২৬, ০০০, ৪২, ০০০ কারও চাকরি যাবে না! নিয়োগ দুর্নীতি নিয়ে তোলপাড়ের মাঝেই বিরাট ঘোষণা

বাংলা হান্ট ডেস্কঃ শিক্ষক নিয়োগ দুর্নীতি (Recruitment Scam) নিয়ে উত্তাল রাজ্য। আদালতের একের পর এক রায়ে দুর্নীতির জেরে চাকরি হারিয়েছেন হাজার হাজার মানুষ। কোথাও আবার সুতোর ওপর ঝুলছে চাকরি। এই ইস্যুতে বারংবারই বিরোধীদের আক্রমণ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তার কথায় সবার চাকরি খেয়ে নিয়েছে বিজেপি। রবিবার একুশে জুলাইয়ের মঞ্চে দাঁড়িয়ে ফের মমতার গলায় সেই একই কথা। পাশাপাশি মাননীয়ার আশ্বাস কারও চাকরি যাবে না।

‘কারও চাকরি যাবে না’, বার্তা মমতার (Recruitment Scam)

এদিন মমতা বলেন, “বিজেপি আন্দোলনে পারে না। তাই বিজেপি, সিপিএম, কংগ্রেস শুধু আদালতে যাচ্ছে। ১০ লক্ষ সরকারি চাকরি তৈরি আছে। একটা কাজ করতে যাচ্ছি। আদালতে PIL খাচ্ছে, বন্ধ করে দিচ্ছে। কখনও বলছে ২৬ হাজারের চাকরি খাই, আবার বলছে ৪২ হাজারের চাকরি খাই।’

“কখনও বলছে ওবিসি সংরক্ষণই উঠিয়ে দাও। না সংরক্ষণ উঠবে না। কারও চাকরি যাবে না। আমরা সুপ্রিম কোর্টে গিয়ে লড়ছি। লড়াই চলবে। ২ কোটির বেশি মানুষকে আমরা ওবিসি সার্টিফিকেট দিয়েছি। তারা নিজের পায়ে দাঁড়িয়েছেন।”

প্রসঙ্গত, কিছুদিন আগেই কলকাতা হাইকোর্ট রায় দেয়, ২০১১ সালের পর থেকে আর কোনো ওবিসি সার্টিফিকেট এবার থেকে বৈধ হবে না। চাকরির পরীক্ষা থেকে, স্কুল কলেজে ভর্তি কোনো কিছুতেই আর এই ওবিসি সার্টিফিকেট বৈধতা পাবে না বলে রায় দেয় আদালত।

ওদিকে গত ২২ এপ্রিল, নিয়োগ দুর্নীতির (Recruitment Scam) অভিযোগে ২০১৬-র এসএসসি গোটা প্যানেল বাতিল করে দেয় কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চ। যার জেরে চাকরি হারান ২৫ হাজার ৭৫৩ জন শিক্ষক ও অশিক্ষককর্মী। কলকাতা হাইকোর্টের সেই রায়ের ২৪ ঘণ্টার মধ্যে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করে রাজ্য সরকার, স্কুল সার্ভিস কমিশন ও মধ্যশিক্ষা পর্ষদ। বর্তমানে সুপ্রিম কোর্টে ঝুলছে সেই মামলা।

Trinamool Congress Mamata Banerjee

আরও পড়ুন: উত্তাল সমুদ্র! আজ ভারী বৃষ্টি দক্ষিণবঙ্গের ৫ জেলায়, দিনভর ভিজবে কলকাতাও

তার আগে কলকাতা হাই কোর্টের তৎকালীন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশেও হাজার হাজার চাকরি বাতিল হয়। সেই সময়ও বিচারপতির নাম না করে তোপ দেগেছিলেন মমতা। তারপর দেখা যায় সেই অভিজিৎই লোকসভা ভোটের আগে যোগ দেন বিজেপিতে। ভোটে জিতে বর্তমানে তিনি তমলুকের সাংসদ। এই সমস্ত ঘটনার যোগসূত্র টেনে মমতার অভিযোগ নিয়োগ দুর্নীতি সংক্রান্ত রায়ের পেছনে ছিল রাজনৈতিক অভিসন্ধি। একুশের মঞ্চ থেকে সেই সমস্ত প্রসঙ্গ টেনেই ঝাঁঝালো আক্রমণ শানালেন মমতা।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর