সিঙ্গেল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ! এবার কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ মমতা

বাংলা হান্ট ডেস্কঃ সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) মানহানির মামলা ঠুকেছিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস (CV Ananda Bose)। বিচারপতি কৃষ্ণা রাও এর এজলাসে এই মামলার শুনানি চলছিল। এরই মাঝে ওই মামলায় কলকাতা হাই কোর্টের সিঙ্গল বেঞ্চের অন্তর্বর্তী নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হলেন মমতা।

রাজ্যপালের মানহানির মামলায় হাইকোর্টের (Calcutta High Court) ডিভিশন বেঞ্চের দ্বারস্থ মমতা

এর আগের শুনানিতে বিচারপতি বলেছিলেন, রাজ্যপাল সাংবিধানিক প্রধান। তাই ওনার বিরুদ্ধে যাতে কোনও অবমাননাকর মন্তব্য করা না হয় সেই বিষয়ে নজর রাখতে হবে। হাইকোর্টের বক্তব্য ছিল, রাজ্যপালকে ব্যক্তিগত আক্রমণ করা যায় না। সোশ্য়াল মিডিয়া প্লাটফর্মের সুযোগ নিয়ে এসব করা উচিৎ নয়। যদি এই পর্যায়ে অন্তর্বর্তী আদেশ মঞ্জুর-না করা হয় তবে মামলাকারীর (রাজ্যপাল) বিরুদ্ধে মানহানিকর বিবৃতি দেওয়ার বিষয়টিতে উৎসাহ দেওয়া হবে।

   

আদালতের পর্যবেক্ষণ ছিল, ‘বাদী পক্ষ একটি প্রাথমিক মামলা করেছেন এবং এই পর্যায়ে একটি অন্তর্বর্তী নির্দেশ দেওয়া না হয়, তাহলে তা অপর পক্ষকে এই মানহানিকর বিবৃতি চালিয়ে যাওয়ার অনুমতি দেওয়ার মতো হবে। ‘ যা দুই পক্ষেরই সুনামের উপর প্রভাব আনতে পারে বলে মত আদালতের। এর পরই মমতা-সহ চার জনকে রাজ্যপাল সম্পর্কে অপমানজনক মন্তব্য না করার নির্দেশ দেয় হাইকোর্ট (Calcutta High Court)।

হাইকোর্ট আরও জানায় আগামী ১৪ অগস্ট পর্যন্ত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়, তৃণমূল নেতা কুণাল ঘোষ, বিধায়ক সায়ন্তিকা বন্দ্যোপাধ্য়ায় ও রিয়াদ হোসেন এই চার জনকে (যাদের বিরুদ্ধে অভিযোগ ছিল) রাজ্যপালের বিরুদ্ধে অসম্মানজনক কোনও মন্তব্য করা থেকে বিরত থাকতে হবে। অন্তর্বর্তী আবেদনের পরিপ্রেক্ষিতে এই নির্দেশ দেয় হাইকোর্ট। যদিও মূল মামলার বিচার এখনও শুরু হয়নি।

calcutta high court

আরও পড়ুন: এক লাফে ৭ হাজার টাকা বাড়ল ভাতা! রাজ্য সরকারের সিদ্ধান্তে ধন্য ধন্য করছে সবাই

সিঙ্গল বেঞ্চের নির্দেশের পরেই তার বিরোধিতায় ডিভিশন বেঞ্চে গেলেন মমতা। শুক্রবার সিঙ্গল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ করে মামলা দায়ের করা হয়েছে। আগামী সপ্তাহে মামলাটির শুনানির সম্ভাবনা। যদিও কোন কোন বিচারপতির বেঞ্চে এই মামলা উঠবে সেই বিষয়ে কিছু জানা যায়নি।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর