কলকাতায় আর হবে না শুটআউট! গ্যাংস্টারদের “ঠান্ডা” করতে বিরাট পদক্ষেপ লালবাজারের

বাংলা হান্ট ডেস্ক: শহর কলকাতার (Kolkata) প্রসঙ্গে এবার উঠে এল অত্যন্ত চঞ্চল্যকর তথ্য। যেটি সম্পর্কে জানার পর অবাক হবেন প্রত্যেকেই। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, বিগত ৫ বছরের পরিসংখ্যান অনুযায়ী কলকাতায় (Kolkata) শুটআউটের ঘটনা ঘটেছে ৩০ টিরও বেশি। এমতাবস্থায়, এবার কড়া অ্যাকশান নিতে চলেছে লালবাজার। মূলত, বিগত কয়েক বছরে ঘটা এই শুটআউটের পেছনে যেসমস্ত গ‌্যাংস্টার বা দুষ্কৃতীদের হাত ছিল তাদের কার্যকলাপের ওপরেই এবার নতুন করে নজর রাখার নির্দেশ দেওয়া হল লালবাজারের তরফে।

কলকাতায় (Kolkata) শুটআউটের পরিসংখ্যানে চিন্তিত লালবাজার:

কি নির্দেশ দেওয়া হয়েছে: শুধু তাই নয়, লালবাজারের কর্তাদের তরফে প্রত্যেকটি থানা এবং গোয়েন্দা বিভাগকে অভিযুক্তদের হাতে কিভাবে অস্ত্র পৌঁছচ্ছে সেই বিষয়টিতেও নজরদারির নির্দেশ দেওয়া হয়েছে। মূলত, থানার ওসি ও গোয়েন্দা বিভাগের আধিকারিকদের শুটআউটগুলির পেছনে যারা যুক্ত ছিল তাদের নামের তালিকা তৈরি করার ক্ষেত্রে লালবাজারের আধিকারিকরা নির্দেশ দিয়েছেন। শুধু তাই নয়, ওই ঘটনাগুলিতে (Kolkata) যারা একাধিকবার গুলি চালিয়েছে বলে অভিযোগ রয়েছে তাদের কার্যকলাপের ওপর কড়া নজরদারির নির্দেশও দেওয়া হয়েছে। এর পাশাপাশি, ওই দুষ্কৃতীরা নতুন করে দল গঠনের মাধ্যমে তোলাবাজির মতো ঘটনার সাথে যুক্ত থাকছে কিনা দৃষ্টিনিক্ষেপ করা হচ্ছে সেদিকেও।

   

There will be no shootout in Kolkata! Lal Bazar is taking big steps.

এমতাবস্থায়, সামগ্রিকভাবে এই নজরদারির ফলে শুটআউটের মত ঘটনা অনেকটাই নিয়ন্ত্রণ করা যাবে বলে মনে করছেন পুলিশ আধিকারিকরা। আরও একটি উল্লেখযোগ্য বিষয় হল, কলকাতার (Kolkata) বেআইনি মুঙ্গেরি অস্ত্র পাচার বন্ধ করতেও নজরদারি বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে বলেও খবর মিলেছে। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, পুলিশ কমিশনার সহ পুলিশের শীর্ষ আধিকারিকরা সম্প্রতি শহর কলকাতার প্রতিটি থানার ওসি থেকে শুরু করে গোয়েন্দা আধিকারিক এবং পুলিশের শীর্ষকর্তাদের সাথে একটি বৈঠক সম্পন্ন করেন। সেখানেই, লালবাজারের আধিকারিকরা পুলিশের কাছে কলকাতায় বিগত পাঁচ বছরে গুলি চালানোর ঘটনার বিষয়ে খতিয়ান চান। সেখানে জানানো হয় যে, শেষ ২ বছরের পরিসংখ্যান অনুযায়ী গুলি চালানোর সংখ্যা অনেকটাই কমেছে। সেক্ষেত্রে বছরে তিন থেকে চারটি জায়গায় ঘটেছে এই ঘটনা। তবে, তার আগে কলকাতায় বেশি সংখ্যক শুটআউটের ঘটনা ঘটেছিল বলে জানানো হয়।

আরও পড়ুন: এবার বাজারে উঠবে ঝড়! প্রতীক্ষার অবসান ঘটিয়ে লঞ্চ হতে চলেছে Tata Curvv EV, সামনে এল দিনক্ষণ

তবে, পুলিশের তরফের অভিযোগ করা হয়েছে, চলতি বছরে কলকাতায় (Kolkata) চারটি জায়গায় গুলি চালানোর ঘটনা ঘটেছে। যার মধ্যে গত একমাসেই তিনটি জায়গায় গুলি চলেছে। মূলত পার্ক স্ট্রিট থেকে শুরু করে লেক এলাকার একটি গেস্ট হাউসে গুলি চলেছিল। এর পাশাপাশি, দক্ষিণ কলকাতার টালিগঞ্জ এলাকায় একটি বাড়িতে ডাকাতি করতে এসে দুষ্কৃতীরা গুলি চালায়। এমতাবস্থায়, অল্প সময়ের ব্যবধানে এইভাবে গুলি চালানোর ঘটনা পরপর ঘটার কারণে স্বাভাবিকভাবেই উদ্বিগ্ন লালবাজার।

আরও পড়ুন: মিস করবেন না সুযোগ! দশম শ্রেণি পাশেই ভারতীয় ডাক বিভাগে মিলবে চাকরি, এভাবে করুন আবেদন

পরিসংখ্যান অনুযায়ী, গত পাঁচ বছরে কলকাতাতে (Kolkata) ৩০ টিরও বেশি গুলি চালানোর ঘটনা ঘটেছে। তবে, পুলিশের তরফে দাবি করা হয়েছে যে এই সংখ্যা ৩৫-এর কাছাকাছি হতে পারে। এদিকে, জানা গিয়েছে কিছু কিছু ক্ষেত্রে ভয় দেখানোর জন্যও চালানো হয়েছে গুলি। শুধু তাই নয়, এইসব ঘটনার পরিপ্রেক্ষিতে দক্ষিণ কলকাতার কসবার সোনা পাপ্পু থেকে শুরু করে কড়েয়া, তিলজলা, ও এন্টালির দুষ্কৃতীদের নাম উঠে এসেছে বলেও জানা গিয়েছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর