রাজ্যপাল পদ ‘কলঙ্কিত’ করার অভিযোগ! বিনীতের বিরুদ্ধে কেন্দ্র ‘অ্যাকশন’ নিতেই ফুঁসে উঠল তৃণমূল!

বাংলা হান্ট ডেস্কঃ রাজ্যপাল সিভি আনন্দ বোসের নালিশের জের! গত জুন মাসের শেষ সপ্তাহে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে একটি রিপোর্ট জমা দিয়েছিলেন তিনি। সেই রিপোর্টে রাজ্যপাল বোস অভিযোগ করেন, নির্বাচন পরবর্তী হিংসার অভিযোগে যে সকল আক্রান্তরা রাজ্যপালের সঙ্গে দেখা করতে এসেছিলেন তাঁদের দেখা করতে দেননি কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল এবং ডেপুটি পুলিশ কমিশনার (সেন্ট্রাল) ইন্দিরা মুখোপাধ্যায়। এই নিয়ে ‘অ্যাকশন’ নিতে শুরু করেছে কেন্দ্র। এবার সেটা নিয়ে ফুঁসে উঠল তৃণমূল (Trinamool Congress)।

বিনীতের (Vineet Kumar Goyal) বিরুদ্ধে কেন্দ্রের ‘অ্যাকশন’ নিয়ে তৃণমূলের (Trinamool Congress) প্রতিক্রিয়া

রাজ্যের শাসকদলের দাবি, যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোয় কোনও রাজ্যের IPS আধিকারিকদের বিরুদ্ধে এমনভাবে ব্যবস্থা নেওয়া যায় না। পুলিশ ও প্রশাসনিক মহলের একাংশের দাবি, ডিপার্টমেন্ট অফ পার্সোনেল অ্যান্ড ট্রেনিং বা কর্মী ও প্রশিক্ষণবর্গের হাতে IPS ও IAS-দের সম্বন্ধে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা রয়েছে।

রাজ্যপাল বোস (CV Ananda Bose) এখানেই নিজের বক্তব্য ও সংবিধানকে অপমান করার অভিযোগ এনেছেন। রাজ্য সরকার (Government of West Bengal) এবার এই নিয়ে কী পদক্ষেপ গ্রহণ করে এখন সেদিকে নজর রয়েছে সকলের। অনেকের দাবি, ক্যাডার রাজ্যকে এড়িয়ে কিছু করা যায় না। তাই কেন্দ্রের তরফ থেকে রাজ্যকে কী বলা হয়েছে এবং রাজ্য কী পদক্ষেপ গ্রহণ করবে আপাতত সেটাই দেখতে চাইছেন প্রত্যেকে।

আরও পড়ুনঃ নিয়োগ দুর্নীতি মামলায় স্ক্যানারে এক ক্যাফে! কী হতো সেখানে? তোলপাড় করা দাবি CBI-র!

এই প্রসঙ্গে তৃণমূল (Trinamool Congress) নেতা শান্তনু সেন বলেন, ‘রাজ্যপাল বিজেপির তল্পিবাহক। ওনার কথায় বিজেপির স্বরাষ্ট্রমন্ত্রী বাংলার বিরুদ্ধে পদক্ষেপ নেবেন এটা তো স্বাভাবিক। রাজভবনে কর্মরত মহিলার সঙ্গে রাজ্যপাল যা করেছেন, দিল্লির হোটেলে যা ঘটেছে সেটার কোনও বিচার হবে না। দিনের পর দিন তো এটা হতে পারে না। সেই কারণে অভিযোগকারিণী সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন’।

Vineet Goyal

অন্যদিকে বিজেপি নেতা রাহুল সিনহা আবার বলছেন, একেবারে সঠিক পদক্ষেপ নেওয়া হয়েছে। আইনের তোয়াক্কা না করে পুলিশ এভাবে তাবেদারি করলে মুশকিল। রাজ্যপাল সাংবিধানিক রক্ষাকবচের মধ্যে রয়েছেন। সিপি অথবা ডিসি সেন্ট্রাল যদি সেটা না জানেন তাহলে ওনারা ওই পদে থাকার যোগ্য নন। যদি ওনারা জেনে থাকেন তাহলে স্তাবকতার কারণে করেছেন। ওনাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করা উচিত।


Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর