DA অতীত, এবার হু হু করে বাড়বে সরকারি কর্মীদের বেতন! বিরাট উদ্যোগ সরকারের

বাংলা হান্ট ডেস্কঃ বকেয়া মহার্ঘ ভাতা (Dearness Allowance) নিয়ে বহুদিন ধরে চিন্তায় আছেন সরকারি কর্মীদের একাংশ। কবে মিলবে সেই টাকা? এই ভাবনায় দিন গুনছেন অনেকে। তবে এবার সেই ‘কষ্ট’ কিছুটা লাঘব করতে নতুন উদ্যোগ নিল সরকার। ঘোষণা হতেই এবার মুখে হাসি ফুটেছে সরকারি কর্মীদের একাংশের।

বকেয়া ডিএ-র (Dearness Allowance) ‘কষ্ট’ মেটাতে সরকারের বিরাট উদ্যোগ

২০১৪ সালে সপ্তম বেতন কমিশন (7th Pay Commission) গঠন করা হয়েছিল। এরপর দেখতে দেখতে ১০ বছর কেটে গেলেও নয়া বেতন কমিশন গঠিত হয়নি। তবে বিগত প্রায় ১ বছর ধরে এই দাবিতে সুর চড়াতে শুরু করেছেন সরকারি কর্মীদের একাংশ। এবার শোনা যাচ্ছে, শীঘ্রই মোদী সরকার অষ্টম বেতন কমিশন (8th Pay Commission) গঠন করতে চলেছে। সম্প্রতি ইউনিয়ন নেতা শিব গোপাল মিশ্র এমনটাই দাবি করেছেন।

রিপোর্ট বলছে, আগামী সেপ্টেম্বর মাস নাগাদ অষ্টম বেতন কমিশন (Pay Commission) গঠিত হতে পারে। তিনি বলেন, আসন্ন বাজেটে (Union Budget 2024) এই নিয়ে ঘোষণা করতে পারলে ভালো হতো। তবে সেপ্টেম্বর মাসে এই সম্বন্ধে ঘোষণা করা হতে পারে বলে আমরা মনে করছি। যদিও সত্যি এমনটা হয় তাহলে এদেশের অগুনতি সরকারি কর্মীর মুখে হাসি ফুটবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

আরও পড়ুনঃ রাজনীতির দুনিয়ায় দেখা নেই! একুশে জুলাইয়ের মঞ্চেও থাকবেন না অভিষেক? ফাঁস চাঞ্চল্যকর তথ্য!

রিপোর্ট অনুসারে, এই অর্থবর্ষের পূর্ণাঙ্গ বাজেট পেশ করার আগেই মোদী সরকারের কাছে নতুন বেতন কমিশন তৈরির প্রস্তাব দেওয়া হয়েছিল। জয়েন্ট কনসালটেটিভ মেশিনারি জাতীয় কাউন্সিলের সচিব (স্টাফ সাইড) শিব গোপাল মিশ্র। আগামী বছরের প্রথম দিন তথা ১ জানুয়ারি থেকে নয়া বেতন কমিশন কার্যকর করার কথা বলেছিলেন তিনি।

Dearness Allowance DA Salary hike

এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে লেখা চিঠিতে মিশ্র লেখেন, ২০১৬ সালের ১ জানুয়ারি সপ্তম বেতন কমিশন কার্যকর করা হয়। সেই সময় মাসিক নূন্যতম বেতন ২৬,০০০ টাকা করার প্রদতাব দেওয়া হলেও তা গৃহীত হয়নি। বরং সেই অঙ্কটা মাত্র ১৮,০০০ টাকা স্থির করা হয়। এদিকে ২০১৬-২০২৩ সালের মধ্যে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম ৮০% বৃদ্ধি পেয়েছে। কিন্তু কেন্দ্রীয় সরকারি কর্মীদের DA বেড়েছে মাত্র ৪৬%। অর্থাৎ দুইয়ের মধ্যে প্রচুর ফারাক রয়েছে। তাই এবার অবিলম্বে নয়া বেতন কমিশন গঠন করতে হবে বলে দাবি জানানো হয়েছে ওই চিঠিতে।


Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর