রাজ্যপাল বলে ছাড় নয়! শুরু হোক তদন্ত! বোসের বিরুদ্ধে শ্লীলতাহানি’র মামলায় কী নির্দেশ SC-র?

বাংলা হান্ট ডেস্কঃ চাপ বাড়ল রাজ্যপাল বোসের (Governor CV Ananda Bose)। বঙ্গ রাজ্যপাল সিভি আনন্দ বোসের বিরুদ্ধে যে শ্লীলতাহানির অভিযোগ উঠেছে, তার তদন্ত শুরু করতে দেওয়া উচিৎ বলে সুপ্রিম কোর্টে জোরাল সওয়াল ‘নির্যাতিতা’র। এরপরই এই ইস্যুতে নোটিস জারি করল দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ। পাশাপাশি কেন্দ্রীয় সরকারকে পার্টি করার জন্যও নোটিস দিয়েছে সর্বোচ্চ আদালত (Supreme Court)।

শ্লীলতাহানি’র মামলায় বড় নির্দেশ সুপ্রিম কোর্টের (Supreme Court)

শুক্রবার প্রধান বিচারপতির বেঞ্চে যৌন হেনস্থার অভিযোগের প্রেক্ষাত্র অভিযোগকারিনীর আবেদনের শুনানি ছিল। আদালতের কাছে তার আবেদন ছিল অন্তত তদন্ত শুরু করতে দেওয়া হোক। এদিন সেই আর্জিতেই সায় দিল শীর্ষ আদালত। পাশাপাশি অভিযোগকারিনীর আবেদনের পরিপ্রেক্ষিতে রাজ্য ও কেন্দ্র সরকারকে নোটিস ইস্যু করেছে সুপ্রিম কোর্ট। কেন্দ্রের অ্যাটর্নি জেনারেলকে মামলায় সহযোগিতা করার নির্দেশ দিয়েছেন তিনি।

   

এই মামলায় আগামী তিন সপ্তাহের মধ্যে রাজ্য ও কেন্দ্রকে বক্তব্য জমা দেওয়ার নির্দেশ দিয়েছে সর্বোচ্চ আদালত। এদিন আদালতে নির্যাতিতার আইনজীবীর সওয়াল, “রাজ্যপাল বলে কি সাত খুন মাফ! সংবিধানের ৩৬১ ধারার দোহাই দিয়ে রাজ্যপাল ফৌজদারি মামলা থেকে অব্যাহতি পেতে পারেন না। এভাবে আমার মক্কেল সুবিচার থেকে বঞ্চিত হবেন।” এরপরই নোটিস ইস্যু করে সুপ্রিম কোর্ট।

গত ২ মে রাজ্যপালের (Governor C V Ananda Bose) বিরুদ্ধে শ্লীলতাহানি,কুপ্রস্তাব এবং যৌন নির্যাতনের অভিযোগ তুলে পুলিশের দ্বারস্থ হন রাজভবনেরই এক অস্থায়ী স্টাফ। তার সঙ্গে কবে কী হয়েছে, সেই বিষয়ে পুলিশকে তথ্যও দেন তিনি। এরপরই শোরগোল পড়ে যায় গোটা রাজ্যে। খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর তীব্র নিন্দা করে রীতিমতো আতঙ্ক প্রকাশ করেন।

cv bose 6

আরও পড়ুন: বিদেশ থেকে ফিরলেন অভিষেক, ২১ শে জুলাইয়ের আগেই ঘরের ছেলে ঘরে, মেগা সভায় বড় চমক?

রাজভবনের ওই মহিলা কর্মীর অভিযোগের ভিত্তিতে হেয়ার স্ট্রিট থানা তদন্তে শুরু করলেও পদে পদে বাধা পেতে হয়। রাজ্যপালের সাংবিধানিক রক্ষাকবচ পুলিশি তদন্তে অন্তরায় হয়ে রায়। এরপর কলকাতা হাই কোর্টের স্থগিতাদেশে সেই তদন্তও বন্ধ হয়ে যায়। তবে ভয়ে দমে যাননি নির্যাতিতা। গত ৩ জুলাই সুপ্রিম কোর্টে রিট পিটিশন দাখিল করেন তিনি। সেই মামলাতেই বড় নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। ৩ সপ্তাহ পর মামলার পরবর্তী শুনানি।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর