মহিলা যাত্রীকে হাওড়া স্টেশনে মারধর, খবর জানাজানি হতেই এই পদক্ষেপ রেলের

এবার তোলাবাজির তালিকায় নাম জড়ালো হাওড়া প্লাটফর্মের! ‘শুল্কমুক্ত’ বাথরুমে গিয়ে তোলাবাজির শিকার হলেন এক মহিলা। প্রতিবাদ করতে গিয়ে মারও খেতে হল ঐ মহিলাকে। চলুন এক নজরে দেখে নেওয়া যাক এই নিকৃষ্ট ঘটনা সম্পর্কে বিস্তারিত। ভারতবর্ষের অন্যতম জনপ্রিয় ও বিখ্যাত রেলওয়ে স্টেশনের শীর্ষ তালিকায় নাম রয়েছে “হাওড়া” (Howrah Railway Station) স্টেশনের। প্রতিনিয়ত এই প্লাটফর্ম থেকে নিজের গন্তব্যে পৌঁছে যান লক্ষ লক্ষ যাত্রী। প্রতি মুহূর্তেই গোটা প্লাটফর্ম চত্বরে দেখা যায় হাজারো মানুষের ভিড়। ব্যস্ততম এই স্টেশন থেকে প্রতিদিনই দূরদূরান্তে পাড়ি দেয় বহু ট্রেন। সম্প্রতি, এই স্বনামধন্য ও সুপরিচিত স্টেশনে ঘটে গেল এক নিন্দানীয় ঘটনা।

হাওড়া স্টেশনে (Howrah Railway Station) বিরাট কাণ্ড

নিঃশুল্ক শৌচালয় থেকে টাকা নেওয়ার অভিযোগ উঠলো হাওড়া প্লাটফর্মের বিরুদ্ধে। প্রতিবাদ করতেই মার খেতে হল এক মহিলা যাত্রীকে। সত্তর রেল কর্তৃপক্ষকে এই অভিযোগ জানানো হলে, তারা যথাযথ ব্যবস্থা গ্রহণ করেন। এবং রেল তাদের গাফিলতি স্বীকার করতে বাধ্য হন। পরবর্তীতে কর্মরত কনট্রাকটরকে ২৫ হাজার জরিমানাও দিতে হয়।

   

Howrah Railway Station

সূত্রের খবর অনুযায়ী জানা যায়, অভিযোগকারী মহিলার নাম “শক্তিরুপা সাঁধুখা”। তিনি জানিয়েছেন, ‘হাওড়া স্টেশনের (Howrah Railway Station) শৌচাগারে প্রস্রাব নিঃশুল্ক তবুও এর জন্য ৫ টাকা করে নেওয়া হয়। প্রতিবাদ করায় রেলের শৌচাগারের কর্তব্যরত এক কর্মচারী আমার গায়ে হাত তোলেন ও আঁচড়ে দেন। আমি ভিডিও প্রমাণ সহ স্টেশন মাস্টারের কাছে লিখিত অভিযোগ জমা দিয়েছি’।

শক্তিরুপা সাঁধুখা’র অভিযোগের পরেই নড়ে চড়ে বসেন রেল কর্তৃপক্ষ। আগামীতে যাতে এমন ঘটনার পুনরাবৃত্তি না ঘটে তা নিয়ে চলে অনেক জল্পনা কল্পনা। বলাবাহুল্য যে, হাওড়া স্টেশনের নিঃশুল্ক শৌচালয়কে সামনে রেখে অন্যায় ভাবে প্রতিদিন হাজার হাজার টাকা তুলতো দায়িত্বে থাকা কিছু ব্যক্তি। শুধু হাওড়া রেলওয়ে স্টেশনই নয়, হয়তো এমন অনেক রেলওয়ে স্টেশন আছে যেখানে প্রতিনিয়ত ঘটে থাকে এমন ঘটনা।

Subhajit
Subhajit

আমি শুভজিৎ মাজি, কালিপুর মহাবিদ্যালয় থেকে গ্র্যাজুয়েট। বিগত ৪ বছর ধরে ডিজিটাল সংবাদমাধ্যমে কর্মরত। মূলত রাজনীতি ও আন্তর্জাতিক খবর প্রকাশনার মাধ্যমে পবিত্র গণতান্ত্রিক অধিকার-সংরক্ষনের পবিত্র নৈতিক দায়িত্ব পালন করি।

সম্পর্কিত খবর