আবার ফিরছে সস্তার রিচার্জ প্ল্যান! মধ্যবিত্তের খরচ কমাতে বড় সিদ্ধান্ত নিল TRAI

বাংলা হান্ট ডেস্ক: হঠাৎ করেই রিচার্জ প্ল্যানের (Recharge Plan) দাম বেড়ে যাওয়ায় পকেটে টান পড়েছে মধ্যবিত্তের। মাস গেলে এত টাকা রিচার্জের (Recharge Plan) পিছনে দিতে গিয়ে কার্যত হিমশিম খাচ্ছেন মোবাইল ব্যবহারকারীরা। শুধুমাত্র মোবাইলের রিচার্জ (Recharge Plan) করতেই এত টাকা খরচ হয়ে যাওয়ায় কার্যত চিন্তায় পড়ে গিয়েছেন দেশের অধিকাংশ মোবাইল  ব্যবহারকারী।

রিচার্জ প্ল্যানের (Recharge Plan):

তাই এবার মধ্যবিত্ত গ্রাহকদের এই হয়রানি থেকে মুক্তি দিতেই ভারতের টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI) আনছে একটি নতুন ব্যবস্থা যার মাধ্যমে তারা আগের মতো ডেটা প্যাক ছাড়া শুধু ভয়েস কলিং এর রিচার্জ প্ল্যান ফিরিয়ে আনার প্রস্তাব দিয়েছে দেশের প্রথম সারির জনপ্রিয় টেলিকম সংস্থা গুলিকে। আগামীদিনে TRAI-এর এই প্রস্তাব কার্যকর হলে ফিরে আসবে আগের মত ডেটা প্যাক ছাড়া শুধু ভয়েস  কলিং-এর রিচার্জ প্ল্যান। স্বাভাবিকভাবেই শুধুমাত্র ভয়েস কল এবং এসএমএস এর প্যাক ফিরে আসলে খরচও কমবে অনেকটাই।

   

এমনটাই জানিয়েছে ট্রাই। প্রসঙ্গত গত শুক্রবার টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া জানিয়েছে এই মুহূর্তে দেশজুড়ে যে সমস্ত রিচার্জ  প্ল্যানগুলি চালু রয়েছে তার মধ্যে অধিকাংশ প্ল্যানই হল বান্ডিল প্ল্যান অর্থাৎ ডেটা ভয়েস এসএমএস এবং ওটিটি প্যাকের মিশালে তৈরি। কিন্তু মুশকিল হল আমাদের দেশে এখনও এমন অনেক গ্রাহক রয়েছেন যাদের চাহিদা এই সমস্ত বান্ডিল প্ল্যান দ্বারা পূরণ করা সম্ভব হয় না।

কারণ এই সমস্ত প্ল্যানে এমন অনেক সুবিধা থাকে যা তাদের কাজেও লাগে না। তাই এই সমস্ত  প্ল্যানের জন্য তাদের অকারণে  টাকা দিতে হয়। তাই এই সমস্ত অকারণ খরচ কমাতেই TRAI-র তরফ থেকে এই বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। আজকের দিনে আমাদের দেশে এমনও অনেক ব্যবহারকারী রয়েছেন যারা স্মার্টফোনের বদলে কিপ্যাড ফোনে বেশি স্বাচ্ছন্দ বোধ করেন।

আরও পড়ুন: আগস্টেই ফের বাড়ছে DA, কত শতাংশ? রাজ্য সরকারি কর্মী ও শিক্ষকদের জন্য বড় সুখবর

আর এই সমস্ত কিপ্যাড ফোন ব্যবহারকারীদের কোন ওটিটি সাবসস্ক্রিপশন কিংবা ডেটা ব্যবহার করার প্রয়োজন হয় না। তাছাড়া স্মার্টফোন ব্যবহারকারীদের মধ্যে খুব কম গ্রাহকরাই বান্ডিল প্যাকের মধ্যে থাকা ওটিটি সাবস্ক্রিপশন ব্যবহার করে থাকেন। কিন্তু তা সত্ত্বেও সুবিধা না নিলেও তার জন্য টাকা দিতে হচ্ছে বহু গ্রাহকদের। আগামী দিনে ট্রাই-এর এই সমস্ত এই প্রস্তাব কার্যকর হলে সবথেকে বেশি সুবিধা হবে কিপ্যাড ফোন ব্যবহারকারী গ্রাহকদের।

Recharge

জানা যাচ্ছে, ট্রাই এই বিষয়ে একটি প্রস্তাব সহ কনসালটেশন পেপার প্রকাশ করেছে। ট্রাই-এর এই  প্রস্তাবের বিষয়ে সাধারণ মানুষের কাছ থেকেও মতামত নেওয়া হবে বলে জানা যাচ্ছে। আগামী ১৬ই আগস্ট পর্যন্তই সাধারণ মানুষ এই বিষয়ে মতামত দিতে পারবেন বলে জানা যাচ্ছে। তারপর উভয় পক্ষের মতামত বিবেচনা করে সিদ্ধান্ত নেবে TRAI।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর