সোমবার থেকে ভাসবে বাংলা! চলতি সপ্তাহে কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? রইল মেগা আপডেট

বাংলা হান্ট ডেস্কঃ খাতায় কলমে বর্ষাকাল এসে গিয়েছে। তবে আকাশ কালো করে দিনভর ঝেঁপে বৃষ্টি হয়নি দক্ষিণবঙ্গে (South Bengal Weather)। তবে এবার ‘সুখবর’ দিল হাওয়া অফিস। আবহাওয়া দফতর জানাচ্ছে, সোমবার থেকেই রাজ্যজুড়ে শুরু হবে বর্ষণ। নর্থ টু সাউথ, সর্বত্র প্রায় একই চিত্র দেখা যাবে বলে জানানো হয়েছে (Weather Update)।

চলতি সপ্তাহে কেমন থাকবে আবহাওয়া (South Bengal Weather)?

হাওয়া অফিস জানাচ্ছে, সোমবার থেকে দক্ষিণবঙ্গে (South Bengal) বৃষ্টি বাড়বে। বুধবার, বৃহস্পতিবার আবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হতে পারে। উত্তরবঙ্গের পাঁচ জেলাতেও বর্ষণ হতে পারে বলে জানানো হয়েছে। উত্তরের উপরের পাঁচ জেলার পাশাপাশি দুই দিনাজপুর এবং মালদাতেও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

   

বাংলা থেকে ওড়িশা অবধি সক্রিয় মৌসুমী অক্ষরেখা বিস্তৃত রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টা সমুদ্র ফুঁসবে। ৪০-৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। সেই কারণে রবিবার মৎসজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে।

আরও পড়ুনঃ ৩ বছর ধরে মিলছে না পেনশন, দ্রুত চালু করতে হবে! মামলা হতেই বিরাট নির্দেশ হাইকোর্টের

অন্যদিকে আগামীকাল থেকে দক্ষিণবঙ্গ জুড়ে ‘ওয়াইড স্প্রেড রেইন’ হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। আগামীকাল ভিজতে পারে দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান এবং ঝাড়গ্রাম। মঙ্গলবার দুই ২৪ পরগণা, দুই মেদিনীপুর এবং ঝাড়গ্রামে বৃষ্টি হতে পারে। বুধ এবং বৃহস্পতিবার কয়েকটি জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হতে পারে। ওই দুই দিন ভারী বৃষ্টির সম্ভাবনা (South Bengal Weather) রয়েছে দুই ২৪ পরগণা এবং দুই মেদিনীপুরে।

আগামীকাল থেকে শহর কলকাতাতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিতে ভিজতে পারে মহানগরী। তবে তিলোত্তমায় আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই বলে জানিয়েছে হাওয়া অফিস।

South Bengal weather rainfall alert Kolkata North Bengal West Bengal weather update 28th July

অন্যদিকে উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে। মালদা এবং দুই দিনাজপুরে কিছু কিছু জায়গায় বৃষ্টি হতে পারে। তবে মঙ্গলবার থেকে উত্তরে বর্ষণ কমতে শুরু করবে। তবে আগামী সপ্তাহে দক্ষিণবঙ্গ জুড়ে ভালো বৃষ্টিপাত হবে বলেই আশা করা হচ্ছে।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর