বৈধ থাকবে না…! এবার কাস্ট সার্টিফিকেট নিয়ে বিরাট রায় হাইকোর্টের, তোলপাড় রাজ্য!

বাংলা হান্ট ডেস্কঃ কাস্ট সার্টিফিকেট অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নথি। বহু কাজে এই শংসাপত্রের দরকার হয়। এবার এই নিয়েই বিরাট নির্দেশ দিল হাইকোর্ট। এক রাজ্য থেকে অন্য রাজ্যে গেলে কাস্ট সার্টিফিকেট (Caste Certificate) বৈধ থাকবে না। সম্প্রতি এক মামলায় এমনই নির্দেশ দিয়েছে আদালত।

জাতি শংসাপত্র (Caste Certificate) নিয়ে হাইকোর্টের বিরাট নির্দেশ

মামলাকারী রাজস্থান থেকে এসে ছত্তিশগড়ে থাকছিলেন। তিনি এই রাজ্যেও তপশিলি উপজাতির স্বীকৃতি চেয়েছিলেন। তবে তাঁর সেই দাবি মানা হয়নি। কাস্ট স্ক্রুটিনি কমিটির তরফ থেকে রিপোর্ট দিয়ে জানানো হয়, মামলাকারী ব্যক্তি নায়েক সম্প্রদায়ভুক্ত। ছত্তিশগড়ে এই সম্প্রদায় তপশিলি উপজাতির তালিকায় নেই।

   

স্বাভাবিকভাবেই তাই নায়েক সম্প্রদায়ভুক্ত ওই ব্যক্তিকে তপশিলি উপজাতির স্বীকৃতি দেওয়া যাবে না। শুধু তাই নয়, ওই ব্যক্তি কাস্ট সার্টিফিকেট পাওয়ার জন্য ভুয়ো নথি জমা দিয়েছিলেন বলেও তদন্তে উঠে আসে। এদিকে ওই ব্যক্তি কাস্ট স্ক্রুটিনি কমিটির দেওয়া রিপোর্টকে চ্যালেঞ্জ করে আদালতের দ্বারস্থ হন। ছত্তিশগড় হাইকোর্টের (Chhattisgarh High Court) তরফ থেকে ওই মামলা খারিজ করে দেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ ভর্তুকি অতীত! LPG গ্যাস সিলিন্ডার নিয়ে নয়া নিয়ম কেন্দ্রের, এক ঘোষণায় তোলপাড় দেশ!

আদালতের তরফ থেকে বলা হয়, ‘কোনও একটি রাজ্যে কোনও জাতির স্বীকৃতি সেখানে তার শিক্ষাগত এবং আর্থসামাজিক অবস্থানের ওপর নির্ভরশীল। এবার সেই জাতি ভিন্ন কোনও রাজ্যে স্বীকৃতি পাবেন কিনা সসেটা ওই রাজ্যে তাদের পশ্চাদপদতা একই রকম কিনা সেটার ওপর নির্ভর করে’।

Chhattisgarh High Court on Caste Certificate

হাইকোর্টের নির্দেশে স্পষ্ট বলা হয়েছে, এক রাজ্য থেকে অন্য আর একটি রাজ্যে গেলে কাস্ট সার্টিফিকেট (Caste Certificate) বৈধ থাকবে না। শুধু তাই নয়, দু’টি রাজ্যে যদি তারা তপশিলি উপজাতি হিসেবে তালিকাভুক্ত থাকে তা সত্ত্বেও সার্টিফিকেট বৈধ থাকবে না বলে জানানো হয়েছে। বিচারপতি নরেন্দ্র কুমার ব্যাস বলেন, একটি জাতি যদি একটি রাজ্যে পশ্চাদপদ হলে আর একটি রাজ্যেও ওই জাতি পশ্চাদপদ রয়েছে সেটা ধরে নেওয়া যায় না।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর