ভারতে আর থাকবে না টোল প্লাজা! কিভাবে কাটা হবে ট্যাক্স? সরকার নিচ্ছে বড় পদক্ষেপ

বাংলা হান্ট ডেস্ক: সময়ের সাথে পাল্লা দিয়ে টোল ট্যাক্সের (Toll Tax) নিয়মে বিভিন্ন পরিবর্তন সম্পন্ন হয়েছে। এদিকে, টোল ট্যাক্স প্রদানের জন্য রয়েছে টোল প্লাজাও। যেখানে, যানবাহণের কাছ থেকে সঠিক টোল ট্যাক্স সংগ্রহ করা হয়। একটা সময় ছিল যখন টোল ট্যাক্স (Toll Tax) স্লিপ পেতে যানবাহণকে লাইনে দাঁড়াতে হত। আর টোল ম্যানুয়ালি দিতে হত। কিন্তু এখন পরিস্থিতি সম্পূর্ণ পাল্টে গেছে।

টোল ট্যাক্স (Toll Tax) আদায়ের প্রসঙ্গে সামনে এল বড় আপডেট:

বর্তমানে ভারতে টোল ট্যাক্স (Toll Tax) সংগ্রহের ক্ষেত্রে FASTag ব্যবহৃত হয়। এমতাবস্থায়, FASTag পরিষেবা উপলব্ধ হওয়ার পর এখন টোল প্লাজাগুলিতে টোল প্রদানের ক্ষেত্রে আর লাইনে দাঁড়াতে হয় না। বরং, টোল প্লাজায় ইনস্টল করা স্ক্যানার যানবাহণে ইনস্টল করা FASTag স্ক্যান করে নেয়। আর এইভাবেই কেটে নেওয়া হয় নির্ধারিত টোল। কিন্তু, এবার একটি বড় আপডেট সামনে এসেছে। যেটি থেকে অনুমান করা হচ্ছে যে, এবার হয়তো টোল প্লাজা বন্ধ হয়ে যেতে পারে। কারণ এখন স্যাটেলাইটের মাধ্যমে টোল কাটার প্রযুক্তি আসতে চলেছে। বর্তমান প্রতিবেদনে আজ আমরা এই প্রসঙ্গে গুরুত্বপূর্ণ তথ্য উপস্থাপিত করছি।

   

GNSS বেসড টোল সিস্টেম চালু হতে চলেছে: প্রসঙ্গত উল্লেখ্য যে ভারতে টোল ট্যাক্স (Toll Tax) দেওয়ার পদ্ধতিতে একটি বড় পরিবর্তন হতে চলেছে। মূলত, ভারত সরকার স্যাটেলাইট বেসড টোল সিস্টেম চালু করার প্রস্তুতি নিচ্ছে। এই স্যাটেলাইট বেসড সিস্টেমটিকে বলা হচ্ছে GNSS টোল ইলেকট্রনিক সিস্টেম অর্থাৎ গ্লোবাল নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম। ভারত সরকারের কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গড়করি সম্প্রতি রাজ্যসভায় এই বিষয়ে বিবৃতি দিয়েছেন। বিষয়টির পরিপ্রেক্ষিতে তিনি জানান যে, ভারতের কিছু নির্বাচিত জাতীয় সড়কে GNSS বেসড টোল সিস্টেম ইনস্টল করার প্রস্তুতি নেওয়া হচ্ছে।

স্যাটেলাইটের মাধ্যমে কাটা হবে টোল: গ্লোবাল নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম বাস্তবায়নের মাধ্যমে, সমস্ত যানবাহণকে বিভিন্ন ব্যাঙ্ক থেকে আর FASTag নিতে হবে না। পাশাপাশি, রিচার্জ নিয়েও চিন্তা করতে হবে না। এই নতুন সিস্টেমটি সরাসরি স্যাটেলাইটের সাথে সংযুক্ত হবে। এজন্য পৃথক পৃথক জায়গায় টোল বুথ তৈরি করা যেতে পারে। যেখান থেকে জাতীয় সড়কে চলাচলকারী সব যানবাহণের তথ্য সংগ্রহ করা হবে এবং গাড়ির দূরত্ব অনুযায়ী টোল চার্জ (Toll Tax) করা হবে।

There will be no toll plaza in India! How will the toll tax be deducted.

টোল প্লাজা কি বিলুপ্ত হবে: এমতাবস্থায়, যদি সারা ভারতে গ্লোবাল নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম প্রয়োগ করা হয় তাহলে ভারতে ফিজিক্যাল টোল প্লাজার প্রয়োজন হবে না। কারণ টোল ট্যাক্স (Toll Tax) আদায়ের জন্য যানবাহণকে আর থামতে হবে না। আর যখন যানবাহণ থামানোর প্রয়োজন হবে না, তখন আর টোল প্লাজারও দরকার হবে না। এর মানে ভবিষ্যতে টোল প্লাজা সম্পূর্ণভাবে বিলুপ্ত হতে পারে।

আরও পড়ুন: বিনিয়োগকারীদের কপাল খুলল রতন টাটার প্রিয় কোম্পানি! ১ লক্ষ টাকা পোঁছে গেল ৮ লক্ষে

হাইব্রিড মডেলে কাজ করবে: জানিয়ে রাখি যে, বর্তমানে ভারত সরকার শুধুমাত্র নির্বাচিত কয়েকটি জায়গায় GNSS গ্লোবাল নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম প্রয়োগ করতে চলেছে। এটি বর্তমানে ভারতে হাইব্রিড মডেলে কাজ করবে। তার মানে গ্লোবাল নেভিগেশন স্যাটেলাইট সিস্টেমের মাধ্যমে টোল (Toll Tax) কাটা হবে এবং FASTag-এর মাধ্যমেও টোল কাটার বিষয়টি অব্যাহত থাকবে।

আরও পড়ুন: আম্বানি বনাম টাটা! টেলিকম সেক্টরে আসতে চলেছে বিরাট বিপ্লব

বন্ধ হবে না FASTag: উল্লেখ্য যে, ভারতে গ্লোবাল নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম সম্পূর্ণরূপে বাস্তবায়নের জন্য এখনও কোনও পরিকল্পনা করা হয়নি। ভারতে মোট ৫৯৯ টি জাতীয় সড়ক রয়েছে। তাই এই পরিস্থিতিতে টোল প্লাজাগুলি পুরোপুরি বন্ধ হয়ে যাবে, এমন কথা বলা পুরোপুরি ঠিক নয়। সরকার বর্তমানে এই জাতীয় সড়কের কয়েকটিতে GNSS টোল ব্যবস্থা বাস্তবায়নের কথা ভাবছে। এর মানে হল যে বাকি জাতীয় সড়কে শুধুমাত্র FASTag-এর মাধ্যমে টোল (Toll Tax) কাটার বিষয়টি অব্যাহত থাকবে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর