এ কী কান্ড! এইবছর বিকেলের আগে টানা যাবে না রথ! জানতেন আপনি ?

বাংলাহান্ট ডেস্ক : আগামীকাল অর্থাৎ রবিবার রথযাত্রা (Rathyatra)। জানা যাচ্ছে এবারের রথযাত্রা শুরু হতে পারে বিকেলের পর। জগন্নাথদেবের সেবায়েতরা এমন ধারণাই করছেন। স্নানযাত্রার পর জগন্নাথদেবের জ্বরে অসুস্থতার লিলা শুরু হয়। এই ঘটনার দুদিন পর হয় রথযাত্রা। এর মধ্যেকারের যে সময়টা থাকে তাতে সম্পন্ন হয় নেত্র উৎসব ও নব যৌবন উৎসব। এই উৎসব দুটি পালন করা হয় মন্দিরে।

রথযাত্রা (Rathyatra) শুরু হবে বিকেলেই

তবে তিথি অনুযায়ী এবার একই দিনে পড়েছে নেত্র উৎসব, নব যৌবন উৎসব, রথযাত্রা (Rathyatra)। তাই মনে করা হচ্ছে এবারের রথযাত্রা শুরু হতে হতে বিকেল গড়িয়ে সন্ধ্যা হয়ে যেতে পারে। যদি তাই হয় তাহলে অন্ধকার নামলে রাস্তাতেই কিছুটা গড়িয়ে অপেক্ষা করবে রথ। তারপর সকাল বেলা ফের শুরু হবে যাত্রা। ধর্মীয় রীতি অনুযায়ী, স্নানযাত্রার পর দুদিনের জন্য জ্বর আসে জগন্নাথ, বলরাম ও সুভদ্রার।

আরোও পড়ুন : বিশ্বে এই প্রথম! অত্যধিক কাজের চাপে দিশেহারা হয়ে আত্মহত্যা রোবটের

সেই সময়টা তাদের রাখা হয় আলাদা একটি ঘরে। অসুস্থতা কাটিয়ে উঠলে পালিত হয় নেত্র উৎসব ও নব যৌবন উৎসব। সেই অনুষ্ঠানের সাক্ষী থাকতে পারেন ভক্তরা। তবে এবার এই রীতির কিছুটা পরিবর্তিত হয়েছে। উৎসব পালিত হলেও তা চাক্ষুষ করতে পারবেন না ভক্তরা। সব রীতি পালিত হয়ে গেলেই শুরু হবে রথযাত্রা। রথযাত্রা (Rathyatra) এবার শুরু হতে পারে বিকাল পাঁচটায়।

From Rathyatra to Purnayatra, there were details in the auspicious time

২০২৪ ছাড়াও এর আগেও একই দিনে একসাথে পড়েছিল তিন তিথি অর্থাৎ নেত্র উৎসব, নব যৌবন উৎসব ও রথযাত্রা। পন্ডিতরা জানাচ্ছেন, এর আগে এমন অবস্থার সৃষ্টি হয়েছিল ১৯০৯ এবং ১৯৭১ সালে। জগন্নাথ দেবের মন্দির থেকে মাসির বাড়ি অর্থাৎ গুন্ডিচা মন্দিরের দূরত্ব প্রায় তিন কিলোমিটার। বিকেল বেলা রথযাত্রা শুরু হলেও দিনের আলো থাকতে থাকতে রথ মাসির বাড়ি পৌঁছাতে পারে কিনা সেটাই এখন দেখার।


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর