যোগান বাড়তেই সস্তা ইলিশ! আহ্লাদে আটখানা ভোজন রসিক বাঙালি, কততে নামতে পারে দাম ?

বাংলাহান্ট ডেস্ক : সামুদ্রিক মাছের উপর কর হ্রাস করার কথা ঘোষণা করা হয়েছে চলতি অর্থবর্ষের কেন্দ্রীয় বাজেটে। এদিকে আবার মৎস্যজীবীদের জালে ভালোমতোই ধরা পড়েছে ইলিশ মাছ (Ilish)। তবে কি এবার কমতে চলেছে ইলিশের দাম? আপাতত ভোজন রসিক বাঙালির চিন্তা ইলিশের দামের দিকেই।

মরশুম আসতেই সস্তা হচ্ছে ইলিশ (Ilish)

ইলিশের (Ilish) যোগান বেশি থাকলে, দাম যে স্বাভাবিক হবে তা বলাই যায়। তাই আপাতত ইলিশ মাছের দাম কমার চিন্তায় ভোজন রসিক বাঙালি।চলতি অর্থবর্ষের বাজেটে সামুদ্রিক মাছের ওপর পাঁচ শতাংশ কর ছাড় দেওয়ার কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitaraman)। 

আরোও পড়ুন : বচ্চন থেকে খান ফ্যামিলির বাচ্চারা পড়ে আম্বানিদের স্কুলে! আরিয়ান, সারার জন্য খরচ কত ছিল জানেন?

অর্থমন্ত্রীর এই ঘোষণার পর স্বাভাবিকভাবেই ইলিশ সহ অন্যান্য সব সামুদ্রিক মাছের দাম কমে যাওয়ারই সম্ভাবনা রয়েছে। এখন তো চলছে ইলিশের (Ilish) মরশুম। শহর থেকে জেলার সব বাজারেই আপাতত ইলিশ মাছের আমদানি অব্যাহত রয়েছে। বাজেটে সামুদ্রিক মাছের ওপর কর ছাড় দেওয়ার কারণে সামুদ্রিক মাছের দাম কমবে বলে আশা করা হচ্ছে।

আরোও পড়ুন : অপেক্ষার অবসান! রাজ্য সরকারি কর্মীদের জন্য বিরাট ‘সুখবর’, নয়া বিজ্ঞপ্তি জারি অর্থ দফতরের!

শুধু ইলিশ (Ilish) নয়, এবার যে কোন সামুদ্রিক মাছ বেশ সহজলভ্য হবে। শংকরপুর, ডায়মন্ড হারবার থেকে সামুদ্রিক মাছ আসে দীঘার বাজার গুলিতে। ইলিশ মাছ তো আসেই। ইলিশ ছাড়াও নানা জাতের ভোলা, ভেটকি, পমফ্রেট, চিংড়ি, মাছের আমদানি হয়। ইলিশের আমদানি যেহেতু বাড়ছে তাই বাজারে ইলিশের দাম মধ্যবিত্তের নাগালেই রয়েছে। 

ilish mach

৫০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৭০০ টাকা কিলো দরে। ১২০০-১৪০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে ১ কিলো বা তার বেশি ওজনের ইলিশ (Ilish)। ইলিশের দোকান বৃদ্ধি পেলে দাম আরো কমবে বলে মনে করছেন মাছ ব্যবসায়ীরা। সেক্ষেত্রে এক কিলো ওজনের ইলিশ কিনতে মধ্যবিত্ত বাঙালীকে খুব একটা কষ্ট করতে হবে না।


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর