সাবধান! ট্রেনে মিসিং হয়েছে এই জিনিসটি? চেক করা হবে পুরো ব্যাগ! ভয় ধরানো নিয়ম আনছে রেল

বাংলাহান্ট ডেস্ক : ভারতের পরিবহণ ব্যবস্থায় ভারতীয় রেলের (Indian Railways) গুরুত্ব অপরিসীম। স্থানীয়ভাবে যাতায়াত হোক কিংবা দূরবর্তী স্থানে, ভারতীয় রেল সকল ধরনের যাত্রীদের কাছেই লাইফ লাইন। সময়ের সাথে ভারতীয় রেল বদলেছে নিজেদের। উন্নত থেকে উন্নততর হয়েছে রেলের পরিষেবা।

কড়া হচ্ছে ভারতীয় রেলের (Indian Railways) নিয়ম

যাত্রী স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে ভারতীয় রেল (Indian Railways) একের পর এক নতুন উদ্যোগ নিয়েছে। প্রতিদিন প্রায় দু কোটি মানুষ যাতায়াত করেন রেলে। বিশ্বের অন্যতম বৃহত্তম রেল নেটওয়ার্ক আমাদের ভারতীয় রেল। কাশ্মীর থেকে কন্যাকুমারী, আসাম থেকে গুজরাট, দেশের বিভিন্ন প্রান্তের মানুষের যাতায়াতের প্রধান মাধ্যম হল রেল।

আরোও পড়ুন : বাঁশের তৈরী মেট্রো স্টেশন! এও কী সম্ভব? এমন অবিশ্বাস্য পরিকল্পনা চলছে ‘এই’খানে

ভারতীয় রেল (Indian Railways) দূরপাল্লার ট্রেনের যাত্রীদের বিশেষ কিছু পরিষেবা দিয়ে থাকে। আবার ট্রেনে ভ্রমণ করলে যাত্রীদেরও কিছু নিয়ম অবশ্যই মেনে চলতে হয়। যাত্রীরা যদি সেই নিয়ম না মানেন বা আইন লঙ্ঘন করেন তাহলে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হয় রেলের পক্ষ থেকে। এবার এমনই একটি আপডেট উঠে আসছে যা শুনলে অনেকের মনে ভয় ধরে যাবে।

আরোও পড়ুন : ‘অশিক্ষিত’! গোমাংস পাচার নিয়ে শান্তনু ঠাকুরকে তোপ, মহুয়াকে পাল্টা দিলেন জাহাজমন্ত্রী

ভারতীয় রেল (Indian Railways) দেখছে ক্রমাগত দূরপাল্লার ট্রেনে চুরি যাচ্ছে তোয়ালে। দূরপাল্লার ট্রেনের এসি কামরায় এই প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। অনেক যাত্রী রয়েছেন যারা ট্রেন থেকে নামার সময় তাদের জন্য বরাদ্দ তোয়ালে চুরি করে নিয়ে চলে যাচ্ছেন। এর ফলে বিপুল পরিমাণ লোকসানের মুখোমুখি হচ্ছে ভারতীয় রেল।

এভাবে জাতীয় সম্পত্তি নষ্ট হওয়ায় প্রভাব পড়ছে ভারতীয় রেলের (Indian Railways) কোষাগারের উপর। এই ব্যবস্থা মোকাবিলা করার জন্য এবার কড়া পদক্ষেপ নিতে চলেছে রেল কর্তৃপক্ষ। জানা গেছে, রাজধানী এক্সপ্রেসের দিল্লি মুম্বাই রুটে গত ১৫ দিনে ৫০০টির বেশি তোয়ালে খোয়া গেছে। যার জেরে মাথায় হাত পড়েছে রেল কর্তাদের।

Bedroll in Train IRCTC Update

তবে এবার যদি এসি কামরা থেকে এভাবে তোয়ালে (Towel) খোয়া যায় তাহলে যাত্রীদের জিজ্ঞাসাবাদ করবে রেল। প্রমাণ হিসাবে করা হবে ভিডিও রেকর্ডিং। ভারতীয় রেল যাত্রীদের কাছে এই ধরনের ঘটনা থেকে বিরত থাকার অনুরোধ করেছে। এমনকি বলা হয়েছে ভারতীয় রেলের পক্ষ থেকে কড়া পদক্ষেপ হিসাবে চেক করা হতে পারে যাত্রীদের ব্যাগও।


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর