ঘরে আসবে কাঁড়ি কাঁড়ি টাকা! মেয়েদের জন্য নয়া স্কিম কেন্দ্রের, সুবিধাগুলো জানলে আনন্দে লাফাবেন

বাংলাহান্ট ডেস্ক : সরকারি প্রকল্পে বিনিয়োগ করে নিশ্চিন্ত থাকতে চান মধ্যবিত্ত, নিম্নবিত্ত মানুষেরা। পোস্ট অফিসের (Post Office) স্মল সেভিংস যোজনা তার মধ্যে অন্যতম। মাত্র দু’বছরের লাখ লাখ টাকা জমান এই প্রকল্পের মাধ্যমে। এই যোজনার নাম হল মহিলা সেভিংস সম্মান স্কিম (Mahila Samman Saving Certificate)।

মহিলা সেভিংস সম্মান স্কিমে (Mahila Samman Saving Certificate) অর্থপ্রাপ্তি

বিশেষত মহিলাদের জন্য মাত্র দু বছরে ম্যাচিওর করে পোস্ট অফিসের এই প্রকল্প। এই প্রকল্পে মহিলারা চাইলে বেশ কয়েকটি অ্যাকাউন্ট খুলতে পারেন। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট (Mahila Samman Saving Certificate) শুরু করা হয়েছিল ২০২৩ সালে। মহিলাদের জন্য এই স্কিমে বার্ষিক ৭.৫ শতাংশ হারে সুখ দেওয়া হয়। মাত্র দু বছরের জন্য বিনিয়োগ করতে পারবেন এই স্মল সেভিংস স্কিমে।

আরোও পড়ুন : ‘কোনো পুরুষ..,’ লোকাল ট্রেন নিয়ে হাইকোর্টের নির্দেশের পর নড়েচড়ে বসল রেল, বিরাট পদক্ষেপ

সর্বাধিক ২ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যেতে পারে। মূলত মহিলাদের স্বনির্ভর করে তোলার জন্যই এই প্রকল্প। তবে উচ্চ সুদের হার ছাড়াও থাকছে, টিডিএসেও ছাড়। যেসব প্রবীর নাগরিকরা ভর্তুকির আওতায়, তাদের টিডিএসের টিডিএসের নিয়মে কোন পরিবর্তন হবে না। সুদের মাধ্যমে ৪০ থেকে ৫০ হাজার টাকা রোজগার করা যাবে। দশ বছর কিংবা তার থেকে কমে এই অ্যাকাউন্ট খোলা যায়।

Now women will get 1,500 rupees per month

এই প্রকল্পে যে কোন ভারতীয় মহিলা বিনিয়োগ করার অনুমতি পান। পোস্ট অফিসের মাধ্যমে এই প্রকল্পে বিনিয়োগ করা যেতে পারে। দুই বছরের জন্য সর্বাধিক দু লাখ টাকা বিনিয়োগ করা যাবে এইমহিলা সম্মান সেভিংস সার্টিফিকেটে। এই টাকা বিনিয়োগ করলে ৩২ হাজার ৪৪ টাকার সুদ হিসেবে মিলবে। ম্যাচিওরিটির পর মোট টাকার পরিমাণ হবে ২,৩২,০৪৪ টাকা। সেই সময় টাকা তুলে নিতে পারবেন। তবে এই অ্যাকাউন্ট খুলতে গেলে আধার কার্ড, প্যানকার্ড, কেওয়াইসি প্রয়োজন।


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর