গ্যাস থেকে ব্যাঙ্ক, ১ আগস্ট থেকে বদলে যাচ্ছে একগুচ্ছ নিয়ম! সমস্যায় পড়ার আগে জানুন

বাংলা হান্ট ডেস্কঃ দেখতে দেখতে শেষ হতে চলেছে জুলাই। আর কয়েকটা দিন পরেই শুরু হবে আগস্ট মাস। প্রত্যেক মাসেই কিছু না কিছু নিয়মে পরিবর্তন আসে। আগামী মাসেও এর ব্যতিক্রম হবে না। রান্নার গ্যাস (LPG Gas) থেকে শুরু করে ব্যাঙ্ক, ১ আগস্ট থেকে বেশ কয়েকটি নিয়মে পরিবর্তন আসতে পারে।

রান্নার গ্যাস (LPG Gas) সহ কোন কোন নিয়ম বদলাচ্ছে?

বর্তমানে এদেশের প্রায় প্রত্যেক বাড়িতেই এলপিজি সিলিন্ডারে রান্না হয়। প্রত্যেক গৃহস্থালির একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ হয়ে দাঁড়িয়েছে এটি। প্রত্যেক মাসের পয়লা তারিখ থেকেই রান্নার গ্যাসের দামে পরিবর্তন হতে দেখা যায়। বিগত দু’মাসে গ্যাসের (LPG Gas) দাম কিছুটা কম ছিল। আগস্ট মাসে সেই মূল্য আরও কিছুটা কমবে বলে আশা করা হচ্ছে।

   

সেই সঙ্গেই ১ আগস্ট থেকে এইচডিএফসি ব্যাঙ্কের ক্রেডিট কার্ডের নিয়মেও বদল আসছে। আপনার কাছে যদি এই কার্ড থাকে তাহলে আপনার সেই পরিবর্তনের কথা জেনে রাখা উচিত। নয়া নিয়ম অনুসারে, ক্রেড, ফ্রিচার্জ, পেটিএমের মতো থার্ড পার্টি পেমেন্ট অ্যাপের মাধ্যমে ক্রেডিট কার্ড ব্যবহার করা হল ১% চার্জ দিতে হবে।

আরও পড়ুনঃ হু হু করে বাড়ছে বিল! স্কুলে বিদ্যুতের ব্যবহার নিয়ে কড়া পদক্ষেপ শিক্ষা দফতরের, জারি নয়া নির্দেশিকা!

আগস্ট মাস থেকে গুগল ম্যাপের (Google Map) নিয়মেও বদল আসতে চলেছে। গুগলের তরফ থেকে ভারতে ৭০% সার্ভিস চার্জ কমানোর কথা ঘোষণা করা হয়েছে। সেই সঙ্গেই এখন ডলারের বদলে রুপিতে চার্জ মেটানো যাবে। তবে এক্ষেত্রে সাধারণ ব্যবহারকারীদের পকেটে কোনও বাড়তি চাপ পড়বে না। তাঁদের থেকে কোনও এক্সট্রা চার্জ নেওয়া হবে না।

আগামী মাস থেকে ইউটিলিটি ট্রান্সসেকশনের নিয়মেও পরিবর্তন আসতে চলেছে। ৫০,০০০ টাকার বেশি ইউটিলিটি লেনদেন ১৫,০০০ টাকার বেশি জ্বালানি লেনদেনের ক্ষেত্রে ১% চার্জ ধরা হবে। সেই সঙ্গেই রিওয়ার্ড পয়েন্ট ভাঙানোর জন্য জন্য ৫০ টাকা চার্জ দিতে হবে। এমতাবস্থায় কেউ যদি সেই চার্জ এড়াতে চান তাহলে ১ আগস্টের আগে রিওয়ার্ড পয়েন্ট ভাঙাতে হবে।

LPG gas bank rule change

সেই সঙ্গেই আগস্ট মাসে ব্যাঙ্ক কর্মীদের টানা ছুটিও রয়েছে। নতুন মাসে প্রায় ১৩ দিন মতো ছুটি পাবেন তাঁরা। স্বাধীনতা দিবস, ১৯ আগস্ট, ২৬ আগস্ট সহ বেশ কয়েকটি ব্যাঙ্ক বন্ধ থাকবে। অর্থাৎ প্রায় অর্ধেক মাস ছুটি পাবেন ব্যাঙ্ক কর্মীরা।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর