হোম লোন নিয়ে এবার নয়া আপডেট! নির্দেশিকা জারি RBI’র, ঋণগ্রহীতা হলে দেখুন বিস্তারিত

বাংলাহান্ট ডেস্ক : রিজার্ভ ব্যাংক (Reserve Bank of India) তাদের বার্ষিক পরিদর্শনে লক্ষ্য করেছে বেশ কিছু ব্যাংক ও আর্থিক সংস্থা গ্রাহকদের থেকে ঋণের সুদ আদায়ের সময় বেশকিছু বেনিয়ম করছে। তারপর রিজার্ভ ব্যাংকের পক্ষ থেকে জারি করা হল নয়া নির্দেশিকা। এই নিয়মে রিজার্ভ ব্যাংক বলেছে ব্যাংক বা আর্থিক সংস্থাগুলিকে বাধ্যতামূলকভাবে লোন প্রদানের প্রকৃত তারিখ থেকে সুদ নিতে হবে।

গৃহঋণে Reserve Bank of India’র নয়া সিদ্ধান্ত

রিজার্ভ ব্যাংক (Reserve Bank of India) লক্ষ্য করেছে একাধিক ব্যাংক ও আর্থিক সংস্থা রয়েছে যারা লোন অনুমোদনের তারিখ থেকে সুদ নিতে শুরু করছে। তবে RBI জানিয়ে দিয়েছে এইভাবে নিয়ম লঙ্ঘন করে সুদ নেওয়া যাবে না গ্রাহকদের থেকে। অর্থাৎ যেদিন প্রকৃত লোন গ্রাহকের কাছে প্রদান করা হবে সেদিন থেকেই নিতে হবে সুদ। এছাড়াও রিজার্ভ ব্যাংক লোনের প্রসেসিং ফি এর ক্ষেত্রে বড় স্বস্তি দিয়েছে গ্রাহকদের।

   

আরোও পড়ুন : বন্ধ হয়ে গেল ডালহৌসির ভাতের হোটেল! উচ্ছেদের পর কোথায় দোকান খুললেন নন্দিনী?

রিজার্ভ ব্যাংকের (Reserve Bank of India) এই সিদ্ধান্তের ফলে বড় ক্ষতির সম্মুখীন হবে ব্যাংকগুলি। গৃহ ঋণের উপর প্রসেসিং ফি নেয় স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই), এইচডিএফসি ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক এবং পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি)। রিজার্ভ ব্যাংক বলেছে গৃহঋণের (Home Loan) ক্ষেত্রে মোট লোনের পরিমাণের উপর ০.৩৫% প্রসেসিং ফি হিসেবে নেওয়া হবে। জিএসটি মিলিয়ে এই চার্জ সর্বনিম্ন ২০০০ টাকা ও সর্বোচ্চ ১০ হাজার টাকা হতে পারে।

RBI gave big instructions for banks

হোমলোনে প্রসেসিং ফি (Processing Fee) হিসাবে এইচডিএফসি ব্যাঙ্ক ১ শতাংশ বা সর্বনিম্ন ৭ হাজার ৫০০ টাকা নিয়ে থাকে। মোট ঋণের পরিমাণের উপর ০.৫০ থেকে ২ শতাংশ বা সর্বনিম্ন ৩০০০ টাকা প্রসেসিং ফি নিয়ে থাকে আইসিআইসিআই ব্যাঙ্ক। ঋণের পরিমাণের উপর ১ শতাংশ প্রসেসিং ফি নিয়ে থাকে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক। তবে রিজার্ভ ব্যাংকের নতুন নির্দেশিকার ফলে হোম লোনের উপর প্রসেসিং ফি নির্দিষ্ট হয়ে গেল। এরফলে নিঃসন্দেহে বড় স্বস্তি পাবেন গ্রাহকরা।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর