ফের কামাল করে দেখাল ভারত! দেশের মাটিতেই তৈরি হল বিশ্বের সবচেয়ে শক্তিশালী “অ-পারমাণবিক” বোমা

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে সামরিক দিক থেকে ক্রমশ শক্তিশালী হচ্ছে ভারত (India)। পাশাপাশি, এর জন্য নেওয়া হচ্ছে একাধিক গুরুত্বপূর্ণ পদক্ষেপ। যা প্রত্যক্ষভাবে চিন্তা বৃদ্ধি করছে শত্রু দেশগুলির। মূলত, যুগের সাথে তাল মিলিয়ে উন্নত অস্ত্র হাতে পাচ্ছে ভারতীয় সেনা (Indian Army)। ঠিক এই আবহেই এবার একটি বড় আপডেট সামনে এসেছে।

নয়া নজির গড়ল ভারত (India):

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, বিগত কয়েক বছরে ভারতের মাটিতেই তৈরি হচ্ছে একের পর এক বিধ্বংসী অস্ত্র। মূলত, “আত্মনির্ভর ভারত”-এর মন্ত্রে দীক্ষিত হয়েই বিভিন্ন নজির গড়ে চলেছে আমাদের দেশ। এমতাবস্থায়, শত্রু দেশগুলিকে যোগ্য জবাব দিতে এবার ভারতীয় সেনার হাতে চলে এল বিশ্বের সবথেকে শক্তিশালী “অ-পারমাণবিক বোমা”।

India has developed the world's most powerful "non-nuclear" bomb.

সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল এই “অপারমাণবিক বোমা” কিন্তু তৈরি হয়েছে ভারতের মাটিতেই। যেটির নাম দেওয়া হয়েছে সেবেক্স-২ (SEBEX 2)। ইতিমধ্যেই নৌসেনার তরফে ওই বিস্ফোরককে শংসাপত্র প্রদান করা হয়েছে বলেও জানা গিয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য যে, মহারাষ্ট্রের নাগপুরের একটি সৌর বিদ্যুৎ উৎপাদনকারী সংস্থা সহযোগী ইকোনমিক এক্সপ্লোসিভস লিমিটেড এই শক্তিশালী “অপারমাণবিক বোমা” সেবেক্স-২ তৈরি করেছে।

আরও পড়ুন: Bajaj-এর কারনামায় চোখ কপালে গড়করির! বিশ্বের প্রথম CNG বাইক লঞ্চ করে কি জানালেন কেন্দ্রীয় মন্ত্রী?

এমতাবস্থায়, সেনার তরফে জানা গিয়েছে যে, এই সেবেক্স-২-র ধ্বংসাত্মক শক্তি অনেকটাই বেশি। শুধু তাই নয়, পারমাণবিক অস্ত্র বাদ দিলে অন্যান্য বিস্ফোরকের তুলনাতেও এটি বেশি শক্তিশালী। এদিকে, প্রস্তুতকারী সংস্থার তরফে জানানো হয়েছে খুব শীঘ্রই তারা আরও অ বিস্ফোরক আনতে চলেছে।

আরও পড়ুন: ছেলের বিয়ের আগেই দুসংবাদ! আচমকাই মহাসঙ্কটে মুকেশ আম্বানি

এদিকে সেনা সূত্রে জানানো হয়েছে যে, এই বিধ্বংসী বোমা ক্ষেপণাস্ত্র ছাড়াও শুধুমাত্র শূন্য থেকেও ছোঁড়া যায়। প্রসঙ্গত উল্লেখ্য যে, বিগত বছরগুলিতে প্রতিরক্ষা ক্ষেত্রে ভারত বৈদেশিক রাষ্ট্রগুলির ওপর ক্রমশ নির্ভরতা কমিয়ে আনার জন্য একের পর এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করছে। যেগুলির পরিপ্রেক্ষিতে মিলছে বিরাট সফলতাও। এমতাবস্থায়, সেবেক্স-২ তৈরি এবং এটির ব্যবহারে ছাড়পত্র দেওয়ার বিষয়টিকে সেই প্রক্রিয়ারই একটি অন্যতম অংশ হিসেবে বিবেচিত করা হচ্ছে।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর