বিদেশ থেকে ফিরলেন অভিষেক, ২১ শে জুলাইয়ের আগেই ঘরের ছেলে ঘরে, মেগা সভায় বড় চমক?

বাংলা হান্ট ডেস্কঃ লোকসভা ভোটে ‘ঐতিহাসিক’ জয়, তবে তারপরই পার্সোনাল ইস্যুতে সাময়িক বিরতি নিয়েছিলেন তৃণমূল সেকেন্ড ইন কমান্ড অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। মাঝে কেটে গিয়েছে বেশ কিছুদিন। ওদিকে শিওরে ২১ জুলাই। এরই মাঝে কলকাতায় ফিরে এলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। শুক্রবার সকালে বিশেষ বিমানে কলকাতা বিমানবন্দরে নামেন TMC সাংসদ।

২১ শে জুলাইয়ের আগেই ফিরলেন অভিষেক (Abhishek Banerjee)

বহুদিন যাবৎ চোখের সমস্যায় ভুগছেন অভিষেক। আগেও এই নিয়ে বহুবার বিদেশ ছুটেছেন। গত ২৪-২৫ জুন লোকসভায় শপথগ্রহণের পর চোখের ট্রিটমেন্টের জন্য আমেরিকায় পাড়ি দিয়েছিলেন তৃণমূল নেতা। তবে একুশে জুলাইয়ের আগেই ঘরের ছেলে ঘরে ফিরে এল।

   

২০২৪ লোকসভা নির্বাচনে বাংলায় সবুজ সুনামি উঠিয়েছে তৃণমূল। রেকর্ড ভোটে জয়লাভ করে ফের ডায়মন্ড হারবারে জয়ী হয়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। ভোটের আগে দল থেকে কিছুদিন নিজেকে খানিক সরিয়ে রেখেছিলেন নেতা। যদিও নিজের কেন্দ্রে প্রচারে কোনো ত্রুটি রাখেন নি। এরপর ফলাফল প্রকাশের পর গত জুন মাসে এক্স (সাবেক টুইটার) অভিষেক জানিয়েছিলেন তিনি চিকিৎসার জন্য সংগঠনের কাজ থেকে ‘ছোট বিরতি’ নিচ্ছেন।

নেতার এই এক পোস্টেই শোরগোল পড়ে যায় রাজ্য-রাজনীতিতে। শাসকদলের অন্দরেই রীতিমতো আলোড়ন ফেলে দিয়েছিল অভিষেকের এই পোস্ট। অনেকেই তৃণমূল সেনাপতির এই পোস্ট স্বাভাবিক বলে মেনে নিতে চাইছিলেন না। অভিষেকের বেশ কিছু বিষয়ে ‘অসন্তোষ’ রয়েছে বলেই মত ছিল রাজনৈতিক মহলের।

ভোটের আগে বেশকিছুদিন নবীন-প্রবীণ দ্বন্দ্ব নিয়ে সময় গুজরান হয়। এদিকে ভোটের পর অভিষেকের বিরতি ঘোষণার পর দলেরই প্রথম দিকের একটা বড় অংশের মত ছিল সরকারি কাজের ক্ষেত্রে একশ্রেণির মন্ত্রী-আমলাদের গা-ছাড়া মনোভাব নিয়ে অসন্তুষ্ট অভিষেক।

প্রশাসনিক কাজে গতি আনতে সময়ের কাজ সময়ে না হলে তাদের সরিয়ে দেওয়া হোক এমনটাই চেয়েছিলেন অভিষেক। নেতার ঘনিষ্ঠ সূত্র সেটাই জানাচ্ছে। ভালো মতো লক্ষ্য করে দেখা যাবে সেই সময় থেকে সরকারি কাজে গতি আনতে বিভিন্ন প্রশাসনিক সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। একাধিক দপ্তরে শুরু হয়েছে কড়াকড়ি। বাদ যায়নি পুরসভা প্রধান, পুরপ্রতিনিধিরাও।

ভোটের আগে অভিষেকের প্রতিশ্রুতি ছিল, কেন্দ্র মুখ ফিরিয়ে নিলেও আবাস যোজনার টাকা দেবে রাজ্য সরকার। ডিসেম্বরের মধ্যে সেই কাজ সম্পন্ন করার বার্তাও দিয়েছিলেন সাংসদ। ওদিকে সেই কথা মাথায় রেখে ইতিমধ্যেই আবাস যোজনার সমীক্ষা (সার্ভে) শুরু করে দিয়েছে রাজ্য সরকার।

আরও পড়ুন: আকাশ অন্ধকার! কিছুক্ষণেই তুমুল বৃষ্টি কলকাতা সহ দক্ষিণবঙ্গের ৬ জেলায়: আবহাওয়ার খবর

Diamond Harbour TMC candidate Abhishek Banerjee challenges opposition

গত জুন মাসে বাইপাসের ধারের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন তৃণমূলের (Trinamool Congress) সর্বভারতীয় সাধারন সম্পাদক। সেই সময় হাসপাতাল সূত্রে জানা গিয়েছিল, ছোটোখাটো অস্ত্রোপচার হয় তার। এর কিছুদিন পরই চোখের চিকিৎসা করাতে বিদেশ পাড়ি দেন নেতা। এবার ভালোয় ভালোয় একুশে জুলাইয়ের আগেই ফিরে এলেন অভিষেক। লোকসভা ভোটে বিরাট সাফল্যের পর আগামী রবিবার মঞ্চে সেনাপতির অপেক্ষায় গোটা তৃণমূল।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর