‘কাকে আড়াল করার চেষ্টা করছে..,’ সুপ্রিম কোর্টে জোর ধাক্কা রাজ্যের, বহাল হাইকোর্টের নির্দেশই

বাংলা হান্ট ডেস্কঃ দু’মাস পরে সুপ্রিম কোর্টে (Supreme Court) উঠল সন্দেশখালি (Sandeshkhali) মামলা। আর এদিনই জোর ধাক্কা রাজ্যের। সন্দেশখালি মামলায় আগেই সিবিআই (CBI) তদন্তের নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ। তবে সেই রায়কে চ্যালেঞ্জ করে পাল্টা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল রাজ্য। তবে এদিন সিবিআই তদন্তের বিরুদ্ধে রাজ্যের আর্জি খারিজ করে দিল সুপ্রিম কোর্টের বিচারপতি বিআর গাভাই এবং বিচারপতি কেভি বিশ্বনাথনের ডিভিশন বেঞ্চ।

আশঙ্কা প্রকাশ সুপ্রিম কোর্টের (Supreme Court)

যেখানে সন্দেশখালিতে জমি দখল, নারী নির্যাতন থেকে শুরু করে, যৌন হেনস্থার মতো অভিযোগ উঠেছে, সেখানে রাজ্য সরকার আলাদা করে আগ্রহ দেখাচ্ছে। কারণ কি? প্রশ্ন সুপ্রিম কোর্টের। সুপ্রিম কোর্টের সাফ প্রশ্ন, ‘কাউকে বাঁচানোর চেষ্টা করছে রাজ্য?’ সব শেষে রাজ্য সরকারের আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট।

প্রসঙ্গত, গত জানুয়ারি মাস থেকে উত্তপ্ত হয়ে ওঠে সন্দেশখালি। রাজনৈতিক প্রভাব খাটিয়ে বিঘার পর বিঘা জমি দখল মহিলাদের উপর নির্যাতন সহ একাধিক অভিযোগ নিয়ে স্বতঃপ্রণোদিত মামলা করেছিল কলকাতা হাইকোর্ট। এরপর এই মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দেয় উচ্চ আদালত। সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের (Supreme Court) দ্বারস্থ হয় রাজ্য।

সে সময়ে হাইকোর্টেরও প্রশ্ন ছিল, এতদিন হয়ে যাওয়ার পরও কেন সন্দেশখালি কাণ্ডে শেখ শাহজাহানকে গ্রেফতার করা হচ্ছে না? গত ২৯ এপ্রিল সুপ্রিম কোর্টে মামলাটি উঠলে শুনানি পিছিয়ে দেওয়ার আবেদন জানায় রাজ্য। সেই মতো সব বিবেচনা করে শুনানি পিছিয়ে দেয় সর্বোচ্চ আদালত।

Supreme Court has asked to fix the names of 21 Vice Chancellors of the Universities of the State

আরও পড়ুন: হুড়মুড়িয়ে তাপমাত্রা বাড়বে কলকাতা সহ দক্ষিণবঙ্গের, ফের বৃষ্টি কবে? আবহাওয়ার খবর

এদিন সুপ্রিম কোর্টে (Supreme Court) সন্দেশখালি মামলা উঠলে সুপ্রিম কোর্টের পর্ষবেক্ষণ, যেখানে নারী নির্যাতনের এত ভয়ঙ্কর অভিযোগ সামনে উঠে এসেছে, সেখানে রাজ্য সিবিআই তদন্তের বিরোধিতা করছে কেন? এর কারণ কি? রাজ্যের ভূমিকায় প্রশ্ন তুলে ডিভিশন বেঞ্চের মন্তব্য, তাহলে কি রাজ্য কাউকে আড়াল করার চেষ্টা করছে ?


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর