প্ল্যাটফর্ম টিকিট নিয়েও হবে ট্রেনে ভ্রমণ! অবাক হলেন? জাস্ট মাথায় রাখুন এই নিয়ম

বাংলাহান্ট ডেস্ক : ভারতের পরিবহণ ব্যবস্থায় রেলের (Indian Railways) গুরুত্ব অপরিসীম। সাধারণ যাতায়াত থেকে শুরু করে ঘুরতে যাওয়া, অধিকাংশ যাত্রীর প্রথম পছন্দ রেল। ভারতীয় রেলওয়ের (Indian Railways) রয়েছে একাধিক নিয়ম-কানুন। এইসব নিয়মের কিছু বিষয়ে আমরা অবগত হলেও, অধিকাংশ নিয়ম বা আইনের সামান্যটুকুও আমরা জানিনা।

ভারতীয় রেলের (Indian Railways) বিশেষ নিয়ম

আজ আমরা কথা বলছি তেমনই একটি বিষয় নিয়ে। যারা নিয়মিত রেল স্টেশনে (Railway Station) যাতায়াত করেন তারা প্ল্যাটফর্ম টিকিট সম্পর্কে শুনে থাকবেন। প্ল্যাটফর্ম টিকিট কেটে আইনিভাবে প্ল্যাটফর্মে প্রবেশের অনুমতি মেলে। ১০ বা ২০ টাকার প্ল্যাটফর্ম টিকিট কেটে ২ ঘন্টা প্ল্যাটফর্মে থাকার অগ্রাধিকার মেলে। তবে আপনারা জানেন কি এই প্ল্যাটফর্ম টিকিট নিয়ে ট্রেন সফরও করা যায়?

   

আরোও পড়ুন : এবার বিদ‍্যুৎ বিলে মিলবে বিরাট ছাড়, ফের বড় সিদ্ধান্ত পশ্চিমবঙ্গ সরকারের, কীভাবে পাবেন?

দূরপাল্লার ট্রেনে ভ্রমণের জন্য কয়েক মাস আগে থেকে টিকিট কাটতে হয়। অনলাইন বা বুকিং কাউন্টার থেকে এই টিকিট রিজার্ভ করতে হয়। কিন্তু হঠাৎ যদি আপৎকালীন অবস্থায় ট্রেনে ভ্রমণ করতে হয় তাহলে কাজে আসবে প্ল্যাটফর্ম টিকিট (Platform Ticket)। আপনি যদি প্ল্যাটফর্ম টিকিট কেটে ট্রেনে উঠে পড়েন তাহলে আতঙ্কিত হওয়ার প্রয়োজন নেই।

আরোও পড়ুন : এইগুলিই ভারতের প্রাচীন রেল স্টেশন! তালিকায় উঠল বাংলার নাম, হাওড়া নাকি শিয়ালদা?

আপনাকে সরাসরি ট্রেনে উঠে চলে যেতে হবে টিটির কাছে। সেখানে গিয়ে আপনাকে জানাতে হবে আপনি কোথায় যেতে চান। তারপর টিটির কাছ থেকে আপনার গন্তব্যের টিকিট কাটতে হবে। তবে  সংরক্ষিত আসনের টিকিট কাটলেও সব সময় সিট নাও মিলতে পারে। তবে ট্রেন থেকে টিটি আপনাকে নামিয়ে দিতে পারবে না।

Indian Railways If you feel sick on a moving train, you will get medicine.

জরিমানা (Fine) বাবদ ২৫০ টাকা ও ট্রেনের টিকিটের দাম মেটালেই ভ্রমণ করা যাবে। আপনি যে স্টেশন থেকে ট্রেনে উঠবেন আপনাকে সেই স্টেশন থেকেই টিকিটের ভাড়া দিতে হবে। যে ক্লাসে আপনি ভ্রমণ করবেন সেই ক্লাসের ভাড়াই টিটি নেবে আপনার থেকে। তবে, ট্রেনের সফর করার জন্য সেই ট্রেনের সেই কোচের নির্দিষ্ট টিকিট কেটে নেওয়াই বুদ্ধিমানের কাজ।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর