মহিলাদের নিয়ে বড় ভাবনা কেন্দ্রের! ‘এই’ ক্ষেত্রে মিলতে পারে বিপুল ছাড়, ইঙ্গিত অর্থমন্ত্রীর

বাংলাহান্ট ডেস্ক : মহিলাদের জন্য কেন্দ্রীয় সরকার (Central Government) শুরু করেছে বড় ভাবনা চিন্তা। যার প্রতিফলন হয়ত পরবর্তী বাজেটেই দেখা যেতে পারে। মহিলাদের ক্ষমতায়নে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitaraman) বেশ কিছু বড় ঘোষণা করতে পারেন। এছাড়াও পরবর্তী বাজেটে পরিবর্তন আসতে পারে কিছু নীতিমালায়।

মহিলাদের জন্য সুখবর দেবে কেন্দ্র (Central Government)

এর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে ভর্তুকি বৃদ্ধি করা ও গুরুত্বপূর্ণ বেশ কিছু পণ্যের দাম কমানো। গত ফেব্রুয়ারি মাসে অন্তর্বর্তীকালীন বাজেট পেশের সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান মহিলাদের ৩০ কোটি টাকার ঋণ দেওয়া হয়েছে মুদ্রা প্রকল্পের অধীনে। এছাড়াও সরকার লক্ষ্যমাত্রা নিয়েছে দেশের ৮৩ লক্ষ স্বনির্ভর গোষ্ঠী ও এক কোটি মহিলাকে ‘লাখপতি দিদি’ তৈরি করার।

আরোও পড়ুন : তিস্তা প্রকল্প নিয়ে নতুন চাল? হাসিনার বেজিং সফরের আগে ভারতের সাথে হাত মেলানোর ইঙ্গিত চীনের

অর্থনৈতিক বিশেষজ্ঞদের ধারণা ২০২৪ সালের পূর্ণাঙ্গ বাজেটে কেন্দ্রীয় সরকার (Central Government) মহিলাদের ক্ষমতায়নে বিশেষ কিছু ঘোষণা করতে পারে। এছাড়াও নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম কমানোর দিকেও নজর দেওয়া হতে পারে। ভর্তুকি বৃদ্ধি করা হতে পারে রান্নার গ্যাস ও স্বাস্থ্য ক্ষেত্রে। এছাড়াও মহিলাদের বিরাট পরিমাণ কর ছাড় দেওয়ার চিন্তাভাবনা নাকি রয়েছে সরকারের।

Will 500 rupee notes be banned this time

এই কর ছাড় নির্ভর করে বিবাহ, কর্মসংস্থানের অবস্থা এবং পিতামাতার দায়িত্বের মতো বিষয়গুলির উপর। আরএসএম ইন্ডিয়ার প্রতিষ্ঠাতা ড. সুরেশ সুরানা বলছেন, সরকার রেয়াতযোগ্য ট্যাক্স স্ল্যাব হার ফের একবার চালু করতে পারে মহিলাদের জন্য। সরকারের এই ভাবনা চিন্তার প্রধান লক্ষ্যই হল কম করের হার ধার্য্য করে মহিলা করদাতাদের অর্থনৈতিক ক্ষমতায়ন করা।


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর