সর্বনাশ! আচমকাই এই ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করল RBI, আপনার অ্যাকাউন্ট নেই তো?

বাংলা হান্ট ডেস্ক: ফের একটি বড় পদক্ষেপ গ্রহণ করল RBI (Reserve Bank Of India)। এই প্রসঙ্গে RBI বুধবার জানিয়েছে যে তারা তেজপুরে স্থিত মহাভৈরব কো-অপারেটিভ আরবান ব্যাঙ্কের (Mahabhairab Co-Operative Urban Bank) আর্থিক অবস্থার অবনতির কারণে ব্যাঙ্কটির লাইসেন্স বাতিল করেছে। এদিকে, এই লাইসেন্স বাতিলের পর ওই কো-অপারেটিভ ব্যাঙ্কটি ২৪ জুলাই, ২০২৪ অর্থাৎ আজ ব্যবসা বন্ধ হওয়ার পর থেকে ব্যাঙ্কিং ব্যবসা বন্ধ করে দেবে। বিবৃতির মাধ্যমে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank Of India) বলেছে যে তারা আসামের কো-অপারেটিভ সোসাইটির রেজিস্ট্রারকে ব্যাঙ্ক বন্ধ করার এবং একটি লিকুইডেটর নিয়োগের আদেশ জারি করার জন্য অনুরোধ করেছে।

বড় পদক্ষেপ গ্রহণ করল RBI (Reserve Bank Of India):

ব্যাঙ্কের পর্যাপ্ত মূলধন ও আয়ের সম্ভাবনা নেই: এই প্রসঙ্গে প্রাপ্ত খবর অনুসারে, লাইসেন্স বাতিলের কারণ জানাতে গিয়ে RBI (Reserve Bank Of India) বলেছে যে, ওই ব্যাঙ্কের পর্যাপ্ত মূলধন এবং উপার্জনের সম্ভাবনা নেই। ব্যাঙ্কটি জানিয়েছে যে, তার বর্তমান আর্থিক অবস্থার কারণে সেটি তার বিদ্যমান আমানতকারীদের সম্পূর্ণ অর্থ প্রদান করতে অক্ষম হবে।

Reserve Bank Of India suddenly cancelled the license of this bank.

এছাড়াও জানানো হয়েছে যে, ওই ব্যাঙ্কটি চালু রাখা আমানতকারীদের স্বার্থের জন্য ক্ষতিকর। এদিকে, লিকুইডেশনের সময় প্রত্যেক আমানতকারী Deposit Insurance and Credit Guarantee Corporation (DICGC) থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত তাঁদের আমানতের ওপর বিমা দাবির পরিমাণ পাওয়ার অধিকারী হবেন।

আরও পড়ুন: কারও পৌষ মাস, কারও সর্বনাশ! বাজেটের পরেই বিরাট লোকসান আম্বানির, লাফিয়ে সম্পদ বাড়ল আদানির

৯৯.৮ শতাংশ আমানতকারী সম্পূর্ণ আমানতের পরিমাণ পাওয়ার অধিকারী: RBI (Reserve Bank Of India) বলেছে যে কো অপারেটিভ ব্যাঙ্কের জমা দেওয়া তথ্য অনুসারে, প্রায় ৯৯.৮ শতাংশ আমানতকারী DICGC থেকে তাঁদের আমানতের সম্পূর্ণ পরিমাণ পাওয়ার অধিকারী। এদিকে, গত ১৩ জুন, ২০২৩ পর্যন্ত, DICGC ইতিমধ্যেই মোট বীমাকৃত আমানতের ২০.০৩ কোটি টাকা পরিশোধ করেছে।

আরও পড়ুন: উদারতার অনন্য নজির! মাঝ সমুদ্রে গুরুতর জখম চিনা নাবিকের প্রাণ বাঁচাল ভারতীয় নৌসেনা, প্রশংসা বিশ্বজুড়ে

এই প্রসঙ্গে জানিয়ে রাখি, RBI (Reserve Bank Of India)-র তরফে নির্দিষ্ট সময় অন্তর কো-অপারেটিভ ব্যাঙ্কগুলির সামগ্রিক কাজকর্ম পর্যালোচনা করা হয়। এর আগেও কেন্দ্রীয় ব্যাঙ্ক একাধিক কো-অপারেটিভ ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করেছে। মূলত, ওই ব্যাঙ্কগুলির খারাপ আর্থিক অবস্থা অথবা নিয়ম লঙ্ঘনের কারণে লাইসেন্স বাতিল করা হয়। এমতাবস্থায়, তেজপুরে স্থিত মহাভৈরব কো-অপারেটিভ আরবান ব্যাঙ্কের লাইসেন্স বাতিলের কারণে সংশ্লিষ্ট ব্যাঙ্কের গ্রাহকরা তাৎক্ষণিক সমস্যার সম্মুখীন হতে পারেন।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর