‘রাজ্যের ব্লু-আয়েড বয়, হতে পারে বড় সেলিব্রিটি..,’ নামী তারকাকে নিয়ে বিরাট মন্তব্য হাইকোর্টের

বাংলা হান্ট ডেস্কঃ কোনও বেসরকারি কাজে রবীন্দ্র সরোবর লেক এলাকা ব্যবহার করা যাবে না বলে সাফ জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট। রবীন্দ্র সরোবরের (Rabindra Sarobar) ৯৮ কাঠা জমি ক্রিকেট লিগের জন্য ব্যবহার করতে পারবে ক্যালকাটা এন্টারটেনমেন্ট ক্লাব (Calcutta Entertainment Club)। এই ছাড়পত্র দিয়েছিল কলকাতা পুরসভা। তবে অভিযোগ ওঠে ওই ক্লাব আর্থ মুভার দিয়ে রবীন্দ্র সরোবরে চত্বরের ঘাস, মাটি উপড়ে ফেলছে। যার জেরে পরিবেশ নষ্ট হওয়ার অভিযোগ তুলে মামলা দায়ের হয় কলকাতা হাইকোর্টে (Calcutta High Court)।

বন্ধ ‘সেলিব্রিটি ক্রিকেট প্র‍্যাকটিস’

সবুজ রক্ষা করতে সবুজ মঞ্চ নামে একটি সংগঠন মামলা দায়ের করে কলকাতা হাইকোর্টে। মামলাকারী সংগঠনের অভিযোগ ছিল, এন্টারটেনমেন্ট ক্লাব সামান্য দামে পুরসভার কাছ থেকে জমি লিজে নিয়ে রবীন্দ্রসরোবরের পরিবেশ নষ্ট করছে। আর্থ মুভার দিয়ে মাটি খুঁড়তে গিয়ে কিছু ক্ষেত্রে বড় গাছের শিকড়ও বাইরে চলে এসেছে। এভাবে সবুজ ধ্বংস করা হচ্ছে। জেসিবি নিয়ে, হাই পাওয়ারের লাইট জ্বালিয়ে দিনের পর দিন কাজ চলছে। সব মিলিয়ে জীববৈচিত্রের ক্ষতি হচ্ছে।

উল্লেখ্য, ক্যালকাটা এন্টারটেনমেন্ট ক্লাবের অন্যতম কর্তা অভিনেতা যীশু সেনগুপ্তর (Jisshu Sengupta) আইনজীবীও এদিন আদালতে উপস্থিত ছিলেন। তার বক্তব্য, “পরিবেশ আদালতের সমস্ত নির্দেশিকা মেনেই কাজ চলছে। ওখানে যে ঘাস রয়েছে, সেসব জংলা ঘাস। তাই সেগুলো সরিয়ে নতুন ঘাস লাগানোর ব্যবস্থা করা হবে।”

আরও পড়ুন: ‘কোনো পুরুষ..,’ লোকাল ট্রেন নিয়ে হাইকোর্টের নির্দেশের পর নড়েচড়ে বসল রেল, বিরাট পদক্ষেপ

ওদিকে রাজ্যের আইনজীবীও জানান, “সরোবরের কোনও গাছ কাটা হচ্ছে না। বাচ্চাদের ক্রিকেটের কোচিং দেওয়ার জন্য একটি সংস্থাকে লিজে ওই জমি দেওয়া হয়েছে।” বৃহস্পতিবার এই মামলা শুনানির জন্য ওঠে কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ।

পরিবেশ সংক্রান্ত ওই মামলার দুই বিচারপতির বেঞ্চের নির্দেশ, রবীন্দ্র সরোবর লেক এলাকায় কোনও ক্রিকেট লিগের আয়োজন করা যাবে না। এমনকি অনুশীলনও করতে পারবেন না তারা। আদালত জানিয়েছে পরিবেশের ভারসাম্য বজায় রাখতে সবুজ রক্ষার স্বার্থেই এই নির্দেশ দেওয়া হয়েছে।

প্রধান বিচারপতি বলেন, ‘ওই সেলিব্রিটি রাজ্যের ব্লু আয়েড বয় হতে পারেন, তার মানেই সরকারি সম্পত্তি ব্যবহার করার অনুমতি পাবেন এমন বিষয় নেই।’ এই মামলায় রাজ্যকে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট।

hc jishu

এদিন রাজ্যের ভূমিকায় ক্ষোভ প্রকাশ করে বিচারপতি বলেন, “নিজেদের ইচ্ছে মতো সরকারি জমি যাকে ইচ্ছা ব্যবহার করতে দেওয়া যায় না। ময়দানে সেনার জায়গায় এই ধরনের উপদ্রবের বহু উদাহরণ রয়েছে।” আগামী ২৫ জুলাই মামলার পরবর্তী শুনানি।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর