২৬ নয়, ২৪-এই অষ্টম পে কমিশন! কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য হতে চলেছে বিরাট ঘোষণা

বাংলা হান্ট ডেস্কঃ ফের ধামাকা। নতুন বছরের শুরু থেকেই একের পর এক সুখবর পেয়েছেন সরকারি কর্মচারীরা (Government Employee’s)। বেড়েছে একাধিক ভাতা, ডিএ। এরই মাঝে কেন্দ্রের কর্মচারীদের জন্য আবারও সুখবর। রিপোর্ট অনুযায়ী আসন্ন বাজেটে অষ্টম পে কমিশন (8th Pay Commission) ঘোষণার সম্ভাবনা রয়েছে। যদি সত্যিই তেমনটা হয় তাহলে লাফিয়ে বাড়বে বেতন।

চলতি মাসেই আসছে অষ্টম পে কমিশন (8th Pay Commission)?

আগামী ২৩ জুলাই সংসদে বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এই আবহে কিছুদিন আগেই ন্যাশনাল কাউন্সিল (স্টাফ সাইড, কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের জন্য জয়েন্ট কনসালটিভ মেশিনারি) সেক্রেটারি শিব গোপাল মিশ্র ক্যাবিনেট সেক্রেটারিকে অষ্টম বেতন কমিশন গঠন সংক্রান্ত একটি চিঠি দিয়েছেন। তাতে সরকারকে অষ্টম বেতন কমিশনের প্রস্তাব দেওয়া হয়েছে।

   

আবার সম্প্রতি অষ্টম বেতন কমিশন (8th Pay Commission) গঠনের আর্জি জানিয়ে ক্যাবিনেট সেক্রেটারিকে চিঠি দিয়েছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারী সংগঠনের সাধারণ সম্পাদক এসবি যাদবও। পুরনো পেনশন স্কিম চালু করার পাশাপাশি বকেয়া মহার্ঘ ভাতা অন্যান্য ভাতা ও পেনশন মেটানোর দাবি জানানো হয়েছে। কোভিড অতিমারীর সময় জরুরিকালীন ভিত্তিতে এই ভাতাগুলি বন্ধ করেছিল সরকার। সেই সময় ২০২২ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের জুন, এই সময় পর্যন্ত সরকারি কর্মীদের মোট ১৮ মাস মহার্ঘ ভাতা ও ডিয়ারনেস রিলিফ বন্ধ রেখেছিল কেন্দ্র সরকার।

সরকারি নিয়ম অনুযায়ী, প্রতি ১০ বছর অন্তর বেতন কমিশন গঠন করা হয়। এর আগে ২০১৪ সালের ২৮ ফেব্রুয়ারি সপ্তম বেতন কমিশন গঠন করা হয়েছিল। সেই সময় দেওয়া সুপারিশগুলি ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর হয়। এবার দশ বছর হতে ২০২৬ সালের জানুয়ারি থেকে অষ্টম কেন্দ্রীয় বেতন কমিশনশুরুর প্রস্তাব দেওয়া হয়েছে।

তবে শোনা যাচ্ছে অন্তত দু’বছর আগে এবারের বাজেটেই অষ্টম বেতন কমিশনের ঘোষণা করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এদিকে লোকসভা ভোটের আগেই সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা অর্থাৎ ডিএ (Dearness Allowance) বৃদ্ধি করেছে কেন্দ্র সরকার। ফের একদফায় ৪% হারে ডিএ (DA) বৃদ্ধি করা হয়েছে। আগে ৪৬% হারে ডিএ পেতেন সরকারি কর্মীরা। সম্প্রতি তা বেড়ে হয়েছে ৫০ শতাংশ।

মার্চ মাসের বেতনের সঙ্গেই বর্ধিত হারে ডিএ পাচ্ছেন সরকারি কর্মচারীরা। পেয়েছেন জানুয়ারি, ফেব্রুয়ারির বকেয়া মহার্ঘ ভাতাও। ফের শীঘ্রই কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বাড়তে চলেছে এমনটাই সূত্রের খবর। খুব শীঘ্রই সরকারি কর্মীদের শিকে ছিঁড়বে বলে মনে করা হচ্ছে।

8th Pay Commission latest update letter submitted to Central Government

আরও পড়ুন: লক্ষীর ভাণ্ডার অতীত! এই নয়া প্রকল্পে ৬ হাজার টাকা করে ভাতা দিচ্ছে রাজ্য সরকার

নিয়ম মতো বছরে দু’বার নিজের কর্মীদের ডিএ বৃদ্ধি করে কেন্দ্রীয় সরকার। জানুয়ারিতে মহার্ঘ ভাতা ৫০ শতাংশে পৌঁছেছে। জুলাইতে ফের বাড়বে ভাতা। এবার চার শতাংশ নাকি পাঁচ শতাংশ বাড়বে সেই নিয়েই তুঙ্গে উঠেছে জল্পনা। যদি এবার ৪ শতাংশ ডিএ বৃদ্ধি করা হয় তাহলে মহার্ঘ ভাতা পৌঁছবে ৫৪ শতাংশে। আর ৫% বৃদ্ধি পেলে মহার্ঘ ভাতা হবে ৫৫ শতাংশ।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর