একা মহিলা হিসেবে কী আপনি ট্রেনে সফর করছেন?ভ্রমণের সময় মাথায় রাখুন এই কয়েকটা কথা

বাংলাহান্ট ডেস্ক : ট্রেনে (Train) একা ভ্রমণ করার সময় বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়ে থাকেন মহিলারা। সেই সময় তারা বুঝতে পারেন না, কার কাছে এই বিষয়ে বলবেন বা অভিযোগ জানাবেন। মহিলাদের নিরাপত্তা দিতে এবার ভারতীয় রেলওয়ে (Indian Railways) কঠোর ব্যবস্থা গ্রহণ করেছে। মহিলা যাত্রীদের নিরাপত্তা এবং তারা যাতে নিশ্চিন্তে ভ্রমণ করতে পারেন তার জন্য বেশ কিছু বিশেষ অধিকার দিয়েছে ভারতীয় রেল।

ভারতীয় রেলের (Indian Railways) মহিলাদের জন্য বিশেষ সুবিধা

মহিলাদের জন্য আলাদা কোচ সংরক্ষিত থাকে রেলের মেল বা এক্সপ্রেস ট্রেনে। শুধু তাই নয় ১৫০ কিলোমিটার পর্যন্ত কভার করা শহরতলী ট্রেনগুলোতে রিজার্ভ করছে রাখা হয় মহিলাদের (Ladies) জন্য।  রাতে একা ভ্রমণকারী মহিলার কাছে বৈধ ট্রেনের টিকিট না থাকলেও, কর্মীরা তাকে ট্রেন থেকে নামিয়ে দিতে পারেন না। মহিলাদের নিরাপত্তার কথা মাথায় রেখে এই নিয়ম চালু করেছে ভারতীয় রেল।

আরোও পড়ুন : রাজ্যে পেট্রোল, ডিজেলে মারাত্মক কারচুপি! হাই কোর্টে মামলা উঠতেই বিরাট নির্দেশ ক্ষুব্ধ বিচারপতির

 

মহিলা যাত্রীদের সুরক্ষা দিতে নিরন্তন প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে ভারতীয় রেল (Indian Railways)। রিজার্ভ কোচে (Reserved Coach) ভ্রমণকারী মহিলাদের খোঁজ খবর নেওয়ার জন্য এবং যাত্রার সময় যাতে ওই মহিলাদের কোন সমস্যার মধ্যে পড়তে না হয় সেই জন্য মহিলা নিরাপত্তা কর্মীদের মোতায়ন করা হয়। তারা সবসময় প্রস্তুত থাকেন যে কোন ঘটনা মোকাবিলা করার জন্য।

Railways have taken several steps to ensure the safety of passengers

ট্রেন আসতে দেরি করলে কিংবা রেলস্টেশনে কিছুটা সময় কাটানোর জন্য রেলস্টেশন গুলিতে আলাদাভাবে ওয়েটিং লাউঞ্জের ব্যবস্থা করা হয়। সেক্ষেত্রে রাতে একা ভ্রমণকারী মহিলারাও সেখানে কিছুক্ষণের জন্য থাকতে নিরাপদ বোধ করেন। ট্রেনে একা ভ্রমণ করার সময় যদি কোন মহিলা তার সিটে আরামদায়কভাবে বসতে না পারেন কিংবা কোন সমস্যার সম্মুখীন হন, তাহলে সেক্ষেত্রে তিনি টিটিই-এর সঙ্গে কথা বলে নিজের সিট পরিবর্তন করতে পারেন।


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর