এবার হবে শুধুই লক্ষ্মীলাভ! শিগগিরই বিনিয়োগ করুন পোস্ট অফিসের ‘এই’ স্কিমে, তারপরেই বাজিমাত

বাংলাহান্ট ডেস্ক : নিজেদের ভবিষ্যৎ সুরক্ষিত রাখার জন্য আমরা প্রত্যেকেই সঞ্চয় করে থাকি। বর্তমানে সঞ্চয়ের জন্য রয়েছে একাধিক মাধ্যম। ব্যাংক বা পোস্ট অফিসের বিভিন্ন স্কিম থেকে শুরু করে SIP, বিভিন্ন মানুষের সঞ্জয়ের পছন্দ ভিন্ন। তবে কেন্দ্রীয় সরকারের অধীনস্থ পোস্ট অফিস (India Post) অপেক্ষাকৃত সুরক্ষিত বিনিয়োগের মাধ্যম।

পোস্ট অফিসের (India Post) বিশেষ স্কিম

তাই অনেক সাধারণ মধ্যবিত্ত মানুষ সঞ্চয়ের মাধ্যম হিসেবে বেছে নেন পোস্ট অফিসকে (Post Office)। বিভিন্ন ধরনের মানুষের কথা ভেবে পোস্ট অফিসের রয়েছে একাধিক স্কিম। এই স্কিমগুলিতে বিনিয়োগ করলে পাওয়া যায় মোটা রিটার্ন। আজ আমরা কথা বলছি পোস্ট অফিসের (India Post) মান্থলি ইনকাম স্কিম সম্পর্কে। প্রাপ্তবয়স্কদের পাশাপাশি এই স্কিমে অ্যাকাউন্ট খুলতে পারে ছোটরাও। মান্থলি ইনকাম স্কিমে বিনিয়োগ করলে প্রতি মাসে হাতে আসবে কড়কড়ে নগদ টাকা।

   

আরোও পড়ুন : মারধর থেকে ইলেকট্রিক শক, পুলিশকে দিতে হয় ১ লক্ষ ৭৫ হাজার! ঢোলাহাট কাণ্ডে ফাঁস বিস্ফোরক তথ্য

পোস্ট অফিসের (India Post) এই স্কিমে (Scheme) এককালীন টাকা বিনিয়োগ করতে হয়। সেই বিনিয়োগের ভিত্তিতে প্রতি মাসে পাওয়া যায় সুদ। পোস্ট অফিসের মান্থলি ইনকাম স্কিমে মাত্র এক হাজার টাকা দিয়ে অ্যাকাউন্ট খোলা যায়। সিঙ্গেল অ্যাকাউন্ট হোল্ডার সর্বোচ্চ সাড়ে চার লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন। জয়েন্ট অ্যাকাউন্ট খুললে সর্বোচ্চ ৯ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যায়।

POST OFFICE SCHEME

 

আপনি যে পরিমাণ টাকা গচ্ছিত রাখবেন তার উপর মাসিক সুদ প্রদান করা হবে পোস্ট অফিসের (India Post) পক্ষ থেকে। পোস্ট অফিসের মান্থলি ইনকাম স্কিমে টাকা বিনিয়োগ করলে বর্তমানে ৭.৪ শতাংশ হারে সুদ পাওয়া যায়। এই স্কিমে পাঁচ বছরের জন্য বিনিয়োগ করা যায়। যে সকল ব্যক্তিদের পেনশন ব্যবস্থা নেই তারা পোস্ট অফিসের এই স্কিমে বিনিয়োগ করে প্রতি মাসে মাসিক রোজগারের সুবিধা গ্রহণ করতে পারেন।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর