বৃষ্টির দিনে মনের আনন্দে চালিয়ে রাখছেন AC? হয়ে যান সতর্ক, নাহলেই পড়বেন চরম দুর্ভোগে

বাংলা হান্ট ডেস্ক: বিগত বছরগুলিতে পাল্লা দিয়ে বেড়েছে গরমের হার। যার ব্যতিক্রম ঘটেনি চলতি বছরেও। এমতাবস্থায়, গরমের তীব্র দাবদাহ থেকে মুক্তি পাওয়ার জন্য ক্রমশ বৃদ্ধি পেয়েছে AC (Air Conditioning)-র ব্যবহার। এদিকে, বর্ষার মরশুম ইতিমধ্যেই উপস্থিত। এই সময়টাতে AC (Air Conditioning) চালানোর ক্ষেত্রে মাথায় রাখতে হয় বেশ কিছু নিয়ম। নাহলে অসাবধানতায় নষ্ট হয়ে যেতে পারে দামি AC। শুধু তাই নয়, তা ডেকে আনতে পারে বড় বিপদও। আর সেই কারণেই বর্ষাকালে AC ব্যবহার করার ক্ষেত্রে নজর রাখতে হয় AC ফিল্টারের দিকে।

AC (Air Conditioning) ব্যবহার করার সময়ে মাথায় রাখুন এই জিনিস:

এই প্রসঙ্গে জানিয়ে রাখি, প্রতিটি এয়ার কন্ডিশনারের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হল সেটির এয়ার ফিল্টার। এয়ার ফ্লো এই ফিল্টারের মধ্য দিয়ে যায় এবং তারপর আমরা শীতল বাতাস পাই। এমতাবস্থায়, ফিল্টারের যত্ন না নিলে AC (Air Conditioning) থেকে শীতল বাতাস পাওয়া যায় না এবং এটি AC-র ওপর অতিরিক্ত চাপও ফেলে।

Keep this tips in mind before running AC on rainy days.

কতদিন অন্তর এয়ার ফিল্টার পরিষ্কার করবেন: এই প্রসঙ্গে জানিয়ে রাখি, বর্ষাকালে এয়ার ফিল্টারটি সঠিকভাবে যাতে কাজ করতে পারে তার জন্য সেটিকে নিয়মিতভাবে পরিষ্কার রাখা উচিত। অনেকে ফিল্টার পরিষ্কার না করেই মাসের পর মাস AC (Air Conditioning) ব্যবহার করে থাকেন। আপনিও যদি এই কাজটি করেন তবে আপনার সতর্ক হওয়া উচিত। বর্ষাকালে কত ঘন ঘন এসি ফিল্টার পরিষ্কার করা উচিত তা নির্ভর করে আপনার ব্যবহারের ওপর। আপনি যদি বৃষ্টির মধ্যেও প্রতিদিন ১০ থেকে ১২ ঘন্টা AC চালান, সেক্ষেত্রে আপনার প্রতি ৩০ দিন অর্থাৎ ১ মাস অন্তর এয়ার ফিল্টার পরিষ্কার করা উচিত।

আরও পড়ুন: এটা কী চলছে মঙ্গল গ্রহে? বিজ্ঞানীরা পেলেন ভয়াবহ তথ্য, জানলে উড়বে ঘুম

কেন এয়ার ফিল্টার পরিষ্কার করা প্রয়োজন: উল্লেখ্য যে, এয়ার ফিল্টার AC (Air Conditioning)-তে ময়লা প্রবেশ করতে বাধা দেয়। তাই, এই ফিল্টারে ধীরে ধীরে ধুলো-ময়লা জমতে শুরু করে। এমতাবস্থায়, এটি পরিষ্কার করতে হয়। আপনি যদি প্রতিদিন ৫ থেকে ৬ ঘন্টা AC ব্যবহার করেন সেক্ষেত্রে আপনার প্রতি ৫ থেকে ৭ সপ্তাহে AC ফিল্টার পরিষ্কার করা উচিত। আর আপনি যদি এটা না করেন তাহলে AC ফিল্টারে ময়লা জমে গেলে এয়ার ফ্লো ক্ষতিগ্রস্ত হবে। যা AC-র কম্প্রেসারে নেতিবাচক প্রভাব ফেলবে।

আরও পড়ুন: কোহিনুরের চেয়েও বড় এই হিরেই বাঁচিয়েছিল টাটার কোম্পানিকে, পুরো ঘটনা জানলে ভিজবে চোখ

এদিকে, দীর্ঘ সময় ধরে ফিল্টারে ময়লা জমে থাকলে তা AC (Air Conditioning)-র কর্মক্ষমতাকেও প্রভাবিত করে। এর পাশাপাশি AC-র থেকে আসা বিদ্যুৎ বিল কমাতে ফিল্টার পরিষ্কার করা খুবই জরুরি। আপনি যদি নিয়মিত ফিল্টার পরিষ্কার রাখেন সেক্ষেত্রে এটি আরও শীতলতা প্রদান করবে। যা আপনার ঘরকে খুব দ্রুত ঠান্ডা করবে এবং আপনার বেশিক্ষণ AC চালানোর প্রয়োজন হবে না।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর