স্থগিতাদেশ! নিয়োগ দুর্নীতিতে অভিষেকের মামলায় বড় আপডেট, কি নির্দেশ দিল সুপ্রিম কোর্ট?

বাংলা হান্ট ডেস্কঃ গত দু’বছর ধরে রাজ্যে সর্বাধিক চর্চিত বিষয়ের মধ্যে একটি হল নিয়োগ দুর্নীতি (Recruitment Scam)। শিক্ষক কেলেঙ্কারির জেরে জেলবন্দি রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী, তৃণমূলের নেতা, বিধায়ক সহ শিক্ষা দফতরের বহু আধিকারিক। নাম জড়িয়েছে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়েরও (Abhishek Banerjee)। এবার সেই সংক্রান্ত এক মামলাতেই বড় নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

নিয়োগ দুর্নীতি (Recruitment Scam) সংক্রান্ত মামলায় বড় আপডেট

নিয়োগ দুর্নীতির চাকরি হারিয়েছেন কয়েক হাজার মানুষ। ওদিকে সুপ্রিম কোর্টে ঝুলছে SSC চাকরি বাতিল মামলা। তবে এরই মাঝে এবার চাকরি ফেরানোর নির্দেশ। কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) নির্দেশে খুইয়েছিলেন চাকরি, এমন ৯৪ জন প্রাথমিক শিক্ষককে (Primary Teachers) পুনর্বহালের নির্দেশ দিল শীর্ষ আদালত (Supreme Court)।

   

নিয়োগ প্রক্রিয়ায় ত্রুটি থাকার কারণে প্রাথমিকের ৯৪ জনের নিয়োগ বাতিলের নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। উচ্চ আদালতের নির্দেশ মতো
ওই শিক্ষকদের চাকরি বাতিল করেছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। ওই শিক্ষকদের সকলেরই নিয়োগ হয়েছিল ২০১৬ সালে ২০১৪ সালের টেটের ভিত্তিতে।

হাইকোর্টের নির্দেশে চাকরি হারানোর পর ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছিলেন চাকরিহারাদের একাংশ। তবে সেখানেও সুরাহা না মেলায় সোজা যান সুপ্রিম কোর্টে। আর সেখানেই খুলল কপাল। চাকরিহারা ৯৪ জন প্রাথমিক শিক্ষককে পুনর্বহালের নির্দেশ দিল বিচারপতি অভয় এস ওক এবং বিচারপতি অগাস্টিন জর্জ মসিহর বেঞ্চ।

সুপ্রিম কোর্ট জানিয়েছে এই মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তাদের চাকরির বহাল থাকবে। রায় ঘোষণার পর চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। আগামী ১ আগস্টের পর থেকে তাদের চাকরিতে ফেরানোর ব্যবস্থা করার নির্দেশ। সোমবার এই মামলায় সর্বোচ্চ আদালত আরও জানাল চাকরি হারানো ৯৪ জনকে যেদিন থেকে নিয়োগ করা হবে, সেদিন থেকেই তারা বেতন পাবেন।

Supreme Court

আরও পড়ুন: DA-র পর আরেক ধামাকা! ২৫% ভাতা বাড়ছে সরকারি কর্মীদের, পুজোর আগেই লটারি

দুই বিচারপতির বেঞ্চের নির্দেশ, কলকাতা হাইকোর্টে (বিচারপতি অমৃতা সিনহার বেঞ্চে) এই সংক্রান্ত যেসব মামলার শুনানি চলছে, তার উপর স্থগিতাদেশ দেওয়া হচ্ছে। তবে দুর্নীতির (Recruitment Scam) তদন্ত সিবিআই যেমন চালাচ্ছে তেমনই চলবে। উল্লেখ্য, সুপ্রিম কোর্টের এই নির্দেশের পর কলকাতা হাইকোর্টে চলা নিয়োগ দুর্নীতির যে মামলায় তৃণমূলের সাধারণ সম্পাদক তথা তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম জড়িয়ে রয়েছে, তারও শুনানি আপাতত হচ্ছে না। স্থগিত থাকছে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর