জীবনে আসবে শান্তি! শ্রাবণ মাসের সোমবারে এই রঙের পোশাক পরে করুন মহাদেবের পুজো, মিলবে আশীর্বাদ

বাংলা হান্ট ডেস্ক: শ্রাবণ মাসের সোমবারের বিশেষ তাৎপর্য রয়েছে। মনে করা হয় যে, শ্রাবণ মাসের সোমবার উপবাস করলে মহাদেব (Lord Shiva) এবং মা পার্বতীর (Maa Parvati) আশীর্বাদ পাওয়া যায়। এমতাবস্থায়, ভক্তরা তাঁদের মনস্কামনা পূরণের জন্য এই বিশেষ মাসে বিভিন্নভাবে মহাদেবের (Lord Shiva) পূজার্চনা করেন। ধর্মীয় বিশ্বাস অনুসারে, শ্রাবণ মাস ভগবান শিবের অত্যন্ত প্রিয় এবং এই মাসে যাঁরা অত্যন্ত ভক্তির সাথে মহাদেবের পুজো করেন তাঁদের প্রতিটি ইচ্ছে পূরণ হয়।

শ্রাবণ মাসের সোমবারে এভাবে করুন মহাদেবের (Lord Shiva) পুজো:

এই বছর, শ্রাবণ মাস শুরু হয়েছে গত ২২ জুলাই ২০২৪ থেকে। যেটি শেষ হবে আগামী ১৯ অগাস্ট। এবারে, শ্রাবণ মাসে মোট ৫ টি সোমবার রয়েছে। ২৯ জুলাই অর্থাৎ শ্রাবণের দ্বিতীয় সোমবার উপবাস সম্পন্ন হবে। এমতাবস্থায়, চলুন জেনে নেওয়া যাক, শ্রাবণ মাসের দ্বিতীয় সোমবারে কোন রঙের পোশাকে ভগবান শিবের (Lord Shiva) পুজো করা উচিত। এর পাশাপাশি, পুজোর নিয়ম-কানুন সম্পর্কে বিস্তারিত তথ্য বর্তমান প্রতিবেদনে উপস্থাপিত করা হল।

   

সাদা রঙের পোশাক: শ্রাবণ মাসের সোমবারে সাদা রঙের পোশাক পরার বিষয়টিকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। ভগবান শিবও (Lord Shiva) এই রঙ পছন্দ করেন। সাদা রং শান্তি, বিশুদ্ধতা এবং সরলতার প্রতীক হিসেবে বিবেচিত হয়। এর পাশাপাশি, সাদা পোশাক পরিধান করে পুজো করলে পরিবেশ পবিত্র ও ঐশ্বরিক হয়ে ওঠে। এছাড়াও, সাদা রঙের বস্ত্র পরিধান করে মহাদেবের পুজো করলে মনে শান্তিও আসে।

সবুজ রঙের পোশাক: শ্রাবণ মাসের সোমবারে সবুজ রঙের পোশাক পরে পুজো করলেও খুশি হন মহাদেব (Lord Shiva)। মনে করা হয় যে, সবুজ রং সরাসরি প্রকৃতির সাথে জড়িত এবং ভগবান শিব প্রকৃতিকে অত্যন্ত ভালোবাসেন। তাই, সবুজ রঙের পোশাক পরিহিত অবস্থায় শ্রাবণ মাসের সোমবারে পুজো করলে ভগবান শিবের পাশাপাশি দেবী পার্বতীর আশীর্বাদও পাওয়া যায়। উল্লেখ্য যে, সবুজ রং জীবনে সুখ এবং ইতিবাচকতা নিয়ে আসে।

Worship Lord Shiva wearing this color on Monday of Shravan month.

আকাশি (নীল) রঙের পোশাক: শ্রাবণ মাসের সোমবারের পুজো আকাশি রঙের পোশাক পরেও করা যায়। মহাদেবের (Lord Shiva) নীল রং অত্যন্ত প্রিয় বলে মনে করা হয়। নীল রঙ আকাশ, সমুদ্র এবং শক্তির প্রতীক হিসেবে বিবেচিত হয়।

আরও পড়ুন: হু হু করে বাড়ছে পোর্টিং! TRAI-র দেওয়া তথ্য দেখে চোখ ছানাবড়া সাধারণ মানুষজনের

শ্রাবণ মাসের সোমবারের পুজোয় এই রঙের পোশাক পরুন: নীল, সবুজ এবং সাদা ছাড়াও হলুদ, গেরুয়া এবং লাল রঙের পোশাক পরিধান করে ভগবান শিবের (Lord Shiva) পুজো করলে আপনি লাভবান হবেন। শ্রাবণের সোমবারে এই রঙগুলির পোশাক পরে পুজো করলে ভগবান শিবের আশীর্বাদ পাওয়া যায়। তবে, মনে রাখতে হবে যে, কালো এবং নীল রঙের পোশাক পরে ভগবান শিবের পুজো করা উচিত নয়। এই রঙগুলিকে শুভ বলে মনে করা হয় না।

আরও পড়ুন: জবাব নেই সূর্যের! মাত্র ৬৯ ম্যাচেই গড়ে ফেললেন বিরাট নজির, টপকে যাবেন কোহলিকেও

শ্রাবণ মাসের সোমবারে মহাদেবের (Lord Shiva) পুজোর নিয়ম:
১. শ্রাবণ মাসের সোমবারে জল দিয়ে শিবলিঙ্গে অভিষেক করুন।
২. এই মাসের দ্বিতীয় সোমবার উপবাস করুন। তবে, ফলাহার করতে পারেন।
৩. শ্রাবণ মাসের দ্বিতীয় সোমবার, ভগবান শিবের উদ্দেশ্যে ভাং, দই, দুধ, মধু, মালপোয়া, সাদা বরফি এবং পঞ্চামৃত নিবেদন করুন।
৪. শিবলিঙ্গে সিঁদুর, হলুদ, তুলসি, কেতকী ফুল ও ভাঙা চাল নিবেদন করবেন না।
৫. শিবলিঙ্গে কখনোই শঙ্খ দিয়ে জলাভিষেক করবেন না। কারণ শিবের উপাসনায় শঙ্খের ব্যবহার নিষিদ্ধ।
৬.শিবলিঙ্গে ডাবের জল নিবেদন করতে ভুলবেন না। অন্যথায় ভগবান শিব আপনার ওপর ক্রুদ্ধ হতে পারেন।
৭. ছিঁড়ে যাওয়া ও খন্ডিত বেল পাতা শিবলিঙ্গে নিবেদন করবেন না।
(বিশেষ দ্রষ্টব্য: এখানে প্রদত্ত তথ্য ধর্মীয় বিশ্বাস এবং লোক বিশ্বাসের ওপর ভিত্তি করে লেখা। বাংলা হান্ট এই বিষয়ের সত্যতার প্রমাণ দেয় না।)

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর