৬ রাজ্যে নতুন রাজ্যপাল নিয়োগ! বাংলার নাম রয়েছে তালিকায়? বিরাট ঘোষণা রাষ্ট্রপতির

বাংলা হান্ট ডেস্কঃ শনিবার রাষ্ট্রপতি ভবনে নীতি আয়োগের বৈঠক হয়েছে। সেখানে ৫ মিনিট বলার পরেই মাইক বন্ধ করে দেওয়ার অভিযোগ তুলেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই নিয়ে রাজ্য রাজনীতি উত্তাল। এর মাঝেই রাষ্ট্রপতি ভবনের তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করে রাজ্যপাল পরিবর্তনের (Governor Change) কথা ঘোষণা করা হল।

কোন কোন রাজ্যের রাজ্যপাল বদল (Governor Change) হল?

শনিবার রাতে রাষ্ট্রপতি ভবনের তরফ থেকে রাজ্যপাল বদল সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়। সেখানে জানানো হয়েছে, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (Droupadi Murmu) ৬টি রাজ্যে নতুন রাজ্যপাল নিয়োগ করছেন। সেই সঙ্গেই আরও তিন রাজ্যের রাজ্যপাল বদলের কথাও ঘোষণা করা হয়েছে। কাদের হাতে দায়িত্ব তুলে দেওয়া হয়েছে ইতিমধ্যেই প্রকাশ্যে এসেছে সেই খবর।

   

জানা যাচ্ছে, সিকিমের রাজ্যপালের পদে বসানো হল প্রবীণ বিজেপি নেতা ওমপ্রকাশ মাথুরকে। এতদিন এই দায়িত্বে থাকা লক্ষ্মণপ্রসাদ আচার্যকে এবার অসমের রাজ্যপাল করা হয়েছে। সেই সঙ্গেই মণিপুরের দায়িত্বও সামলাবেন তিনি। চলতি বছরের ফেব্রুয়ারি মাস থেকে মণিপুরের রাজ্যপাল ছিলেন অনুসুইয়া উইকে।

আরও পড়ুনঃ ৫ কোটি টাকা বিল! বেআইনি বাড়ি ভাঙতে হিয়ে হিমশিম খাচ্ছে কলকাতা পুরসভা? তুমুল শোরগোল!

এদিকে পাঞ্জাবের রাজ্যপাল বনওয়ারিলাল পুরোহিত নিজের পদ থেকে ইস্তফা দিয়েছেন। সেই কারণে এতদিন অসমের রাজ্যপালের (Governor Change) দায়িত্ব পালন করা গুলাবচাঁদ কাটারিয়াকে এই পদে বসানো হল। পাঞ্জাবের পাশাপাশি কেন্দ্রশাসিত অঞ্চল চণ্ডীগড়ের প্রশাসকের দায়িত্বও সামলাবেন তিনি।

মহারাষ্ট্রের রাজ্যপালের পদ থেকে আবার রমেশ বৈসকে সরিয়ে সিপি রাধাকৃষ্ণাণকে বসানো হয়েছে। এতদিন অবধি তিনি তেলেঙ্গানার রাজ্যপালের অতিরিক্ত দায়িত্বও সামলাচ্ছিলেন। এবার ত্রিপুরার প্রাক্তন উপমুখ্যমন্ত্রী জিষ্ণুদেব বর্মার হাতে তেলেঙ্গানার প্রশাসকের দায়িত্ব তুলে দেওয়া হয়েছে। একইসঙ্গে ঝাড়খণ্ড এবং ছত্তিশগড়ের নতুন রাজ্যপালের নামও ঘোষণা করা হয়েছে।

President Droupadi Murmu Governor change

ঝাড়খণ্ডের রাজ্যপালের দায়িত্ব তুলে দেওয়া হল সন্তোষকুমার গঙ্গওয়ারের হাতে এবং ছত্তিশগড়ের রাজ্যপাল (Governor Change) হয়েছেন রেমন ডেকা। অন্যদিকে রাজস্থানের রাজ্যপালের আসনে বসানো হয়েছে হরিভাই কিষাণরাও বাগদেকে। কর্ণাটকের প্রাক্তন সাংসদ সিএইচ বিজয়শঙ্করকে মেঘালয়ের প্রশাসকের দায়িত্ব দেওয়া হয়েছে এবং কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরিয়ার লেফটেন্যান্ট গভর্নর হলেন কে কৈলাসনাথ।

উল্লেখ্য, সাম্প্রতিক অতীতে একাধিক বিতর্কে জড়িয়েছে পশ্চিমবঙ্গের রাজ্যপাল সিভি আনন্দ বোসের নাম। রাজ্য-রাজ্যপাল সংঘাতের কথাও কারোর অজানা নয়। গতকাল ৬ রাজ্যে নতুন রাজ্যপাল নিয়োগ এবং ৩ রাজ্য রাজ্যপাল বদল হলেও পশ্চিমবঙ্গের রাজ্যপাল কিন্তু বদল করা হয়নি।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর