নিয়োগ দুর্নীতি মামলায় তোলপাড় হাইকোর্ট! দেবকে নিয়ে কি নির্দেশ দিলেন জাস্টিস সিনহা?

বাংলা হান্ট ডেস্কঃ ২০২৪ লোকসভায় রেকর্ড ভোটে জয়ী হয়ে তাক লাগিয়ে দিয়েছেন সকলকে। আর এবারকলকাতা হাইকোর্টেও (Calcutta High Court) বড়সড় স্বস্তি পেলেন তৃণমূল সাংসদ তথা অভিনেতা দেব (Dev)। ভোটের ঠিক আগে ঘাটালের তৃণমূল সাংসদ তথা অভিনেতা দেবের বিরুদ্ধে নিয়োগ দুর্নীতিতে (Recruitment Scam) যুক্ত থাকার মতো গুরুতর অভিযোগ উঠেছিল। সমাজমাধ্যমে একটি অডিও ক্লিপ পোস্ট করেছিলেন ঘাটালের পরাজিত BJP প্রার্থী হিরণ চট্টোপাধ্যায়। সেই প্রেক্ষিতে দেবের বিরুদ্ধে তদন্ত চেয়ে আদালতে দায়ের হয়েছিল কলকাতা হাইকোর্টে।

দেবের (Dev) মামলায় কি জানাল কলকাতা হাইকোর্ট?

হিরণ দাবি করেছিলেন, দেব ও তার আপ্তসহায়ক দুজনেই দুর্নীতিতে যুক্ত। কিন্তু এই অভিযোগের প্রেক্ষিতে সিবিআই জানাল, এমন অভিযোগ ভিত্তিহীন। তাই তারা দেবের বিরুদ্ধে তদন্ত এগোতে চায় না। এরপরই সোমবার এই সংক্রান্ত মামলার নিষ্পত্তি করে দিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা।

   

প্রসঙ্গত নির্বাচনের আবহে সমাজমাধ্যমে অডিও ক্লিপ পোস্ট করে হিরণ দাবি করেছিলেন (সেই ক্লিপিংয়ের সত্যতা যাচাই করেনি বাংলা হান্ট)। সেখানে টাকার বিনিময়ে চাকরি নিয়ে আলোচনা করা হয়েছে। সরাসরি দেব (Dev) এবং তার আপ্তসহায়কের বিরুদ্ধে অভিযোগও তোলা হয়। সেই অডিও CBI-র কাছেও জমা করা হয়।

ওদিকে আবার দেবের (Deepak Adhikari) বিরুদ্ধে হাই কোর্টে মামলা দায়ের করেছেন বাপ্পাদিত্য ঘোষ নামের এক ব্যক্তি। ঘটনার প্রকৃত সত্য কী তা জানতে চেয়ে CBI তদন্তের দাবি জানিয়েছেন তিনি। এরপর বিচারপতি অমৃতা সিনহা (Justice Amrita Sinha) নির্দেশ দেন, CBI-র কাছে যে অভিযোগ এসেছে সেই বিষয়ে তাদের নিজেদের অবস্থান জানাতে হবে। কেন্দ্রীয় এজেন্সি যদি চায় তাহলে বিষয়টি খতিয়ে দেখার পর সংক্ষিপ্ত রিপোর্টও দিতে পারে।

আরও পড়ুন: দক্ষিণবঙ্গে কমবে বৃষ্টি, বাড়বে গরম! আজ কখন কোন জেলা ভিজবে? আবহাওয়ার খবর

high court justice sinha

সোমবার হাইকোর্টের নির্দেশ মতো রিপোর্ট দিয়েই সিবিআই জানাল দেবের বিরুদ্ধে ওঠা অভিযোগ ভিত্তিহীন। এর আগে এই অডিও প্রসঙ্গে দেব বলেছিলেন, ‘আমি এই ভাইরাল অডিও নিয়ে FIR করছি। তাদের চিহ্নিত করার জন্য, ED, CBI, FBI যেখানে যা আছে ডাকা হোক’।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর