কোর্টের নির্দেশে কলকাতায় বসে যাবে ২৫০০ বাস! ভোগান্তির আশঙ্কার মাঝেই মুখ খুললেন পরিবহন মন্ত্রী

বাংলা হান্ট ডেস্কঃ কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) নির্দেশে শহরে এক ধাক্কায় কমতে চলেছে বহু বাস। চলতি মাসেই বাতিল হতে পারে কয়েক হাজার বেসরকারি বাস (Public Bus)। এই খবর সম্প্রচারিত হতেই মাথায় হাত পড়েছে যাত্রীদের। শহরের বুকে একাধিক রুটে এত পরিমাণ বাস এভাবে বসে গেলে তা যে যথেষ্টই সমস্যার বিষয় হয়ে দাঁড়াবে সেই বিষয়ে কোনো সন্দেহ নেই।

হাইকোর্টের (Calcutta High Court) নির্দেশ নিয়ে কি বললেন পরিবহন মন্ত্রী?

সত্যিই কি পুজোর আগেই শহরে বসে যেতে চলেছে ২৫০০ বাস? নাকি কোনো আশার আলো রয়েছে বাস মালিক, সাধারণ মানুষদের জন্য! এই বিষয়েই এবার মুখ খুললেন রাজ্যের পরিবহন মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী (Transport Minister Snehasis Chakraborty)। এক সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি বলেন, ‘কলকাতা হাইকোর্টের নির্দেশে কলকাতা (Kolkata) শহর কলকাতা মিউনিসিপ্যাল ডেভেলপমেন্ট অথিরিটি (কেএমডিএ)-র এলাকায় ১৫ বছরের বয়ঃসীমা পেরিয়ে গেছে এমনি কোনও বাস চালানো যাবে না বলে নির্দেশ দেওয়া হয়েছে।’

   

‘২০০৯ সাল থেকে এই অর্ডার রয়েছে। তো সেই বছর যতগুলো বাস রেজিস্ট্রেশন হয়েছিল কেএমডি এলাকায় সেসব বাসই কেবল বাতিল করা হবে। তবে সেই সংখ্যাটা হাজার হাজার নয়। সেটা খুবই কম সংখ্যক।’ জানালেন রাজ্যের পরিবহন মন্ত্রী।

তিনি আরও বলেন, ‘বিগত দশ বছরে আমাদের এখানে বিকল্প পরিবহণের ব্যবস্থা বিপুল বৃদ্ধি পেয়েছে। কতগুলো অ্যাপ ক্যাব সংস্থা চলে এসেছে। প্রায় ৫০-৬০ হাজার ক্যাব গাড়ি মানুষকে পরিষেবা দিচ্ছে। এছাড়া মেট্রো রয়েছে। মানুষ পার্সোনালিও বহু যানবাহন কিনেছে। এছাড়া যেসব গাড়ি হয় বাসমালিকরা আবার কিনছে নয়তো নন কেএমডিএ এলাকায় চালাচ্ছে। বিকল্প ব্যবস্থা করা হচ্ছে। বছরে যেটুকু গাড়ি বাতিল করতে হবে তাতে কোনো হাহাকার পড়বে না। ‘

kolkata hc bus

আরও পড়ুন: ১৮ জুলাই পর্যন্ত টানা বৃষ্টি, আজ দক্ষিণবঙ্গের কোন কোন জেলা ভিজবে? আবহাওয়ার খবর

প্রসঙ্গত কিছু বছর আগে পরিবেশকর্মী সুভাষ দত্তের করা একটি মামলার ভিত্তিতে কলকাতা হাই কোর্ট নির্দেশ দেয় যে, ১৫ বছরের বয়ঃসীমা পেরিয়ে গেছে এমনি কোনও বাস আর কলকাতা (Kolkata) শহর কলকাতা মিউনিসিপ্যাল ডেভেলপমেন্ট অথিরিটি (কেএমডিএ)-র এলাকায় চালানো যাবে না। বর্তমানে প্রায় ৪ হাজার বেসরকারি বাস চলে। ১৫ বছরের গেরোয় পুজোর আগেই শহরে ২৫০০ বাস বসে যেতে চলেছে বলে শোনা যাচ্ছিল। এবার সেই নিয়েই কথা বললেন পরিবহন মন্ত্রী। জানালেন চিন্তার কোনো কারণ নেই।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর