মানুষের পর এটিই সবচেয়ে বুদ্ধিমান প্রাণী! নাম জানেন? উত্তর আজও ৯৯% ব্যক্তিরই

বাংলাহান্ট ডেস্ক : মানুষ পৃথিবীর সবচেয়ে বুদ্ধিমান প্রাণী (Animal) । কিন্তু মানুষের পর কোন প্রাণী সবচেয়ে বুদ্ধিমান? বিজ্ঞান ইতিমধ্যেই প্রমাণ করে দিয়েছে যে,মানুষ এবং শিম্পাঞ্জির ডিএনএ-র মধ্যে ৯৪ ভাগ মিল রয়েছে। তবে এই নিয়ে মতভেদ আছে। কেউ বলেন মানুষের পর সবচেয়ে বুদ্ধিমান প্রাণী অক্টোপাস, কেউ বলেন ডলফিন (Dolphin)।

মানুষের পরের বুদ্ধিমান প্রাণী (Animal)

   

আসলে,বুদ্ধিমত্তার দিক থেকে মানুষের পরেই রয়েছে ডলফিন। পারস্পরিক যোগাযোগ, সামাজিক কাঠামো গঠন থেকে শুরু করে সমস্যা সমাধান করতে সক্ষম বোটলনোজ ডলফিন। ডলফিনের বুদ্ধিমত্তা সবচেয়ে আকর্ষণীয় একটি দিক হলো তাদের হাতিয়ারের ব্যবহার। শুধুমাত্র আত্মরক্ষা নয় শিক্ষা দেওয়ার মাধ্যমে নিজেদের এই দক্ষতা প্রজন্মের পর প্রজন্মে ছড়িয়ে দিতে পারে তারা।

আরোও পড়ুন : দুর্দান্ত খবর! হু হু করে দাম পড়ল সোনার, ম্যাজিকের মতো চার মাসে সবথেকে সস্তা হলুদ ধাতু, দর কত ?

প্রাণীদের (Animal) মধ্যে অক্টোপাস হলো বেশ বুদ্ধিমান এবং স্মার্ট প্রাণী। ক্ষণস্থায়ী এবং দীর্ঘস্থায়ী দুই ধরনের স্মৃতি ধারণ করতে সক্ষম তারা। দুষ্টুমি করে জেলেদের নৌকা আটকে দেয় অক্টোপাস। কাঁকড়ার খোলস ছাড়িয়ে তাদের মাংস পর্যন্ত খেয়ে ফেলতে পারে এই প্রাণী (Animal)। জিনের রহস্য উদঘাটনের পূর্বে মনে করা হতো যে, খাবারের জন্য যন্ত্রপাতি ব্যবহার করতে পারে একমাত্র মানুষ।

আরোও পড়ুন : টিম ইন্ডিয়াতেও KKR-এর মতো “অবহেলার শিকার” রিঙ্কু! গম্ভীরের উদ্দেশ্যে চটে লাল অনুরাগীরা

কিন্তু পরে জানা যায় শিম্পাঞ্জিও পারে এই কাজটি। নিজেদের সমাজে বসবাস করে শিম্পাঞ্জিরা। তারা সূর্যাস্ত উপভোগ করে। কোন সঙ্গী মারা গেলে শোক এবং ভালোবাসা প্রকাশ করতে পারে। ভাষা শিখতে না পারলেও তারা ভাবের আদান-প্রদান করতে পারে। স্থলজ প্রাণীদের (Animal) মধ্যে হাতির মস্তিষ্ক সবচেয়ে বড়।

dolphins mammals fish water

বিজ্ঞান বলে, হাতির মস্তিষ্কের প্রায় ২৫৭ বিলিয়ন নিউরন আছে যা মানুষের মস্তিষ্কের প্রায় তিন গুণ। মৃত সঙ্গীদের জন্য শোক প্রকাশের ক্ষমতা রয়েছে হাতির। পাখিদের মধ্যে সবচেয়ে বুদ্ধিমান হলো কাক। মানুষ, বানর থেকে শুরু করে বনমানুষের কাছাকাছি কাকের আই কিউ লেভেল। যে কোন মুখ চিনে রাখতে পারে কাক। স্মৃতিশক্তি খুব বেশি।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর