পঞ্চম শ্রেণিকে আনা হচ্ছে প্রাথমিকের আওতায়, কবে থেকে নয়া পদ্ধতি? কোর্টে হলফনামা রাজ্যের

বাংলা হান্ট ডেস্কঃ বড় পদক্ষেপ রাজ্যের। এবার পঞ্চম শ্রেণিকেও প্রাথমিকের (Primary) অন্তর্ভুক্ত করা হবে। ইতিমধ্যেই সেই প্রক্রিয়া শুরু করেছে রাজ্য। শুক্রবার কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) বিচারপতি জয়মাল্য বাগচী এবং গৌরাঙ্গ কান্থের ডিভিশন বেঞ্চে স্কুল শিক্ষা দপ্তর হলফনামা দিয়ে জানিয়েছে, আগামী বছর অর্থাৎ ২০২৫ থেকে ২০২৯ এর মধ্যেই পাঁচ দফায় এই গোটা প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

হাইকোর্টে (Calcutta High Court) হলফনামা পেশ রাজ্যের

আগামী পাঁচ বছরের মধ্যে প্রাথমিক স্কুলগুলির পরিকাঠামো বাড়িয়ে প্রয়োজনীয় শিক্ষক নিয়োগ করে পঞ্চম শ্রেণিকেও প্রাথমিকের আওতায় আনা হবে। শিক্ষা দপ্তরের হলফনামা অনুযায়ী, সেই প্রথম দফায় ২৩৩৫টি স্কুল, দ্বিতীয় দফায় ১৭৭৫টি, তৃতীয় দফায় ২৯৬৬টি, চতুর্থ দফায় ১২০০০ এবং শেষমেশ পঞ্চম দফায় ১৩ হাজার ৯৩টি স্কুলে পঞ্চম শ্রেণিকে প্রাথমিকের আওতায় নিয়ে আসা হবে।

হাইকোর্টে দায়ের হওয়া এক জনস্বার্থ মামলার প্রেক্ষিতে এদিন আদালতে হলফনামা দেয় স্কুল শিক্ষা দপ্তর। ২০২২ সালে বিদেশ গাজি-সহ বেশ কয়েকজন প্রাথমিক স্কুলের শিক্ষক কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন। এনসিটিই-র গাইড লাইন মেনে অন্য অনেক রাজ্য ইতিমধ্যেই পঞ্চম শ্রেণিকে প্রাথমিকের আওতায় নিয়ে আসলেও এই রাজ্য তা করে নি। এই অভিযোগ তুলে দায়ের হয় মামলা।

প্রাথমিক স্কুলে পঞ্চম শ্রেণি যুক্ত করে ছাত্র-শিক্ষক সঠিক অনুপাতে শিক্ষক নিয়োগ করার দাবি জানান তারা। তৎকালীন বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসে মামলাটি উঠলে তিনি এটি জনস্বার্থ মামলা হিসাবে বিবেচনা করতে প্রধান বিচাপতির কাছে পাঠান। পরে বিচারপতি জয়মাল্য বাগচী এবং গৌরাঙ্গ কান্থের ডিভিশন বেঞ্চে মামলাটির শুনানির জন্য যায়।

Calcutta High Court

আরও পড়ুন: ২৬ নয়, ২৪-এই অষ্টম পে কমিশন! কেন্দ্রীয় কর্মচারীদের জন্য হতে চলেছে বিরাট ঘোষণা

দুই বিচারপতির ডিভিশন বেঞ্চের নির্দেশ ছিল সমস্ত প্রাথমিক স্কুলে পঞ্চম শ্রেণি কোন সময়ের মধ্যে যুক্ত করা হবে, তার রিপোর্ট হলফনামা আকারে স্কুল শিক্ষা দপ্তরকে আদালতে (Calcutta High Court) জমা দিতে হবে। এদিন সেই হলফনামাই জমা দিল শিক্ষা দপ্তর।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর