অবশেষে সুপ্রিম কোর্টে বাংলার সরকারি কর্মীদের DA মামলায় বিরাট আপডেট, খুশিতে গদগদ সকলে

বাংলা হান্ট ডেস্কঃ বাংলার রাজ্য সরকারি কর্মীদের (West Bengal State Government Employee’s) বকেয়া ডিএ মামলা ঝুলছে সুপ্রিম কোর্টে (Supreme Court)। বহুবার শুনানির দিন তারিখ সামনে এলেও সময়ের অভাবে মামলা ওঠে নি সুপ্রিম কোর্টে। গত ১৮ মার্চ শেষবর সুপ্রিম কোর্টে বাংলার বকেয়া ডিএ মামলার (Dearness Allowance) শুনানি হওয়ার কথা ছিল। তবে সেদিনও শুনানি হয়নি। ফের তা পিছিয়ে গিয়েছে।

কি জানা যাচ্ছে?

আগেই জানা গিয়েছিল গরমের ছুটির পর আগামী ১৫ জুলাই বকেয়া ডিএ মামলার শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে সুপ্রিম কোর্টে। সেই তারিখেই মামলাটি তালিকাভুক্ত করা আছে। শুনানি হওয়ার কথা বিচারপতি হৃষিকেশ রায় এবং বিচারপতি প্রশান্তকুমার মিশ্রের ডিভিশন বেঞ্চে।

কনফেডারেশন অফ স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজের সাধারণ সম্পাদক মলয় মুখোপাধ্যায় জানিয়েছেন, সুপ্রিম কোর্টের ১৫ জুলাইয়ের কজলিস্টে যে বাংলার ডিএ মামলা থাকবে, সেটা নিশ্চিত। এরই মধ্যেই এবার এই মামলা সংক্রান্ত গুরুত্বপূর্ণ একটি তথ্য জানা গেল সুপ্রিম কোর্টের ওয়েবসাইট থেকে।

যদিও ১৫ জুলাই মামলাটি উঠলেও এর শুনানি হবে কি না, তা নিশ্চিত ফের আশঙ্কা দেখা গিয়েছে। রিপোর্ট অনুযায়ী, ১৫ জুলাইয়ের মামলার অ্যাডভান্সড লিস্ট ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে। আর সেই তালিকার ১৭৪তম মামলা হিসেবে অন্তর্ভুক্ত রয়েছে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীদের বকেয়া ডিএ (Dearness Allowance) সংক্রান্ত স্পেশাল লিভ পিটিশন।

এই আবহে আজ বা কালকের মধ্যেই অর্থাৎ রবিবার বা সোমবার সুপ্রিম কোর্টের তরফে চূড়ান্ত কজলিস্ট প্রকাশ করা হবে। তাতেই ১৫ জুলাই সুপ্রিম কোর্টে কত নম্বরে ডিএ মামলা উঠবে তা স্পষ্ট হয়ে যাবে। সুপ্রিম কোর্টের তরফ থেকে কজলিস্ট প্রকাশ করা হলে বোঝা যাবে যে শুনানি হবে কি না।

da case

আরও পড়ুন: আবহাওয়ার মুড সুইং! একটু পরই বজ্রপাত সহ বৃষ্টির তোলপাড় দক্ষিণবঙ্গের জেলায় জেলায়

প্রসঙ্গত, সুপ্রিম কোর্টে যে মামলা চলছে, সেটা রাজ্য সরকারি কর্মচারীদের পঞ্চম বেতন কমিশনের বকেয়া মহার্ঘ ভাতার জন্য। ওদিকে বর্তমানে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীরা ষষ্ঠ বেতন কমিশনের আওতায় ১৪ শতাংশ হারে ডিএ (Dearness Allowance) পাচ্ছেন।

২০২২ সালের নভেম্বর মাসে সরকারি কর্মচারীদের ডিএ নিয়ে কলকাতা হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে স্পেশাল লিভ পিটিশন (এসএলপি) দাখিল করেছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। সেই সময় থেকেই ডিএ মামলা ঝুলছে সুপ্রিম কোর্টে।

এদিকে প্রায় দেড় বছর ধরে কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার দাবিতে আন্দোলন চালাচ্ছেন রাজ্য সরকারি কর্মীদের একাংশ। হাইকোর্টে জয় মিললেও বর্তমানে সেই DA মামলা গড়িয়েছে সুপ্রিম কোর্টে। তবে সুপ্রিম কোর্টে বারংবার পিছিয়ে যাচ্ছে ডিএ মামলার শুনানি। যার জেরে কার্যত হতাশ হয়ে পড়েছেন আন্দোলনকারীরা।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর