ফ্রি ফ্রি ফ্রি! থাকা-খাওয়ার জন্য খরচ হবে না ১ টাকাও! ভারতের এই ৪টি স্পট না গেলেই ‘বড় লস’

বাংলাহান্ট ডেস্ক : কর্মব্যস্তময় জীবনের মাঝে সবার প্রয়োজন একটু বিশ্রামের। তাই দৈনিক কোলাহলকে পিছনে ফেলে আমরা বিশ্রামের জন্য ঘুরতে বেরিয়ে পড়ি। তবে ঘুরতে যাওয়ার ক্ষেত্রে আমাদের বেশ কিছু বিষয় মাথায় রাখতে হয়। তার মধ্যে অন্যতম একটি হল খরচ। অনেক সময় এমন জায়গা থাকে যা আমাদের সাধের হলেও সাধ্যের বাইরে। ভ্রমণ বাজেটের মধ্যে থাকা-খাওয়ার বিষয়টি যুক্ত হলে অনেকের পকেটেই টান পড়ে।

তবে এমন বেশ কিছু জায়গা রয়েছে যেখানে ঘুরতে গেলে সম্পূর্ণ বিনামূল্যে মিলবে থাকা-খাওয়া। ভারতবর্ষ (India) এক বৈচিত্র্যময় দেশ। পাহাড় থেকে শুরু করে মরুভূমি, গভীর জঙ্গল থেকে শুরু করে ঝাঁ চকচকে শহর, ভারতে যা চাইবেন তাই পাবেন। তবে অনেক সময় সাধারণ মধ্যবিত্ত বা নিম্নবিত্ত মানুষেরা হোটেল খরচ বা খাবারের দামের কথা ভেবে পিছিয়ে আসেন ঘুরতে যাওয়া থেকে।

   

ভারতের (India) এই জায়গাগুলোয় গেলে এক টাকাও খরচা করতে হবে না থাকা-খাওয়ার জন্য।

মনিকরণ সাহিব (Manikaran sahib): পার্বত্য অঞ্চল হিমাচল চিরকাল পর্যটকদের হাতছানি দিয়ে ডেকেছে। ভারতের (India) হিমাচলের সৌন্দর্য কথায় প্রকাশ করা সম্ভব নয়। প্রতিবছর বিদেশ থেকে বহু পর্যটক এখানে আসেন ঘুরতে। হিমাচলে এলে অবশ্যই একবার যাবেন গুরুদুয়ারা মনিকরণ সাহিবে। এখানে পর্যটকদের জন্য থাকা ও খাওয়া সম্পূর্ণ বিনামূল্যে।

আরোও পড়ুন : ভর্তুকি অতীত! LPG গ্যাস সিলিন্ডার নিয়ে নয়া নিয়ম কেন্দ্রের, এক ঘোষণায় তোলপাড় দেশ!

ভারত হেরিটেজ সার্ভিসেস ঋষিকেশ: শান্তিপূর্ণ পরিবেশের জন্য পর্যটকদের কাছে অত্যন্ত পছন্দের ঋষিকেশের ভারত হেরিটেজ সার্ভিসেস। এখানে পর্যটকদের মেলে বিনামূল্যে থাকা ও খাওয়ার সুবিধা। তবে তার বিনিময় কিছু স্বেচ্ছাসেবকের কাজ করে দিতে হয়। ঋষিকেশের মন্দিরগুলি আপনারা এখানে ঘুরে দেখতে পারবেন।

আরোও পড়ুন : ভর্তুকি অতীত! LPG গ্যাস সিলিন্ডার নিয়ে নয়া নিয়ম কেন্দ্রের, এক ঘোষণায় তোলপাড় দেশ!

পরমার্থ নিকেতন: ভারতে (India) ঋষিকেশের আরো একটি মনোমুগ্ধকর জায়গা হল পরমার্থ নিকেতন। গঙ্গা আরতির জন্য এই আশ্রম অত্যন্ত সুপ্রসিদ্ধ। ধর্মীয় কাজে এখানে এলে থাকার জন্য এক টাকাও খরচ করতে হবে না আপনাকে। এছাড়াও রয়েছে বিনামূল্যে খাবার ও পানীয়র ব্যবস্থা।

beaches in rishikesh 800x530

রামনাশ্রম: উত্তর ভারতের মতো দক্ষিণ ভারতেও প্রকৃতি তার রূপ উজার করে দিয়েছে। তামিলনাড়ু ঘুরতে গেলে অবশ্যই একবার যাবেন রামনাশ্রমে। এখানেও থাকা-খাওয়া মিলবে সম্পূর্ণ বিনামূল্যে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর