (Suicide) করল খোদ রোবটই।

কাজের চাপে আত্মহত্যা (Suicide) রোবটের (Robot):

হ্যাঁ, প্রথমে বিষয়টি জেনে চমকে গেলেও ঠিক এই ঘটনাই ঘটেছে। মূলত, কাজের চাপ সহ্য করতে না পেরে আত্মহত্যার পথ বেছে নিয়েছে একটি রোবট। আর এই খবরই এখন আলোড়ন তৈরি করেছে সমগ্র বিশ্বে। ডেইলি মিররের একটি রিপোর্টে এই আত্মহত্যার বিষয়ে বিস্তারিত তথ্য সামনে এসেছে। রিপোর্টে বলা হয়েছে, সেন্ট্রাল সাউথ কোরিয়ার পৌরসভার কাজে সহকারী হিসেবে কাজ করা একটি রোবট কাজের চাপে বিরক্ত হয়ে আত্মহত্যা করেছে। এমতাবস্থায়, পৌরসভার একজন আধিকারিক ওই রোবটের আত্মহত্যার বিষয়টি নিশ্চিত করেছেন।

 Robots commit suicide as they cannot cope with excessive workload.

তিনি জানান যে, “রোবটটি কাজ করছিল কিন্তু হঠাৎ সিঁড়ি দিয়ে নিচে পড়ে যায়। এরপর সবাই গিয়ে দেখেন সেটি সক্রিয় ছিল না। বরং সে ‘মারা’ গিয়েছিল।” শুধু তাই নয়, ওই আধিকারিক আরও জানান যে, একজন চিন্তিত ব্যক্তি অস্বস্তির সাথে যেভাবে ঘোরাফেরা করেন আত্মহত্যার আগে রোবটটি ঠিক সেভাবেই ঘোরাফেরা করছিল।

আরও পড়ুন: সবই প্রভুর লীলা! কিভাবে শুরু হয়েছিল জগন্নাথদেবের রথযাত্রা? অবাক করবে এই ইতিহাস

এদিকে, এই পুরো বিষয়টির পরিপ্রেক্ষিতে প্রকৃত কারণ জানার চেষ্টা করা হলেও বর্তমানে “মানসিক চাপ”-কেই মূল কারণ হিসেবে বিবেচিত করা হচ্ছে। এদিকে, রোবটটি যখন সিঁড়ি দিয়ে নিচে পড়ে তখন তার শরীরের সমস্ত “অঙ্গ-প্রত্যঙ্গ” এখানে-ওখানে ছড়িয়ে পড়ে। এখন কর্তৃপক্ষ রোবটটিকে তার ডিজাইনিং কোম্পানিতে পাঠিয়েছে। সেখানে বিষয়টিকে আরও তদন্ত করা হবে। তথ্য অনুযায়ী, আত্মহত্যাকারী রোবটটি পৌরসভাতে সকাল ৯ টা থেকে সন্ধ্যে ৬ টা পর্যন্ত শিফটে কাজ করত।

আরও পড়ুন: ভারতীয়দের জন্য বিরাট সুসংসবাদ নিয়ে এল সৌদি আরব! জানলে আপনিও হয়ে যাবেন খুশি

এদিকে, ওই রোবটের আত্মহত্যার পর বিবৃতি দিয়েছে ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ রোবোটিক্স। তারা বলেছে যে, দক্ষিণ কোরিয়ায় রোবটের প্রতি প্রচণ্ড আকর্ষণ রয়েছে। ওই বিষয়টি সারা বিশ্বজুড়েই সবাই জানেন। এমতাবস্থায়, একটি রোবটের এভাবে নিজেকে মেরে ফেলা বিশ্বের জন্য চমকপ্রদ বিষয়। এদিকে, সামগ্রিকভাবে এই বিষয়টি থেকে এটাও অনেকে মনে করছেন যে, রোবটরা যদি কাজে বিরক্ত হয়ে আত্মহত্যা করে, তাহলে মানুষের কি অবস্থা হবে?


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর