পড়শি দেশ হয়ে উঠেছে বিপজ্জনক! পাকিস্তানেই রয়েছে বিশ্বের দ্বিতীয় ঝুঁকিপূর্ণ শহর, প্রথম স্থানে কে?

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে চরম আর্থিক সঙ্কটের মধ্যে রয়েছে পড়শি দেশ পাকিস্তান (Pakistan)। এমতাবস্থায়, পাকিস্তান চাইছে যে পর্যটকরা ওই দেশে বেশি করে বেড়াতে আসুক। যার ফলে তাঁদের পর্যটন ক্ষেত্রে আয় বাড়তে পারে। যদিও, এবার এমন একটি রিপোর্ট সামনে এসেছে যেটি জানার পর রীতিমতো চমকে উঠতে হবে। শুধু তাই নয়, ওই রিপোর্ট পাকিস্তানের (Pakistan) জন্যও খুব একটা ইতিবাচক নয়।

পাকিস্তানেই (Pakistan) রয়েছে বিশ্বের দ্বিতীয় ঝুঁকিপূর্ণ শহর:

সম্প্রতি প্রকাশিত একটি রিপোর্টে পাকিস্তানের (Pakistan) করাচি শহরকে বিশ্বের দ্বিতীয় ঝুঁকিপূর্ণ শহর হিসেবে বিবেচিত করা হয়েছে। প্রাপ্ত তথ্য অনুযায়ী, ১০০-র মধ্যে ৯৩.১২ স্কোরের ওপর ভিত্তি করে করাচিকে পর্যটকদের জন্য দ্বিতীয় ঝুঁকিপূর্ণ শহর হিসেবে উল্লেখ করা হয়। জানিয়ে রাখি যে, গত ১১ জুলাই, ফোর্বস অ্যাডভাইজার ৩ টি সবচেয়ে ঝুঁকিপূর্ণ শহরের তালিকা প্রকাশ করেছে।

   

Pakistan has the second most dangerous city in the world.

ওই তালিকা অনুযায়ী, ভেনেজুয়েলার কারাকাসের পর করাচি ছিল দ্বিতীয় স্থানে। কারাকাসের স্কোর ছিল ১০০। এদিকে, ১০০-র মধ্যে ৯১.৬৭ স্কোর নিয়ে মায়ানমারের ইয়াঙ্গুন বিশ্বের তৃতীয় সবচেয়ে বিপজ্জনক শহর হিসেবে বিবেচিত হয়েছে। এদিকে, সর্বোচ্চ ব্যক্তিগত নিরাপত্তা ঝুঁকি, অপরাধের সংস্পর্শে আসা, সহিংসতা, সন্ত্রাসবাদী হুমকি, প্রাকৃতিক দুর্যোগ এবং অর্থনৈতিক দুর্বলতার কারণে ওই রিপোর্টে পাকিস্তানের (Pakistan) করাচিকে সবথেকে ঝুঁকিপূর্ণ শহরের তালিকায় দ্বিতীয় স্থানে রাখা হয়েছে। রিপোর্টে বলা হয়েছে যে, আমেরিকার বিদেশ বিভাগের দ্বিতীয়-নিকৃষ্ট ভ্রমণ নিরাপত্তা রেটিং পেয়েছে করাচি। যেখানে করাচিতে ভ্রমণের আগে পুনর্বিবেচনার বিষয়টি জানানো হয়েছে।

আরও পড়ুন: এই ভারতীয় বিজ্ঞানীই চমকে দিয়েছিলেন বিশ্বকে! অবাক হয়েছিলেন আইনস্টাইনও, নাম জানলে হবে গর্ব

করাচি বসবাসের যোগ্য শহর নয়: র‌্যাঙ্কিংয়ে আরও বলা হয়েছে যে পাকিস্তানের (Pakistan) করাচিতে চতুর্থ সর্বোচ্চ পরিকাঠামোগত নিরাপত্তা ঝুঁকি রয়েছে। যা ওই শহরের পরিকাঠামোর সহজলভ্যতা ও গুণমানকে প্রতিফলিত করে। ফোর্বস অ্যাডভাইজার জানিয়েছে যে, এটি পর্যটকদের জন্য সর্বোচ্চ এবং সর্বনিম্ন ঝুঁকিপূর্ণ শহরগুলির তালিকা তৈরি করতে সাতটি মূল মেট্রিক জুড়ে বিশ্বের ৬০ টি শহরের তুলনা করেছে। এদিকে, করাচি বারংবার বসবাসের অযোগ্য শহরের তালিকায় উঠে এসেছে। ২০১৭ সালে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট দ্বারা রিপোর্টে করাচি বিশ্বের সবচেয়ে কম নিরাপদ শহরের তালিকায় স্থান পেয়েছিল।

আরও পড়ুন: শেয়ার বাজারে রকেটের গতি! বিনিয়োগকারীরা পেলেন ৭ লক্ষ কোটি, হু হু করে সম্পদ বাড়ল আম্বানি-আদানির

এগুলি সবথেকে নিরাপদ শহর: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, বিশ্বের বিপজ্জনক শহরের মতো নিরাপদ শহরের তালিকাও প্রকাশ করেছে ফোর্বস অ্যাডভাইজার। বিশ্বের সবচেয়ে নিরাপদ শহরের মধ্যে রয়েছে সিঙ্গাপুর। এই শহরটি নিরাপত্তা থেকে শুরু করে ন্যূনতম প্রাকৃতিক দুর্যোগ ঝুঁকি এবং চমৎকার স্বাস্থ্যসেবা ও পরিকাঠামোর কারণে এই র‌্যাঙ্কিং পেয়েছে। এদিকে, বিশ্বের দ্বিতীয় নিরাপদ শহর হিসেবে বিবেচিত হয়েছে জাপানের টোকিও শহর। এছাড়াও, তৃতীয় নিরাপদ শহর হিসেবে রয়েছে কানাডার টরেন্টো শহর।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর