সামনে এল হিন্ডেনবার্গের কান্ডকারখানা! আদানিকে ফাঁসাতে হয়েছিল আন্তর্জাতিক ষড়যন্ত্র, ঠিক কি ঘটেছিল?

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি অত্যন্ত চাঞ্চল্যকর আপডেট সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে, আমেরিকান শর্ট-সেলার হিন্ডেনবার্গ রিসার্চ (Hindenburg Research) আদানি গ্রুপের (Adani Group) বিরুদ্ধে প্রকাশ করা নেতিবাচক রিপোর্টের একটি কপি সেটি প্রকাশের প্রায় ২ মাস আগে তার ক্লায়েন্টের সাথে ভাগ করে নিয়েছিল। মূলত, ওই রিপোর্ট নিউ ইয়র্ক হেজ ফান্ডের ম্যানেজার মার্ক কিংডনের সাথে ভাগ করা হয়েছিল। যারা আদানি গ্রুপের (Adani Group) কোম্পানিগুলির শেয়ারের ওঠানামার সুযোগ নিয়েছে বলেও জানা গিয়েছে। মার্কেট রেগুলেটর SEBI এই দাবি করেছে। পাশাপাশি, SEBI হিন্ডেনবার্গে পাঠানো তার ৪৬ পৃষ্ঠার “কারণ দর্শানোর নোটিশে” এই প্রসঙ্গে বিস্তারিতভাবে ব্যাখ্যা করেছে।

আদানি গ্রুপের (Adani Group) প্রসঙ্গে সামনে এল চাঞ্চল্যকর তথ্য:

SEBI প্রকাশ করেছে কিভাবে আমেরিকান শর্ট সেলার হিন্ডেনবার্গ আদানি গ্রুপের (Adani Group) ১০ টি তালিকাভুক্ত কোম্পানির শেয়ারের মূল্য হ্রাসের ফলে লাভবান হয়েছিল। এদিকে, রিপোর্ট প্রকাশের পর আদানি গ্রুপের কোম্পানিগুলিতে দেড়শ বিলিয়ন ডলারের ব্যাপক দরপতন ঘটে। এমতাবস্থায় জানা গিয়েছে, হিন্ডেনবার্গ এই রিপোর্টের একটি কপি নিউইয়র্ক হেজ ফান্ড এবং কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের সাথে যুক্ত ব্রোকারদের সাথে শেয়ার করেছিল।

SEBI-র নোটিশে হিন্ডেনবার্গের প্রতিক্রিয়া: এদিকে, হিন্ডেনবার্গ SEBI-র এই কারণ দর্শানোর নোটিশে জবাবে তার প্রতিক্রিয়া জানিয়েছে। যেখানে হিন্ডেনবার্গ বলেছে যে এটি “ভারতের সবচেয়ে শক্তিশালী ব্যক্তিদের দ্বারা সংঘটিত দুর্নীতি ও জালিয়াতি প্রকাশকারীদের নীরব ও ভয় দেখানোর” প্রচেষ্টা। তারা আদানির ফ্ল্যাগশিপ সংস্থা আদানি এন্টারপ্রাইজ (Adani Group) লিমিটেডের বিষয়টিও সামনে এনেছে। জানা গিয়েছে কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের মরিশাসের সহযোগী সংস্থা কোটাক মাহিন্দ্রা (ইন্টারন্যাশনাল) লিমিটেড (KMIL)-এর বিরুদ্ধে এই সংস্থা বাজি ধরত। KMIL-এর ফান্ড তার ক্লায়েন্ট কিংডন ক্যাপিটাল ম্যানেজমেন্টের জন্য আদানি এন্টারপ্রাইজ লিমিটেডের সাথে একটি বাজি রেখেছিল।

Adani group had to be framed by an international conspiracy.

এদিকে SEBI তার নোটিশে আদানি এন্টারপ্রাইজ (Adani Group)-এর ভবিষ্যত চুক্তি বিক্রি করার জন্য হেজ ফান্ডের একজন কর্মচারী এবং KMIL-এর ব্যবসায়ীদের মধ্যে “চ্যাট”-এর উদ্ধৃতি রয়েছে। কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক বলেছে যে কিংডন কখনোই প্রকাশ করেনি যে হিন্ডেনবার্গের সাথে তার কোনও সম্পর্ক ছিল। কিংবা তারা কোনো মূল্য-সংবেদনশীল তথ্যের ভিত্তিতে কাজ করেনি।

আরও পড়ুন: সাইড প্লিজ! এবারে এন্ট্রি নিচ্ছে ভারতের নিজস্ব ট্যাঙ্ক “জোরাভার”, থরথর করে কাঁপবে চিন

সুপ্রিম কোর্টে কি বলেছে SEBI: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, SEBI গত বছর সুপ্রিম কোর্ট-নিযুক্ত কমিটিকে বলেছিল যে তারা ১৩ টি বাহ্যিক “অস্পষ্ট” সংস্থার তদন্ত করছে। যেখানে আদানি গ্রুপের (Adani Group) পাবলিকলি ট্রেড করা পাঁচটি শেয়ারে ১৪ শতাংশ থেকে ২০ শতাংশের মধ্যে শেয়ার রয়েছে। SEBI শুধুমাত্র হিন্ডেনবার্গকেই নয়, KMIL, কিংডন এবং হিন্ডেনবার্গের প্রতিষ্ঠাতা নাথান অ্যান্ডারসনকেও নোটিশ পাঠিয়েছে।

আরও পড়ুন: ইঞ্জিনিয়ারিং এবং কারিগরি ক্ষেত্রে পড়ুয়াদের পথ দেখাতে বড় পদক্ষেপ APAI-র, শুরু Pre-Counselling Fair 2024

এই প্রসঙ্গে আদানি গ্রুপের (Adani Group) পক্ষে সওয়াল করা সিনিয়র অ্যাডভোকেট মহেশ জেঠমালানি “এক্স” মাধ্যমে একটি পোস্টে দাবি করেছেন যে, কিংডনের চিনের সাথে যোগাযোগ রয়েছে। পাশাপাশি, কিংডন “চিনা গুপ্তচর” আনালা চেংকে বিয়ে করেছেন বলেও জানা গিয়েছে। জেঠমালানি অভিযোগ করেছেন যে চিনা গুপ্তচর চেং তার স্বামী মার্ক কিংডনের সাথে হিন্ডেনবার্গকে আদানি নিয়ে একটি রিপোর্ট তৈরি করার জন্য নিয়োগ করেছিলেন। তাঁরা আদানি শেয়ারের শর্ট সেলিংয়ের জন্য একটি ট্রেডিং অ্যাকাউন্টে কোটাকের পরিষেবা নেন এবং এর মাধ্যমে কয়েক মিলিয়ন ডলার উপার্জন করেন। এর ফলে আদানি গ্রুপের (Adani Group) কোম্পানিগুলির শেয়ারের ভ্যালুয়েশন ব্যাপকভাবে হ্রাস পেয়েছে।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর