DA-র পর ফের ভাতা বাড়াল রাজ্য সরকার, বাড়তি কত টাকা পকেটে আসবে? রইল হিসেব

বাংলা হান্ট ডেস্কঃ ফের বাড়ল ভাতা। এককথায় সোনায় সোহাগা। লোকসভা ভোটের পর থেকেই একের পর এক ভাতা বৃদ্ধির ঘোষণা করে চলেছেন মুখ্যমন্ত্রী। যা নিয়ে বেজায় খুশি সরকারি কর্মীরা। এরই মাঝে এবার কম্পিউটার প্রশিক্ষকদের (Contractual Computer Teachers) ভাতা বৃদ্ধি (Remuneration Hike) করল রাজ্য সরকার (West Bengal Government)।

ফের ভাতা বৃদ্ধি করল সরকার (West Bengal Government)

সম্প্রতি স্কুল স্তরে চুক্তিভিত্তিক কম্পিউটার প্রশিক্ষকদের ভাতা বাড়ানোর ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ সরকার। এতদিন ধরে এই সকল প্রশিক্ষকরা মাসে ১০,১৯০ টাকা করে ভাতা পেত। তবে এবার বেশ অনেকটাই ভাতা বাড়ানোর সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। অভিজ্ঞতার বৃদ্ধিতে ধাপে ধাপে ন্যূনতম ভাতা কাঠামোর পরিবর্তন করা হল। যার ফলে এক ধাক্কায় ৭ হাজার টাকা ভাতা বৃদ্ধি পেল এই সকল প্রশিক্ষকদের।

   

অভিজ্ঞতার ভিত্তিতে এই চুক্তিভিত্তিক কম্পিউটার প্রশিক্ষকদের ভাতা কাঠামো ধাপে ধাপে বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। টাকার হিসেবে বলতে গেলে কোন‌ও কর্মী পাঁচ বছর ধরে টানা কাজ করলে তার ন্যূনতম বেতন হবে ২১,০০০টাকা। যদি কেউ দশ বছর কাজ করেন তাহলে তার ন্যূনতম বেতন হবে ২৬,০০০ টাকা। কোনো কর্মী ১৫ বছর কাজ করলে ন্যূনতম বেতন হবে ৩২,০০০০ টাকা আর ২০ বছর ধরে কাজ করলে ন্যূনতম ৩৯,০০০ টাকা বেতন দেওয়া হবে।

Government employees

আরও পড়ুন: ‘মদের পিছনেই ৪০ কোটি টাকা..,’ ২১ জুলাইয়ের মঞ্চে দাঁড়িয়ে ঝড় তুললেন অভিষেক

এছাড়াও এতদিন পর্যন্ত কোনো নিয়ম মেনে এই সমস্ত চুক্তিভিত্তিক কম্পিউটার প্রশিক্ষকদের বার্ষিক ভাতা বৃদ্ধি করা হত না। এবার নিয়ম বেঁধে দেওয়া হল। প্ৰতি বছর অভিজ্ঞতার ভিত্তিতে ভাতার কাঠামো কী হবে তা ঠিক করে দিল রাজ্য সরকার (West Bengal Government)। এই বর্ধিত ভাতা চলতি বছরের ১ এপ্রিল থেকে কার্যকর হবে বলে জানানো হয়েছে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর